ম্যাচ হেরে চিন্তিত জাভি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৮ পিএম, ২৫ এপ্রিল ২০২২
ম্যাচ হেরে চিন্তিত জাভি

টানা ব্যর্থতার পর নতুন কোচ জাভি হার্নান্দেজের অধীনে আবার ঘুরে দাঁড়ানোর প্রত্যয় দেখিয়েছিল বার্সেলোনা। কিন্তু হটাৎই যেন তাতে ছন্দপতন। ইউরোপা লিগে জার্মান ক্লাব ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ঘরের মাঠে হেরে বিদায় নেওয়ার পর থেকেই ছন্দ হারা স্প্যানিশ ক্লাবটি। ঘরের মাঠে টানা তিন ম্যাচে হারের লজ্জ্বায় পুড়ছে দলটি।

রবিবার ২৪ এপ্রিল ন্যূ-ক্যাম্পে রায়ো ভায়োকানোর বিপক্ষে লিগ পয়েন্ট টেবিলে নিজেদের দ্বিতীয় স্থান আরো শক্তিশালী করার লক্ষ্যে মাঠে নেমেছিল জাভির দল। ঘরের মাঠে প্রথম ১০ মিনিটেই রায়োর আলভারো গার্সিয়া রিভেরা এর গোলেই পিছিয়ে পড়ে বার্সেলোনা। আর এই হারে আগামী চ্যাম্পিয়নস লিগে বার্সার অংশ নেওয়া কিছুটা হলেও শঙ্কায় পড়ে গেলো।  

রায়ো ভায়োকানোর বিপক্ষে ম্যাচ শেষে জাভি বলেন এই ম্যাচ থেকে কিছু তাদের পাওয়া উচিত ছিল। বার্সেলোনা কোচ বলেন, “আমার মনে হয় আমাদের আরো কিছু প্রাপ্য ছিল এই ম্যাচ থেকে। প্রথমার্ধে আমরা আমাদের চেনা রুপে ছিলাম না, পরিকল্পনামাফিক খেলতে পারিনি। দ্বিতীয়ার্ধে আমরা কৌশল বদলে চেষ্টা করেছি, পাশ দিয়ে, মাঝখান দিয়ে চেষ্টা করেছি, কিছুটা খেলেছিও কিন্তু বলটা ভিতরে (গোল পোস্ট) যেতেই চাচ্ছিল না।”

এই ম্যাচ হার কাদিজের বিপক্ষে হারের তুলনা করেন জাভি। লা-লিগায় ভিন্ন কারণে সবাই লড়াই করছে এবং বার্সারও নিজেদের লক্ষ্য অনুযায়ী লড়াই করতে হবে বলে জানান তিনি। বার্সা বস আরো যোগ করেন, “এটার সাথে কাদিজের বিপক্ষে ম্যাচের মিল রয়েছে এবং আমরা কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছি এটাই এখন বাস্তবতা। লা লিগায় প্রত্যেকেই ভিন্ন লক্ষ্যে লড়াই করছে। আমাদের এটা মেনে নিতে এবং রায়োর মত মানসিকতা দেখাতে হবে। আমার মনে হয় আমাদের আরো অনেক কিছু প্রাপ্য।”

ফ্রাংকফুর্টের বিপক্ষে লড়াই আলাদা হলেও কাদিজ এবং রায়োর বিপক্ষে সবকিছুই প্রায়ই একই ছিল বলে মন্তব্য করেন জাভি। বার্সা চেষ্টা করছে তবে তারা খুবই কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। কিউল বস আরো বলেন, “ফ্রাংকফুর্টের বিপক্ষে ভিন্ন ছিল কিন্তু কাদিজ ও রায়োর বিপক্ষে হার প্রায়ই একইরকম। আমরা আক্রমণ করেছি, প্রতিপক্ষ তাদের সীমানায় ছিল। তারা সুযোগ তৈরি করে কাজে লাগিয়েছে আমরা তা পারিনি। আমরা সবকিছু চেষ্টা করছি। আমরা এখন কঠিন বাস্তবতার মধ্যে দিয়ে যাচ্ছি। আমরা এখনও শীর্ষ চারে রয়েছি কিন্ত আমরা নিজেরা আমাদের শীর্ষ চারে থাকার বিষয়টি জটিল করে তুলেছি। যদি আমরা কাদিজ এবং রায়োকে হারাতে পারতাম তাহলে এতক্ষণ আমাদের শীর্ষে চারে থেকে লিগ শেষ করা নিশ্চিত হয়ে যেত।”

কোচ হয়ে আসার পর বার্সেলোনা দলটাকে ছন্দে ফেরানোর চ্যালেঞ্জ ছিল জাভির সামনে। সেই চ্যালেঞ্জে বেশ ভালোভাবেই এগোচ্ছিলেন তিনি। তবে বার্সার সাম্প্রতিক পারফর্মেন্স তার পরিকল্পনায় বেশ বড়সড় ধাক্কাই দিয়েছে বলা যায়।

লা-লিগায় ৩৩ ম্যাচ খেলে ৬৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে দুই নম্বরে রয়েছে জাভির দল। সমান ম্যাচ খেলে ৬৩ পয়েন্ট নিয়ে সেভিয়া ও ৬১ পয়েন্ট নিয়ে অ্যাথলেতিকো মাদ্রিদ বার্সেলোনার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে। বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ৭৮ পয়েন্ট নিয়ে ইতিমধ্যেই এবারের লা-লিগা শিরোপা প্রায় নিশ্চিত করে ফেলছে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর



শেয়ার করুন :


আরও পড়ুন

ঘরের মাঠে টানা তিন ম্যাচে বার্সেলোনার লজ্জাজনক পরাজয়

ঘরের মাঠে টানা তিন ম্যাচে বার্সেলোনার লজ্জাজনক পরাজয়

শিরোপা জয়ে আলভেজের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন মেসি

শিরোপা জয়ে আলভেজের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন মেসি

শিরোপা জয়ের দৌড়ে রিয়ালকে ‘লাকি’ বললেন আলভেজ

শিরোপা জয়ের দৌড়ে রিয়ালকে ‘লাকি’ বললেন আলভেজ

ম্যাচ জিতেও সন্তুষ্ট নন বার্সেলোনা কোচ জাভি

ম্যাচ জিতেও সন্তুষ্ট নন বার্সেলোনা কোচ জাভি