লা লিগার শেয়ার বিক্রির বিপক্ষে বার্সা-রিয়ালের ভোট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৮ এএম, ১৪ আগস্ট ২০২১
লা লিগার শেয়ার বিক্রির বিপক্ষে বার্সা-রিয়ালের ভোট

কিছুদিন আগে লা-লিগার ১০ শতাংশ বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ। তবে শেয়ার বিক্রি করতে হলে ক্লাবগুলোর অনুমোদনও প্রয়োজন হয়। রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা সহ চারটি ক্লাব শেয়ার বিক্রির বিপক্ষে ভোট দিলেও, বিক্রির পক্ষে ভোট দিয়েছে ৩৮ ক্লাব। তাই বিশেষ শর্তে সিভিসি ক্যাপিটালস পার্টনার্সে কাছে শেয়ার বিক্রি করতে পারবে স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১২ আগস্ট) স্পেনের প্রথম ও দ্বিতীয় বিভাগের দলগুলো সিভিসি এবং লা লিগার চুক্তির বিষয়টি অনুমোদনের জন্য ভোটাভুটিতে অংশ নেয়। শুরু থেকেই বিষয়টির বিরোধিতা করে আসছে রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা। তাই তারা বিপক্ষে ভোট দিয়েছে। রিয়াল-বার্সা ছাড়াও আরও অ্যাথলেটিক বিলবাও এবং দ্বিতীয় বিভাগের দল রিয়াল ওভিদো সিভিসি চুক্তির বিপক্ষে ভোট দিয়েছে। দলগুলোর ভোটের বিষয়টি নিশ্চিত করেন লা লিগা সভাপতি জাভিয়ের তেবাস।

বুধবার (১১ আগস্ট) লা লিগা কতৃপক্ষ জানায়, ব্যবসার ১০ শতাংশ শেয়ার সিভিসি ক্যাপিটাল পার্টনার্সের কাছে বিক্রি করে ২৭০ কোটি ইউরো পাওয়ার আশা করছে তারা। চুক্তির অর্থ দিয়ে লা লিগার কাঠামোগত উন্নতির পরিকল্পনা করছে।

আলাদা দুই বিবৃতিতে রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা জানিয়ে দিয়ছে তারা লা লিগার সিদ্ধান্ত মেনে নিবে না। একই ধরনের বিবৃতি দিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। তারা জানিয়েছে, এ চুক্তি স্প্যানিশ ফুটবলে বৈষম্যের সৃষ্টি করবে।

লা লিগা সভাপতি জাভিয়েরে তেবাস বারবার বলে আসছেন এ চুক্তি স্প্যানিশ ফুটবলের আমূল পরিবর্তন করবে। ৩৮ ক্লাবের ভোট পেয়ে চুক্তি বাস্তবায়নে এক ধাপ এগিয়ে গেছে লা লিগা কর্তৃপক্ষ।

স্প্যানিশ ফুটবলের বড় দুই ক্লাব রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা বিরোধিতা করায় চুক্তির শর্তে পরিবর্তন এনেছে সিভিসি। যেকোনো দল চাইলে নিজেদেরকে চুক্তি থেকে বাইরে রাখতে পারবে। এর ফলে রিয়াল এবং বার্সার টিভি স্বত্ব নিজেদের কাছেই রাখতে পারছে।

রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, অ্যাথলেটিক বিলবাও এবং রিয়াল ওভিদো যদি চুক্তিতে স্বাক্ষর না করে তাহলে লা লিগায় সিভিসির বিনিয়োগ দাঁড়াবে ২১০-২২০ কোটি ইউরো। সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন তেবাস।

৩৮ টি ক্লাবের অনুমোদন পেলেও আইনি ঝামেলায় পড়তে পারে সিভিসি-লা লিগার মধ্যকার চুক্তি। ইতিমধ্যেই রিয়াল মাদ্রিদ লা লিগা সভাপতি জাভিয়ের তেবাস এবং সিভিসি প্রধান জাভিয়ের দে হাইমের বিরুদ্ধে দেওয়ানি এবং ফৌজদারি আইনে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসির সঙ্গে খেলতে ‌আগ্রহী নন এমবাপে!

মেসির সঙ্গে খেলতে ‌আগ্রহী নন এমবাপে!

সুপার কাপ জিতে মৌসুম শুরু করলো চেলসি

সুপার কাপ জিতে মৌসুম শুরু করলো চেলসি

পিএসজিতে মেসির যোগদানে ছিল নেইমারের অবদান

পিএসজিতে মেসির যোগদানে ছিল নেইমারের অবদান

মেসির কারণে পরিবর্তিত হলো ফ্রেঞ্চ লিগের নিয়ম

মেসির কারণে পরিবর্তিত হলো ফ্রেঞ্চ লিগের নিয়ম