কাতারে তিন ভেন্যুতে ক্লাব বিশ্বকাপ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০৪ এএম, ২৫ ডিসেম্বর ২০২০
কাতারে তিন ভেন্যুতে ক্লাব বিশ্বকাপ

২০২০ ফিফা ক্লাব বিশ্বকাপ ২০২১ সালের ১ থেকে ২১ ফেব্রুয়ারি কাতারে অনুষ্ঠিত হবে। ছয়টি আঞ্চলিক কনফেডারেশনের শীর্ষ দল ও আয়োজতি দেশের স্থানীয় লিগ চ্যাম্পিয়ন দল আসরে অংশগ্রহণ করবে। দেশটির তিনটি স্টেডিয়াম- আহমাদ বিন আলি, খলিফা ইন্টারন্যাশনাল ও এডুকেশন সিটিতে ক্লাব বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি কোভিড-১৯ মহামারীর কারণে চলতি বছরের শুরুতেই এ টুর্নামেন্টটি বাতিল করা হয়েছিল। তবে সবকিছু ছাপিয়ে নতুন সূচি অনুযায়ী নতুন বছরের দ্বিতীয় মাসের শুরুতেই মাঠে গড়াবে এ ক্লাব ‍ফুটবল বিশ্বকাপ।

চলতি বছরের গত ১৮ ডিসেম্বর আহমাদ বিন আলি স্টেডিয়াম উদ্বোধন করা হয়েছে। ১ ফেব্রুয়ারি কাতারি চ্যাম্পিয়ন আল দুহালি ও অকল্যান্ড সিটি অব নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে এ ভেুন্যতে ক্লাব বিশ্বকাপ শুরু হবে। ১১ ফেব্রুয়ারি এডুকেশন সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল।

আসরের অপর দলগুলো হলো- ইউরোপীয়ান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ, কনকাকাফ চ্যাম্পিয়ন মেক্সিকান ক্লাব টাইগার্স ইউএএনএল, মিশরীয় ক্লাব আল আসলি এসসি ও সিএএফ চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী দল এবং এএফসি চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী উসলান হুন্দাই ক্লাব।

এছাড়া দক্ষিণ আমেরিকান অঞ্চল থেকে প্রতিনিধিত্ব করবে কনমেবল লিবারটেডর্স বিজয়ী দলটি। ২০২১ সালের জানুয়ারির শেষে এ অঞ্চলের বিজয়ীর নাম নিশ্চিত হবে। খেলা শুরু হওয়া আগে ১৯ জানুয়ারি জুরিখে ক্লাব বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হবে।

২০২২ বিশ্বকাপে প্রধান নির্বাহী নাসির আল খাতের বলেছেন, ‘টানা দ্বিতীয়বারের মতো ফিফা ক্লাব বিশ্বকাপের আয়োজন করতে পারাটা সত্যিই সৌভাগ্যের। এর মাধ্যমে আমরা আরও বেশি অভিজ্ঞতা অর্জন করতে পারছি, যা ২০২২ কাতার বিশ্বকাপকে সাফল্যমন্ডিত করতে কাজে আসবে। আশা করছি আগামী দুই বছরের মধ্যে মধ্যপ্রাচ্যে আমরা একটি ঐতিহাসিক বিশ্বকাপ সকলকে উপহার দিতে পারবো।’

তিনি আরও বলেন, ‘কোভিড পরিস্থিতিতে আমরা কিভাবে খেলোয়াড়, সমর্থক, অফিসিয়ালদের স্বাস্থ্য নিরাপত্তার বিয়ষটি নিশ্চিত করবো গত কয়েক মাসে সেটা নিয়েই নিবিড়ভাবে কাজ করেছি। নতুন বছরে আমরা বিশ্বের সেরা ক্লাবগুলোকে আতিথেয়তা দেবার জন্য মুখিয়ে আছি। এটি অব্যশই ২০২২ কাতার বিশ্বকাপের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে থাকবে।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্বকাপের চতুর্থ স্টেডিয়াম উন্মুক্ত

কাতার বিশ্বকাপের চতুর্থ স্টেডিয়াম উন্মুক্ত

মেসির সপ্তম পিচিচি জয়, সেরা খেলোয়াড় বেনজেমা

মেসির সপ্তম পিচিচি জয়, সেরা খেলোয়াড় বেনজেমা

সাবেক সভাপতি ব্লাটারের বিরুদ্ধে ফিফার মামলা

সাবেক সভাপতি ব্লাটারের বিরুদ্ধে ফিফার মামলা

গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড জিতলেন রোনালদো

গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড জিতলেন রোনালদো