৫৩ বছর বয়সেও পেশাদার ফুটবলার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২৭ পিএম, ১২ জানুয়ারি ২০২১
৫৩ বছর বয়সেও পেশাদার ফুটবলার

জাপানের পেশাদার ফুটবল ক্লাব ইয়োকোহামা এফসি’র হয়ে চুক্তি নবায়ন করে ইতিহাস রচনা করেছেন ফরোয়ার্ড কাজুইওশি মিউরা। ৫৩ বছর বয়সে চুক্তি নবায়ন করে তিনি পেশাদার ফুটবলে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে রেকর্ড সৃষ্টি করেছেন।

জাপানিজ ফুটবলে মিউরা ‘কিং কাজু’ হিসেবে পরিচিত। ২৬ ফেব্রুয়ারি মিউরা ৫৪ বছরে পা রাখতে যাচ্ছেন। এর একদিন পরে ২০২১ সালের জে-লিগ শুরু হবে। ২০০৫ সালে ইয়োকোহামায় যোগ দেওয়ার পর এ নিয়ে টানা ১৭ মৌসুম একই ক্লাবে খেলতে যাচ্ছেন মিউরা।

২০১৭ সালে জাপানের দ্বিতীয় বিভাগের ম্যাচে থেসপাকুসাতসু গানমার বিপক্ষে সর্বশেষ গোল করেছিলেন জাপান জাতীয় দলের সাবেক এ স্ট্রাইকার। ৫০ বছর ১৪ দিন বয়সে জাপানিজ পেশাদার লিগে গোল করে তিনি সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে অনন্য এক কীর্তি গড়েছিলেন।
sportsmail24
১৯৮৬ সালে ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসের হয়ে ক্যারিয়ার শুরু করা মিউরার জন্য ২০২১ সাল হতে যাচ্ছে পেশাদার ফুটবল জীবনের ৩৬তম মৌসুম।

৯০’র দশকের শুরুতে জাপানের ফুটবলীয় ইতিহাসের স্বর্ণালী যুগ শুরুর সময়টিতে মিউরা দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ইতালিতে যাওয়ার আগে তিনি ১৯৯৩ ও ৯৪ সালে জে-লিগে ভার্ডি কাওয়াসাকিকে শিরোপা উপহার দিয়েছেন। সিরি-এ লিগে তিনি জেনোয়াতে খেলেছেন। এছাড়াও তিনি ক্রোয়েশিয়া ও অস্ট্রেলিয়ান লিগেও খেলেছেন।

১৯৯২ সালে তিনি জাপানের হয়ে এশিয়া কাপ জয় করেছেন। তবে ছয় বছর পর বিশ্বকাপে জাপানের অভিষেক দলটিতে তিনি ছিলেন না। জাতীয় দলের জার্সি গায়ে ৮৯ ম্যাচে তিনি করেছেন ৫৫ গোল। ২০১৯ সালে তিনি ইয়োকোহামাকে শীর্ষ লিগে উন্নীত করতে মিউরা সহযোগিতা করেন।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বল ট্যাম্পারিং কাণ্ডে নিষিদ্ধ হওয়া স্মিথ এবার নতুন বিতর্কে (ভিডিও)

বল ট্যাম্পারিং কাণ্ডে নিষিদ্ধ হওয়া স্মিথ এবার নতুন বিতর্কে (ভিডিও)

সেলফ আইসোলেশনে আগুয়েরো

সেলফ আইসোলেশনে আগুয়েরো

আল আমিনের পায়ে সফল অস্ত্রোপচার

আল আমিনের পায়ে সফল অস্ত্রোপচার

মেসির জোড়া গোল, প্রথমবার শীর্ষ চারে বার্সেলোনা

মেসির জোড়া গোল, প্রথমবার শীর্ষ চারে বার্সেলোনা