এক বছরেই সর্বজয়ী এডুয়ার্ড মেন্ডি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২৪ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০২২
এক বছরেই সর্বজয়ী এডুয়ার্ড মেন্ডি

আফ্রিকা কাপ অফ নেশনসের ফাইনালে টাইব্রেকারে শেষ শটে গোল করে সেনেগালের জয় নিশ্চিত করেন সাদিও মানে। কিন্তু আসল কাজটা করেছেন এডুয়ার্ড মেন্ডি। পুরো আসর জুড়ে সেনেগালের গোলপোস্টে অতন্দ্র প্রহরীর মতো দায়িত্ব পালন করে গেছেন তিনি। সর্বশেষ বছরটা যেন মেন্ডির জন্য সোনায় মোড়ানো। এই এক বছরে প্রায় সব কিছুই জিতেছেন চেলসিতে খেলা এই গোলরক্ষক।

মেন্ডির জীবনের মূলমন্ত্রই হলো কঠিন পরিশ্রম আর ত্যাগ। ফাইনালে মিশরকে হারানোর পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সেটা আরেকবার জানালেন এই গোলরক্ষক। ফাইনালে শিরোপা জয়ের পর ইনস্টাগ্রামে মেন্ডি লিখেন্, ‘কঠিন পরিশ্রম, ধারাবাহিকতা, ত্যাগ, বিশ্বাস, সমর্থন এবং আশা। আমি আমার দল, স্টাফ, খেলোয়াড়, পরিবার এবং ভক্তদের ভালোবাসা ছাড়া এটা করতে পারতাম না। এই জয় আমাদের সবার।’

অথচ মেন্ডির শুরুটা হয়েছিল বেকারত্বের অভিশাপ দিয়ে। আজকের অবস্থানে আসতে মেন্ডিকে বেশ কাঠখড় পোঁড়াতে হয়েছে। ২০১৪ সালে আর্থিক বনিবনা না হওয়ায় ফ্রান্সের চতুর্থ বিভাগের দল চেরবার্গ ছেড়ে দেন মেন্ডি। এরপর বেশ কঠিন সময় পার করতে হয় বর্তমান সময়ের অন্যতম সেরা গোলরক্ষককে।

সেই সময়ের কথা মনে করে মেন্ডি বলেন, ‘তখন বেকারত্বের মর্মটা বুঝেছি বলেই আমি নিজেকে ফুটবলে উৎসর্গ করতে পেরেছি। তবে সময়টা অবিশ্বাস্যভাবে কঠিন ছিল। আমার স্ত্রী সন্তানসম্ভবা ছিল। বেকারত্ব আমাকে ঘিরে ধরেছিল। আমাদের আর্থিক সহয়তা দরকার ছিল। তাই আমি অন্য কাজ খুঁজতে শুরু করি।’

এরপর মার্সেই থেকে শুরু হয় তার ভাগ্যবদল। সময়ের ক্রমে রেইমস হয়ে ২০২০ সালের গ্রীষ্মের দলবদলে ২৪ মিলিয়ন ইউরোতে ইংলিশ জায়ান্ট চেলসিতে যোগ দেন মেন্ডি। চেলসিতে নিজেকে প্রতিষ্ঠিত করতে খুব বেশি সময় লাগেনি সেনেগাল গোলরক্ষকের। এরপরের গল্পটা কেবল মেন্ডির সফলতার।

মাত্র এক বছরের ব্যবধানে প্রায় সব কিছু জিতেছেন মেন্ডি। চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ও উয়েফা সুপার কাপ জিতেছেন। জাতীয় দলের হয়ে এবার জিতলেন আফ্রিকা কাপ অফ নেশনসের শিরোপা। ব্যক্তিগত অর্জনের খাতাটাও নেহাত কম ভারী নয় তার। জিতেছেন ২০২১ সালের ফিফার বর্ষসেরা পুরুষ গোলরক্ষকের পুরস্কার। এবার জিতলেন আফ্রিকা কাপ অফ নেশনসের সেরা গোলরক্ষকের পুরস্কারও।

স্পোর্টসমেইল২৪/এএইচবি

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মিশরকে হারিয়ে আফ্রিকা কাপ অব নেশনসের শিরোপা সেনেগালের

মিশরকে হারিয়ে আফ্রিকা কাপ অব নেশনসের শিরোপা সেনেগালের

রিয়াল মাদ্রিদ নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেইনি: এমবাপে

রিয়াল মাদ্রিদ নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেইনি: এমবাপে

‘ধর্ষক’-কে দলে নিয়ে তোপের মুখে স্কটিশ ক্লাব

‘ধর্ষক’-কে দলে নিয়ে তোপের মুখে স্কটিশ ক্লাব

চেলসির সাথে চুক্তির মেয়াদ বাড়ালেন থিয়াগো সিলভা

চেলসির সাথে চুক্তির মেয়াদ বাড়ালেন থিয়াগো সিলভা