রিয়াল মাদ্রিদ কিংবদন্তি পাকো হেন্তোর চিরবিদায়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৩ এএম, ১৯ জানুয়ারি ২০২২
রিয়াল মাদ্রিদ কিংবদন্তি পাকো হেন্তোর চিরবিদায়

তাকে চিনে খুব কম মানুষই। তবে যারা নিয়মিত ফুটবলের খবর রাখেন তাদের কাছে পাকো হেন্তো এক কিংবদন্তি। রিয়াল মাদ্রিদের ইতিহাসে তিনি ছিলেন জীবন্ত ধ্রুবতারা। সেই পাকো হেন্তো আর নেই। ৮৮ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করে চিরবিদায় নিয়েছেন সাবেক স্প্যানিশ ফুটবলার।

এক বিবৃতিতে হেন্তোর মৃত্যুর খবর নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। ২০১৬ সালে আলফ্রেডো ডি স্টেফানোর জায়গায় রিয়াল মাদ্রিদের সভাপতি দায়িত্ব গ্রহণ করেন হেন্তো। বিবৃতিতে ক্লাবের পক্ষ থেকে বলা হয়, ‘রিয়াল মাদ্রিদ সভাপতি ও বোর্ড পরিচালকেরা ফ্রান্সেসকো হেন্তোর মৃত্যুতে শোকাহত। হেন্তো ছিলেন রিয়াল মাদ্রিদের সম্মানসূচক সভাপতি। তিনি বিশ্ব ফুটবল ও আমাদের ক্লাবের অন্যতম কিংবদন্তি।’

১৯৫৩ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত একটানা মোট ১৮ মৌসুম রিয়ালে খেলেন হেন্তো। এই সময়ে স্পেনীর ঐতিহ্যবাহী ক্লাবটির হয়ে সর্বোচ্চ ১২টি লিগ শিরোপা, ৬টি ইউরোপিয়ান কাপের শিরোপা জিতেন। সব মিলিয়ে লস ব্লাঙ্কোসদের হয়ে সর্বোচ্চ ২৩টি শিরোপা জয়ের রেকর্ড গড়েন তিনি। প্রায় ৫০ বছর পর সুপার কোপা জিতে তাঁর সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ডে ভাগ বসান ব্রাজিলিয়ান তারকা মার্সেলো।

রিয়ালের হয়ে ৬০০ ম্যাচে হেন্তোর গোলসংখ্যা ১৮২। ক্লাবটির ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডে তিনি যৌথভাবে ষষ্ঠ। জাতীয় দলে হেন্তো খেলতেন স্পেনের হয়ে। ১৯৫৫ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত স্পেনের হয়ে ৪৩ ম্যাচ খেলে ৫ গোল করেছেন তিনি।

ভয়ানক গতি আর ড্রিবলিংয়ে মাঠের বাঁ প্রান্তে হেন্তো ছিলেন অপ্রতিরোধ্য। দূরন্ত গতির কারণে হেন্তোকে সবাই ডাকতেন ‘লা গালের্না দেল কান্তাব্রিকো’ (ক্যারিবিয়ান সাগরের প্রবল বাতাস) নামে। বল পায়ে ১১ সেকেন্ডের কম সময়ের মধ্যে ১০০ মিটার দৌড় শেষ করতে পারতেন তিনি।

এই কিংবদন্তির মৃত্যুতে শোক জানিয়েছে নগর প্রতিদ্বন্দ্বী বার্সেলোনাও। বার্সার পক্ষ থেকে বলা হয়, ‘এফসি বার্সেলোনা কিংবদন্তি রিয়াল মাদ্রিদ খেলোয়াড় ফ্রান্সিসকো গেন্তোর মৃত্যুতে শোক প্রকাশ করেছে। পরাপরে শান্তিতে থাকুন হেন্তো।’

স্পোর্টসমেইল২৪/এএইচবি

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মদ্রিচের সামনে আরেকবার ব্যালন ডি অর জেতার সুযোগ : পেরেজ

মদ্রিচের সামনে আরেকবার ব্যালন ডি অর জেতার সুযোগ : পেরেজ

স্প্যানিশ সুপার কোপার শিরোপা রিয়ালের

স্প্যানিশ সুপার কোপার শিরোপা রিয়ালের

বার্সেলোনাকে বিদায় করে ফাইনালে রিয়াল মাদ্রিদ

বার্সেলোনাকে বিদায় করে ফাইনালে রিয়াল মাদ্রিদ

লা লিগায় শীর্ষস্থান আরও মজবুত করলো রিয়াল মাদ্রিদ

লা লিগায় শীর্ষস্থান আরও মজবুত করলো রিয়াল মাদ্রিদ