পরিসংখ্যানে বাংলাদেশ-ভারত ম্যাচ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১৮ এএম, ০৭ জুন ২০২১
পরিসংখ্যানে বাংলাদেশ-ভারত ম্যাচ

শক্তির বিচারে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে ভারত। তবে লড়াইটা যখন বাংলাদেশ এবং ভারতের মধ্যে তখন সেখানে র‍্যাংকিং শুধুই একটি সংখ্যা। কারণ, এ লড়াইয়ে একটু বেশিই আবেগ কাজ করে, দেশপ্রেম কাজ করে, দেশের জন্য কিছু করে দেখানোর তাড়না কাজ করে। বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে সোমবার (৭ জুন) রাত আটটায় বাংলাদেশ দল মুখোমুখি হচ্ছে ভারতের।

স্বাভাবিক ভাবে ভারতের বিপক্ষে ম্যাচটি বাংলাদেশের হোম ম্যাচ ছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এবার ম্যাচটি নিরপেক্ষ ভেন্যু কাতারে অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশের চেয়ে র‍্যাংকিংয়ে ভারত অনেক এগিয়ে থাকলেও পরিসংখ্যান বলছে দুই দলের লড়াই হয় সমানে সমানে।

শেষ ৫ ম্যাচের পরিসংখ্যানে ভারতের জয় ২টি এবং ড্র ৩টি। অর্থাৎ ১৬ বছরের মধ্যে বাংলাদেশের বিপক্ষে ভারত আন্তর্জাতিক ম্যাচে জয় পেয়েছে ২ বার।

আর শেষ এক দশকে হিসাব করলে পরিসংখ্যান আরও বাংলাদেশের পক্ষে। গত ৯ বছরে বাংলাদেশ দল ভারতের মুখোমুখি হয় ৩ বার। সেখানে ৩ ম্যাচই ড্র হয়েছে। অর্থাৎ, বাংলাদেশকে হারাতে পারেনি ভারত।

সর্বশেষ ২০১৯ সালের অক্টোবরে দুই দল বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে মুখোমুখি হয় কলকাতায়। যেখানে ১-১ গোলে ড্র হয় ম্যাচটি। কলকাতার সেই ম্যাচের আগে বাংলাদেশ দল ২০১৪ সালের ৫ই মার্চ মুখোমুখি হয় ভারতের।

আন্তর্জাতিক ফ্রেন্ডলি সেই ম্যাচটির ফলাফলও ছিল ২-২। তারও আগে ২০১৩ সালের ৩ সেপ্টেম্বর সাফের ম্যাচে ভারতের মুখোমুখি হয়েছিল জামাল ভূঁইয়ারা, সেই ম্যাচটিও শেষ হয় ১-১ গোলের ড্র নিয়ে।

এমন ইতিবাচক পরিসংখ্যান থেকে আত্মবিশ্বাস নিয়ে উজ্জীবিত হয়ে ভারতের বিপক্ষে আরও একটি ইতিবাচক ফল বয়ে আনবে ফুটবলাররা এমনটাই আশা দেশের ফুটবল ভক্তদের।

স্পোর্টসমেইল২৪/এমআরএইচ

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশ-ভারত ফুটবল যুদ্ধ আজ

বাংলাদেশ-ভারত ফুটবল যুদ্ধ আজ

দলের সাথে যোগ দিচ্ছেন ডে ব্রুইনে

দলের সাথে যোগ দিচ্ছেন ডে ব্রুইনে

এশিয়ার সবচেয়ে কম বয়সী ফুটবলার বাংলাদেশের রিমন

এশিয়ার সবচেয়ে কম বয়সী ফুটবলার বাংলাদেশের রিমন

প্রতিপক্ষ ভারত, চিন্তিত নয় বাংলাদেশ

প্রতিপক্ষ ভারত, চিন্তিত নয় বাংলাদেশ