ইউক্রেন-রাশিয়ার ফুটবলারদের জন্য বদলে গেল দল-বদলের নিয়ম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১৮ এএম, ০৯ মার্চ ২০২২
ইউক্রেন-রাশিয়ার ফুটবলারদের জন্য বদলে গেল দল-বদলের নিয়ম

ইউক্রেনজুড়ে চলছে রাশিয়ার আগ্রাসন। এতেই থমকে গেছে ইউক্রেনের জন-জীবন। এ কারণে আটকে আছে ইউক্রেনের ফুটবল লিগ। আবার কবে নাগাদ ফুটবল মাঠে ফিরবে সে বিষয়ে নেই কোনো নিশ্চয়তা। এ কারণেই দেশে ফিরেছে ইউক্রেনে থাকা বিদেশি ফুটবলাররা। তারা চাইলে এখন যেকোনো অন্য দেশের যেকোনো ক্লাবের সাথে চুক্তিবদ্ধ হতে পারবেন এমনটাই জানিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

চলতি বছরের ৩১ জানুয়ারি শেষ হয়েছে ইউরোপিয়ান ফুটবলের দল বদল। স্বাভাবিকভাবেই এখন ফুটবলাররা এখন নতুন কোনো ক্লাবে যোগ দিতে পারবেন না। তবে ইউক্রেন এবং রাশিয়ায় থাকা বিদেশি ফুটবলারদের জন্য এ নিয়মে শীথিল করেছে। তারা চাইলে অন্য ক্লাবে এখন যোগ দিতে পারবেন।

ইউক্রেনের লিগ বন্ধ আছে। আর রাশিয়া চলমান লিগে থাকা বিদেশি ফুটবলাররা রয়েছে বিভিন্ন ধরনের রাজনৈতিক নিষেধাজ্ঞার শঙ্কায়। এ কারণেই এই দুই দেশে থাকা ফুটবলাররা তাদের ক্লাবের সাথে চুক্তি বাতিল করে অন্য দেশের ক্লাবের সাথে চুক্তিবদ্ধ হতে পারবেন।

এক বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করেছে ফিফা। তিনি বলেন, ‘রাশিয়ার ইউক্রেন আক্রমণের ফলে সেখানে মানবিক বিপর্যয় নেমে এসেছে। এর ফলে উয়েফা ও আরও অনেক অংশীদারদের সঙ্গে মিলে ফিফা সাময়িকভাবে নিয়ম পরিবর্তন করে খেলোয়াড়দের দলবদলের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে, যেন অনেকগুলো বিষয়ে আইনি নিশ্চয়তা ও স্বচ্ছতা প্রদান করা যায়।’

ফিফা তাদের বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনের থাকা ফুটবলার এবং কোচদের উপার্জনের সুযোগ দিতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। ক্লাবগুলো বিরোধীতা না করলে এই মৌসুমেই ফুটবলারদের চুক্তির মেয়াদ শেষ হবে।

এ বিষয়ে ফিফা বলেছে, ‘ইউক্রেনের পরিস্থিতির কথা বিবেচনা করে খেলোয়াড় ও কোচদের কাজ করে উপার্জনের সুযোগ দিতে ও ইউক্রেনের ক্লাবগুলোকে রক্ষা করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদি চুক্তি সংশ্লিষ্ট কোনো পক্ষ যদি সুস্পষ্টভাবে বিরোধিতা না করে, তাহলে ইউক্রেনের ফুটবল অ্যাসোসিয়েশনের সব ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ সব বিদেশি খেলোয়াড় ও কোচদের চুক্তি চলতি মৌসুমের শেষ পর্যন্ত স্থগিত হয়ে যাবে।’

আর রাশিয়ার ব্যাপারে ফিফা জানিয়েছে, ১০ মার্চের মধ্যে ফুটবলাররা তাদের ক্লাবের সাথে সমঝোতায় না আসতে পারলে বাতিল হয়ে যাবে চুক্তি। ফুটবলারদের দ্রুত রাশিয়া ছাড়ার সুবিধা দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

তিনি বলেন, ‘তাদের (ফুটবলার এবং কোচ) সঙ্গে যদি রাশিয়ার ক্লাবগুলো ১০ মার্চের আগে পারস্পরিক সমঝোতায় না আসতে পারে, সেক্ষেত্রে নিঃসন্দেহে সেখানের বিদেশি খেলোয়াড় ও কোচেরা মৌসুমের শেষ পর্যন্ত নিজেদের চুক্তি স্থগিত করতে পারবেন।’

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ফিফা-উয়েফার সিদ্ধান্তের বিরুদ্ধে ক্রীড়া আদালতে রাশিয়ার আপিল 

ফিফা-উয়েফার সিদ্ধান্তের বিরুদ্ধে ক্রীড়া আদালতে রাশিয়ার আপিল 

যুদ্ধে বন্ধ হলো ইউক্রেনের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ

যুদ্ধে বন্ধ হলো ইউক্রেনের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ

বৈশ্বিক ফুটবল থেকে রাশিয়াকে নির্বাসনে পাঠালো ফিফা এবং উয়েফা

বৈশ্বিক ফুটবল থেকে রাশিয়াকে নির্বাসনে পাঠালো ফিফা এবং উয়েফা

ইউক্রেন যুদ্ধ : জাতীয় সঙ্গীত আর পতাকা ছাড়াই খেলতে হবে রাশিয়াকে

ইউক্রেন যুদ্ধ : জাতীয় সঙ্গীত আর পতাকা ছাড়াই খেলতে হবে রাশিয়াকে