চিলিকে হারিয়ে সেমিফাইনালে ‌‘দশজনের’ ব্রাজিল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৭ পিএম, ০৩ জুলাই ২০২১
চিলিকে হারিয়ে সেমিফাইনালে ‌‘দশজনের’ ব্রাজিল

কোয়ার্টার ফাইনালে দশজনের দল পেয়েও ব্রাজিলকে আটকাতে পারেনি চিলি। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল এবং লাল কার্ড পেয়েও গোলের লিড ধরে রাখে ১০ জনের ব্রাজিল। শেষ পর্যন্ত চিলিকে বিদায় দিয়ে সেমিফাইনালে পা রেখেছে তিতের দল। এ জয়ে কোপার শিরোপা ধরে রাখার দৌড়ে আর মাত্র দুই ধাপ দূরে ব্রাজিল।

আগেই কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত হওয়ায় গ্রুপ পর্বে একুয়েডরের বিপক্ষে বিশ্রামে ছিলেন নেইমার-কাসেমিরোরা। তবে চিলির বিপক্ষে আট পরিবর্তন এসে একাদশ সাজান ব্রাজিল কোচ তিতে। অন্যদিকে, তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিল চিলি।

গোল শূন্য ব্যবধানে শেষ হয় ব্রাজিল ও চিলির মধ্যকার ম্যাচের প্রথমার্ধ। তবে বেশ কয়েকবার গোলের সুযোগ তৈরি হয়েছিল। ম্যাচের ২২তম মিনিটে প্রথম ভালো সুযোগ পান রবের্তো ফিরমিনো। নেইমারের ক্রসে বলে পা ছোঁয়াতে চেয়েও ব্যর্থ হয়েছেন তিনি।

নিজেদের গুছিয়ে নিয়ে চিলিকে চেপে ধরা ব্রাজিল ৩৭তম মিনিটে আবারও সুযোগ পায়। নেইমারের ফ্লিক ফ্রান্সিসকো সিয়েরালতার পায়ে লেগে কর্নারের বিনিময়ে রক্ষা পায় চিলি।
sportsmail24
বিরতি থেমে ফিরেই গোলের দেখা পায় ব্রাজিল। শেষ পর্যন্ত জয় সূচকে পরিণত হওয়া একমাত্র গোলটি করেন লুকাস পাকুয়েতা। ম্যাচের ৪৬তম মিনিটে ফিরমিনোর বদলে বিরতির পর মাঠে নামা পাকুয়েতা নেইমারের কাছ থেকে বল পেয়ে সহজেই জাল খুঁজে নেন। তবে এর মাত্র ৩ মিনিট পরেই বড় ধাক্কা খায় ব্রাজিল।

ম্যাচের ৪৯তম মিনিটে ১০ জনের দলে পরিণত হয় ব্রাজিল। বল নিয়ন্ত্রণে নিতে জেসুস উপরে পা তুললে বুট গিয়ে লাগে ইউজেনিও মেনার মুখে লাগে। বিপজ্জনক এ ফাউলের জন্য আর্জেন্টাইন রেফারি পাত্রিসিও লোসতাও তাকে লাল কার্ড দেখান। কোপা আমেরিকার গত আসরের ফাইনালেও লাল কার্ড দেখেছিলেন জেসুস।

দশজনের ব্রাজিলকে পেয়ে চাপ তৈরি করে খেলার চেষ্টা করে চিলি। তার ধারাবাহিকতায় অবশ্য ৬২তম মিনিটে গোলও পায় তারা। তবে অফসাইডের জন্য তা বাতিল হয়ে যায়।

পাল্টা আক্রমণে ৬৬তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পান নেইমার। তবে ডি বক্সে ঢুকেও ব্যর্থ হন তিনি। এরপর বাকি সময় আক্রমল-পাল্টা আক্রমণে খেলা চললেও আর কোন গোল হয়নি। ফলে দ্বিতীয়ার্ধের শুরুতেই পাওয়া গোলে ১-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

কোপার নকআউটে থাকবে না অতিরিক্ত সময়

কোপার নকআউটে থাকবে না অতিরিক্ত সময়

কোপার কোয়ার্টারে মেসি-নেইমাদের প্রতিপক্ষ যারা

কোপার কোয়ার্টারে মেসি-নেইমাদের প্রতিপক্ষ যারা

আর্জেন্টিনার জার্সিতে সর্বাধিক ম্যাচ খেলেছে যারা

আর্জেন্টিনার জার্সিতে সর্বাধিক ম্যাচ খেলেছে যারা

ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর

ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর