ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের দুই ধাপ উন্নতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:২১ এএম, ২৩ অক্টোবর ২০২১
ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের দুই ধাপ উন্নতি

আন্তর্জাতিক ফুটবলের নতুন র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ফুটবলে সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। বৃহস্পতিবার (২১ অক্টোবর) প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ।সর্বশেষ সাফ চ্যাম্পিয়নশিপে ভালো খেলার পারুফর্মেন্স স্বরুপ র‍্যাঙ্কিংয়েও উন্নতি করেছে বাংলাদেশ। মালদ্বীপে অনুষ্ঠিত হওয়া সাফ চ্যাম্পিয়নশীপে চতুর্থ হয়ে টুর্নামেন্ট শেষ করে বাংলাদেশ।

শ্রীলঙ্কার সাথে জয় এবং ভারতের সাথে ড্র করে সাফের ফাইনালে খেলার স্বপ্ন দেখেছিল বাংলাদেশ। তবে স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে ২-০ গোলে হার এবং নেপালের সাথে ১-১ গোলে ড্র করে স্বপ্নভঙ্গ হয়।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালের সাথে জয় পেলে দীর্ঘ ১৮ বছর পর সাফের ফাইনালে খেলতো বাংলাদেশ। 

সর্বশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ভালো খেলার প্রভাব পড়েছে। দুই ধাপ এগিয়ে বাংলাদেশের বর্তমান অবস্থান ১৮৭তম।

দক্ষিণ এশিয়ার মধ্যে সবার উপরে অবস্থান করছেন সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তোলা ভারত। তাদের অবস্থান ১০৬। বাংলাদেশের উপরে অবস্থান করছে মালদ্বীপ, নেপাল এবং ভূটান। বাংলাদেশের নিচে আছে শ্রীলঙ্কা এবং পাকিস্তান।

বৃহস্পতিবার প্রকাশিত সবশেষ র‍্যাঙ্কিংয়ে এক ধাপ করে এগিয়ে তিনে উঠেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ইউরো চ্যাম্পিয়ন ইতালিও এগিয়েছে একধাপ। বর্তমানে তাদের অবস্থান চার। তবে ইউরো রানার্স আপ ইংল্যান্ড দুই ধাপ পিছিয়ে পাঁচে নেমে গেছে।

র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আছে বেলজিয়াম। ১২ পয়েন্টে পিছিয়ে দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। ছয় নম্বরে আছে আর্জেন্টিনা। রোনালদোর পর্তুগালের অবস্থান আট।

চলতি বছরের ২৫ নভেম্বর পরবর্তী র‍্যাঙ্কিং প্রকাশ করবে ফিফা।

স্পোর্টসমেইল২৪/এসিএইচ/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভক্তদের কাছে ক্ষমা চাইলেন জিকো

ভক্তদের কাছে ক্ষমা চাইলেন জিকো

স্বপ্ন দেখিয়েও কাঁদলেন জামাল-তপুরা

স্বপ্ন দেখিয়েও কাঁদলেন জামাল-তপুরা

আফগান জুনিয়র নারী ফুটবল দলকে আশ্রয় দিচ্ছে যুক্তরাজ্য

আফগান জুনিয়র নারী ফুটবল দলকে আশ্রয় দিচ্ছে যুক্তরাজ্য

ফিফার নিষেধাজ্ঞা মুক্ত হলো আফ্রিকার দেশ শাদ

ফিফার নিষেধাজ্ঞা মুক্ত হলো আফ্রিকার দেশ শাদ