বিশ্বকাপ বাছাইপর্বে রেফায়িং নিয়ে বিতর্ক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০১ এএম, ১০ অক্টোবর ২০২০
বিশ্বকাপ বাছাইপর্বে রেফায়িং নিয়ে বিতর্ক

দক্ষিণ আমেরিকায় আবারও রেফারি নিয়ে শুরু হলো বিতর্ক। বিশ্বকাপ বাছাইপর্বে বৃহস্পতিবার (৮ অক্টোবর) চিলিকে ২-১ গোলে পরাজিত করেছে উরুগুয়ে। ওই ম্যাচে সুয়ারেজের পেনাল্টি গোলটি নিয়েই শুরু হয়েছে এ বিতর্ক।

ম্যাচের ৩৯ মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন উরুগুয়ে স্ট্রাইকার লুইস সুয়ারেজ। ওই পেনাল্টির সিদ্ধান্ত নিয়েই শুরু হয়েছে বিতর্ক। উরুগুয়ের ব্রায়ান রড্রিগেজের ক্রস ‘ক্লিয়ার’ করেন চিলির ফুটবলার সেবাস্তিয়ান ভার্হাস। ফলে দায়িত্বরত রেফারি কর্নারের সিদ্ধান্ত দিলেও বাগড়া দিয়ে বসে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি। সম্ভাব্য ফাউল ভেবে ঘটনার ভিডিও পুনরায় দেখা হয়।

সংবাদমাধ্যম ইএসপিএন জানায়, বল প্রথমে চিলি ডিফেন্ডারের ঊরুতে লাগলেও কর্নারের সিদ্ধান্ত পাল্টে পেনাল্টি দেওয়া হয়। রেফারির সিদ্ধান্ত নিয়ে সন্তুষ্ট হতে পারেননি চিলির খেলোয়াড়েরা।

চিলির ইতিহাসে অন্যতম সেরা ফুটবলারদের একজন ইভান জামোরানো টুইট করে বলেছেন, ‘দক্ষিণ আমেরিকায় এ চুরি কবে থেকে শুরু হলো। রেফারিদের নিয়ন্ত্রণ করে কে? আসল চোর! উরুগুয়েকে জিতিয়ে দেওয়া হয়েছে।’

চিলির ডিফেন্ডার গ্যারি মেদেল টুইটে বলেন, ‘পরে সমস্যা হবে তাই কিছু বলব না। কিন্তু এটা কী ভয়াবহ।’ এরপর লাতিন আমেরিকান ফুটবল নিয়ন্ত্রক সংস্থাকে (কনমেবল) ট্যাগ করেন মেদেল। আসলে এ ম্যাচে রেফারিং নিয়ে সন্তুষ্ট হতে পারেনি চিলি।

ঝামেলা আরও উসকে দেয় ৯০ মিনিটে। বক্সের মধ্যে চিলি মিডফিল্ডার ভিক্টর দাভিলার ক্রস থামান উরুগুয়ে ডিফেন্ডার সেবাস্তিয়ান কোয়াতেস। বল তার হাত ছুঁয়েছে এমন ছবি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। কিন্তু রেফারি তখন খেলা চালিয়ে যাওয়ার নির্দেশ দেন।

সুয়ারেজের গোলের পর প্রথমার্ধে ১-০ ব্যবধানে পিছিয়ে ছিল চিলি। বিরতির পর ৫৪ মিনিটে চার্লস আরাঙ্গিসের পাস থেকে গোল পরিশোধ করেন অ্যালেক্সিস সানচেজ। ৮৭ মিনিটে বদলি হয়ে মাঠে নামা স্ট্রাইকার ম্যাক্সি গোমেজ বক্সে জটলার মধ্য থেকে বল পেয়ে জোরালো শটে গোল করলে জয় নিশ্চিত হয় উরুগুয়ের। এ জয়ে দক্ষিণ আমেরিকান বিশ্বকাপ বাছাইপর্বে শুভসূচনা করেছে উরুগুয়ে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসির পেনাল্টি গোলে আর্জেন্টিনার জয়

মেসির পেনাল্টি গোলে আর্জেন্টিনার জয়

বাছাইপর্বের শুরুতেই ব্রাজিলের গোল উৎসব

বাছাইপর্বের শুরুতেই ব্রাজিলের গোল উৎসব

তুরষ্কের কাছে হোঁচট খেয়ে জার্মানির আফসোস

তুরষ্কের কাছে হোঁচট খেয়ে জার্মানির আফসোস

আইন ভেঙে বিপদের মুখে রোনালদো!

আইন ভেঙে বিপদের মুখে রোনালদো!