যে তিন কারণে আফগান ম্যাচে পিছিয়ে থাকবে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২৩ এএম, ০৩ জুন ২০২১
যে তিন কারণে আফগান ম্যাচে পিছিয়ে থাকবে বাংলাদেশ

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে বৃহস্পতিবার (৩ জুন) মাঠে নামছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। গ্রুপ 'ই' তে মাত্র ১ পয়েন্ট নিয়ে টেবিলের তলানী থাকা বাংলাদেশের জন্য বাকি ৩ ম্যাচই গুরুত্বপূর্ণ। আফগানদের বিপক্ষে তাই পয়েন্টের বিকল্প নেই বাংলাদেশের।

তবে, আফগানিস্তান ম্যাচে বাংলাদেশ মাঠে নামবে পিছিয়ে থেকেই। চলুন দেখে নেই আফগান ম্যাচে যে তিনটি জায়গায় পিছিয়ে থাকবে বাংলাদেশ:

ফরোয়ার্ড: ৯০ মিনিটের খেলা ফুটবল। প্রতিপক্ষ যতই শক্তিশালী হউক না কেন, ৯০ মিনিটে বাংলাদেশ দল অবশ্যই গোল করার সুযোগ পাবে। যেহেতু আফগানিস্তান বড় দল তাই নূন্যতম সুযোগ গুলোরই সঠিক কাজে লাগাতে হবে বাংলাদেশকে। এক্ষেত্রে বাংলাদেশ অনেকটাই পিছিয়ে। জাতীয় দলের ফরোয়ার্ডরা যেভাবে একের পর এক সুযোগ হাতছাড়া করে তাতে ম্যাচে গোল করার সম্ভাবনা অনেক কম বাংলাদেশের।

তাছাড়া দলের নিয়মিত মুখ নাবিব নেওয়াজ জীবনও নেই। দলের ফরোয়ার্ডদের ব্যর্থতা ও সহজ সুযোগ হাতছাড়া করার খেসারত এই ম্যাচেও দিতে হবে বাংলাদেশকে। আর এই ফরোয়ার্ড লাইনের কারণে আফগানদের চেয়ে অনেক পিছিয়ে থাকবে বাংলাদেশ দল।

আরও পড়ুন: আফগান আক্রমণ সামলাতে বাংলাদেশের গোলপোস্টে কে?

মানসম্পন্ন বিকল্প খেলোয়াড়ের অভাব: ফুটবলে মানসম্পন্ন খেলোয়াড়ের বিকল্প নেই। বাংলাদেশ ফুটবল দলে মানসম্পন্ন খেলোয়াড় হাতে গোনা কয়েকজন। তার উপর ইনজুরির কারণে দলে নেই নাবিব নেওয়াজ জীবন, সাদ উদ্দিন, আশরাফুল রানা, বিশ্বনাথ ঘোষের মতো পরীক্ষিত খেলোয়াড়েরা। ফলে, কোচকে তাদের বিকল্প খেলোয়াড়কেই মাঠে নামাতে হবে। আর তাতে যে, একাদশ কিছুটা দুর্বল হবে তা বলার অপেক্ষা রাখে না।

তাছাড়া ফিফার নিয়ম অনুযায়ী, ৫ জন খেলোয়াড় পরিবর্তনের সুযোগ থাকে। যেখানে একাদশই সাজাতে হচ্ছে ইনজুরিযুক্ত খেলোয়াড়দের বিকল্প খেলোয়াড় দিয়ে সেখানে সাবস্টিটিউটে নামা খেলোয়াড়েরা কতটুকু দক্ষ আর অভিজ্ঞ হবে তা প্রশ্ন থেকেই যায়।

শারীরিক গঠন: ম্যাচে শারীরিক গঠনেও পিছিয়ে থাকবে বাংলাদেশ দল। যদিও ফুটবল হচ্ছে কৌশলী এবং বুদ্ধির খেলা। তারপরও আফগানরা তাদের শারীরিক গঠনের জন্য বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে থাকবে। তাছাড়া ফিটনেসেও এগিয়ে থাকবে তারা।

বিশেষ করে কর্নার গুলোতে আফগানের লম্বা খেলোয়াড়েরা বাড়তি সুবিধা যে পাবে তা বলার অপেক্ষা রাখে না।

স্পোর্টসমেইল২৪/এমআরএইচ

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নেইমারকে কোপায় খেলতে না করলেন ব্রাজিলিয়ান সিনেটর

নেইমারকে কোপায় খেলতে না করলেন ব্রাজিলিয়ান সিনেটর

দুই চ্যানেলে দেখা যাবে বাংলাদেশ ফুটবল দলের খেলা

দুই চ্যানেলে দেখা যাবে বাংলাদেশ ফুটবল দলের খেলা

এএফসি কাপের নতুন সূচিতে খুশি বসুন্ধরা কিংস

এএফসি কাপের নতুন সূচিতে খুশি বসুন্ধরা কিংস

বার্সেলোনাতেই থাকছেন মেসি

বার্সেলোনাতেই থাকছেন মেসি