বাছাইপর্বের শুরুতেই ব্রাজিলের গোল উৎসব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৬ এএম, ১০ অক্টোবর ২০২০
বাছাইপর্বের শুরুতেই ব্রাজিলের গোল উৎসব

শক্তিতে বিস্তর ফারাক থাকলেও বলিভিয়ার বিপক্ষে নিজেদের পূর্ণ শক্তি দিয়েই মাঠে নেমেছিল ব্রাজিল। নেইমারকে নিয়ে শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত ছিলেন একাদশে। ফলে বিশ্বকাপ বাছাইপর্বের শুরুটাও দারুণ হলো পাঁচবারের চ্যাম্পিয়নদের।

বাংলাদেশ সময় শনিবার (১০ অক্টোবর) সকালে কাতার বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডে বলিভিয়াকে ৫-০ গোলে হারিয়ে দিয়েছে ব্রাজিল। রবের্তো ফিরমিনো জোড়া গোল ছাড়াও একটি করে গোল করেন ফিলিপে কৌতিনিয়ো ও মার্কিনিয়োস, অন্য গোলটি অবশ্য আত্মঘাতী থেকে এসেছে। নেইমার গোল করতে না পারলেও দুটি গোলে তার অবদান রয়েছে।

সাও পাওলোয় ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত আক্রমণাত্বক ফুটবল খেলেছে ব্রাজিল। প্রথমার্ধে ৮১ শতাংশ বল দখলে রেখে গোলের জন্য শট করেছে ১১টি। আর দ্বিতীয়ার্ধে আরও ৯টি শট করেছে দলটি। বিপরীতে বলিভিয়ার মাত্র তিন শটের একটি ছিল গোলের লক্ষ্যে।

ম্যাচের শুরুতেই গোলের সুযোগ তৈরি করেছিল ব্রাজিল। তবে সে যাত্রা হয়নি। বাঁ দিক থেকে নেইমারের দারুণ এক ক্রসে ডি-বক্সে বল পেয়েও লক্ষ্যভ্রষ্ট শট করেন এভেরতন। তিন মিনিট আবারও সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেনি ব্রাজিল। তবে চাপ সৃষ্টি করে খেলতে থাকো ব্রাজিল ১৬ মিনিটে ঠিকই এগিয়ে যায়। বক্সের মুখে লাফিয়ে নেওয়া হেডে গোলরক্ষককে পরাস্ত করেন মার্কিনিয়োস।

৩০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ব্রাজিল। নেইমারের সঙ্গে বল দেওয়া নেওয়ার ফাঁকে বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে বাইলাইন থেকে গোলমুখে ক্রস বাড়ান রেনান লোদি। ছুটে গিয়ে বাকি কাজটুকু সারেন ফিরমিনো। ২-০ গোলের ব্যবধান নিয়ে বিরতিতে যায় ব্রাজিল।

বিরতি থেকে ফিলে চার মিনিট পর ৪৯তম মিনিটে ব্যবধান বাড়ান ফিরমিনো। দুই ডিফেন্ডারের মাঝ থেকে নেইমারের বাড়ানো শট থেকে বল পেয়ে জালে জড়ান লিভারপুল এ ফরোয়ার্ড। তার জোড়া গোলে ব্রাজিলের গোল ব্যবধান দাঁড়ায় ৩-০।

দুই মিনিট পর অবশ্য গোল করার সুযোগ পেয়েছিল বলিভিয়া। গোলের অভিমুখে শটও করেছিল তারা, তবে ব্রাজিলের গোলরক্ষক ওয়েভেরতন কনারের বিনিময়ে বল ঠেকিয়ে দেন।

এরপর ৬৬তম মিনিটে বলিভিয়ার ভুলেই ব্যবধান আরও বেড়ে যায়। ডান দিক দিয়ে আক্রমণে উঠে কৌতিনিয়োর ক্রস বলিভিয়ার ডিফেন্ডার হোসে কারাসকোর কাঁধে লেগে জালে জড়ায়। তার সাত মিনিট পর ৭৩তম মিনিটে স্কোরলাইন ৫-০ করেন কৌতিনিয়ো।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসির পেনাল্টি গোলে আর্জেন্টিনার জয়

মেসির পেনাল্টি গোলে আর্জেন্টিনার জয়

তুরষ্কের কাছে হোঁচট খেয়ে জার্মানির আফসোস

তুরষ্কের কাছে হোঁচট খেয়ে জার্মানির আফসোস

আইন ভেঙে বিপদের মুখে রোনালদো!

আইন ভেঙে বিপদের মুখে রোনালদো!

ইংল্যান্ড-স্কটল্যান্ডের ম্যাচ মাঝপথেই বন্ধ করে দিল করোনা

ইংল্যান্ড-স্কটল্যান্ডের ম্যাচ মাঝপথেই বন্ধ করে দিল করোনা