ফুটবল র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে ভূটানের নীচে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫০ এএম, ১৩ আগস্ট ২০২১
ফুটবল র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে ভূটানের নীচে বাংলাদেশ

চলতি বছরের ২৭ মের পর আর র‍্যাঙ্কিং আপডেট করেনি আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। কোপা আমেরিকা, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ এবং অন্যান্য সকল আন্তর্জাতিক ম্যাচ শেষে আবারও র‍্যাঙ্কিং আপডেট করেছে তারা। ২০২২ কাতার বিশ্বকাপে বাজে প্যারফর্মেন্স করায় বাংলাদেশের র‍্যাঙ্কিংয়েও এর প্রভাব পড়েছে। র‍্যাঙ্কিংয়ে চার ধাপ পিছিয়ে ভূটানের নিচে অবস্থান করছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (১২ আগস্ট) তিন মাস পর আবারও র‍্যাঙ্কিং আপডেট করে ফিফা। সেখানে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে দেখা যায় বাংলাদেশের অবস্থান ১৮৮তম। সর্বশেষ ২৭ মে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৮৪তম। সেবার বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯১৭। এবার তা কমে দাঁড়িয়েছে ৯০৯।

অপরদিকে ছোটো দেশ ভূটানও র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের উপরে অবস্থান করছে। তারা ৯১১ রেটিং নিয়ে অবস্থান করছে ১৮৭তম অবস্থানে।

সর্বশেষ ফিফা র‍্যাঙ্কিং আপডেট হওয়ার পর কাতারে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলে বাংলাদেশ। তিন ম্যাচের প্রথমটিতে আফগানদের সাথে ১-১ গোলে ড্র করে। পরের দুই ম্যাচে ভারত এবং ওমানের কাছে যথাক্রমে ২-০ এবং ৩-০ গোলের ব্যবধানে হারে বাংলাদেশ।

ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করছে বেলজিয়াম। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে কোয়াটার ফাইনাল থেকে বাদ পড়লেও শীর্ষস্থান ধরে রেখেছে তারা। বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে কোপা আমেরিকা রানার্স আপ ব্রাজিল।

ইউরো চ্যাম্পিয়ন ইতালি এবং কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ করে এগিয়েছে। তাদের বর্তমান অবস্থান যথাক্রমে ৫ম এবং ৬ষ্ঠ।

দক্ষিণ এশিয়া অঞ্চলে সবার শীর্ষে অবস্থান করছে ভারত। তাদের রেটিং পয়েন্ট চার কমলেও তাদের অবস্থান ১০৫তম। সাফের ১৩তম আসরের আয়োজক মালদ্বীপের অবস্থান ১৫৮তম। এছাড়াও নেপাল অবস্থান করছে ১৬৮তম স্থানে।

দক্ষিণ এশিয়া অঞ্চলে সবার নিচে অবস্থান করছে শ্রীলঙ্কা। তাদের অবস্থান ২০৫তম। দীর্ঘদিন আন্তর্জাতিক ফুটবলের বাইরে থাকা পাকিস্তানের অবস্থান ১৯৮তম।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সুপার কাপ জিতে মৌসুম শুরু করলো চেলসি

সুপার কাপ জিতে মৌসুম শুরু করলো চেলসি

৩০ মিনিটেই শেষ মেসির জার্সি

৩০ মিনিটেই শেষ মেসির জার্সি

মেসি রোমাঞ্চিত, গর্বিত পিএসজি

মেসি রোমাঞ্চিত, গর্বিত পিএসজি

বাংলাদেশে নয়, মালদ্বীপে চলে গেল সাফ চ্যাম্পিয়নশিপ

বাংলাদেশে নয়, মালদ্বীপে চলে গেল সাফ চ্যাম্পিয়নশিপ