বাঁধা পেরিয়ে এএফসি কাপে খেলতে প্রস্তুত কিংসলে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩১ এএম, ১০ মে ২০২২
বাঁধা পেরিয়ে এএফসি কাপে খেলতে প্রস্তুত কিংসলে

আন্তর্জাতিক ফুটবলে খেলার আশায় নাইজেরিয়া ছেড়ে বাংলাদেশের নাগরিক হয়েছেন এলিটা কিংসলে। তবে বাংলাদেশি পাসপোর্ট পেলেও এখনও সেই স্বপ্ন পূরণ হয়নি। ফিফা-এএফসির অনুমোদন না পাওয়ায় ক্লাব কিংবা জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক টুর্নামেন্টে মাঠে নামতে পারেননি এলিটা। তবে এলিটা কিংসলের সেই অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে। আসন্ন এএফসি কাপে বসুন্ধরা কিংসের হয়ে খেলার অনুমতি পেয়েছেন তিনি।

২০১১ সালে ফুটবল খেলতে নিজ দেশ নাইজেরিয়া থেকে বাংলাদেশে আসেন এলিটা কিংসলে। পাঁচ বছর বাংলাদেশের শীর্ষ লিগে খেলে ২০১৫ সালে নাগরিকত্বের আবেদন করেন। দীর্ঘ প্রক্রিয়া শেষে ২০২১ সালের মার্চে মেলে বাংলাদেশের জাতীয়তা। একই বছরের সেপ্টেম্বরে হাতে পেয়ে যান বাংলাদেশি পাসপোর্ট।

বসুন্ধরা কিংস এবং জাতীয় দলের আন্তর্জাতিক টুর্নামেন্টগুলোর প্রাথমিক দলে ডাক পেলেও চূড়ান্ত স্কোয়াডে সুযোগ পাননি এলিটা। কারণ, হাত হাতে ছিল না ফিফা-এএফসির অনুমোদন।

শেষ পর্যন্ত ২০২২ সালের এসে মিলেছে সেই অনুমোদন। এএফসি কাপে এলিটা কিংসলেকে খেলানোর অনুমতি দিয়েছে এশিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, এখন অপেক্ষা শুধু মাঠে নামার।

বসুন্ধরা কিংস সভাপতি ইমরুল হাসান বলেছেন, “আমরা দেশি ফুটবলার হিসেবে খেলানোর জন্য এএফসির কাছে তার নাম নিবন্ধনের চিঠি পাঠিয়েছিলাম। এএফসি তাকে বাংলাদেশের ফুটবলার হিসেবেই নাম নিবন্ধন করেছে। তার আইডি নম্বরও আমরা পেয়ে গেছি। এএফসি কাপে এলিটাকে স্থানীয় ফুটবলার হিসেবে খেলাতে পারলে আমাদের দলের শক্তি নিঃসন্দেহে আরও বাড়বে।”

এএফসি থেকে খেলানোর অনুমতি মিললেও এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত দেয়নি ফিফা। ফলে এখনও কিছুটা সন্দেহ রয়েই গেছে! ফিফা থেকে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত না দেওয়ায় প্রতিপক্ষ যেকোনো সময় এলিটা কিংসলের খেলা নিয়ে তুলতে পারে আপত্তি। সেই বিষয়টি বাঁধা হয়ে দাঁড়াতে পারে বসুন্ধরা কিংসের জন্য।

এ বাঁধা পেরিয়ে এলিটা খেলতে পারবেন কি-না সেটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। এ বিষয়ে বসুন্ধরা কিংসের মিডিয়া ম্যানেজার আহমেদ শায়েক স্পোর্টসমেইল২৪.কমকে বলেন, “আমরা কিংসলের জন্য অনুমতি পেয়েছি। প্রতিপক্ষ তাকে খেলানো নিয়ে কোনো অভিযোগ করলে এএফসির দেওয়া অনুমতিপত্র দেখানো হবে। এরপর বাকিটা এএফসির সিদ্ধান্ত।”

এদিকে, এএফসি কাপে খেলার অনুমতি পেয়ে বেশ উচ্ছ্বসিত এলিটা কিংসলে। বলেন, “যদি সত্যিই খেলার সুযোগ পাই, তাহলে সেটা হবে আনন্দের। এর জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করছি।”

বসুন্ধরা কিংসের প্রতি কৃতজ্ঞতাও জানিয়েছেন এ ফুটবলার। বলেন, “স্বপ্ন পূরণ করে দেওয়ায় ক্লাবের প্রতি আমি কৃতজ্ঞ। আমি নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করবো।” 

খেলার সুযোগ মিললে বসুন্ধরা কিংসকে প্রতিদান দিতে চান নাইজেরিয়ান বংশোদ্ভূত এ ফুটবলার। তিনি বলেন, “সত্যি বলতে আমি খেলার সুযোগ পাবো, তা ধারণার বাইরে ছিল। ফুটবলের সুবাদে এ দেশে আসা। এরপর এখানেই বিয়ে করে সংসার পেতেছি। এ ক্লাব আমার জন্য অনেক কিছু করেছে। এখন দল এবং দেশকে অনেক কিছু ফিরিয়ে দেওয়ার দায়িত্ব আমার উপর বর্তায়।”

চলতি বছরের ১৮ থেকে ২৪ মে কলকাতায় অনুষ্ঠিত হবে এএফসি কাপ। এ টুর্নামেন্টে বসুন্ধরা কিংসের প্রতিপক্ষ মাজিয়া স্পোর্টস এন্ড রিক্রিয়েশন, মোহনবাগান এবং গোকুলাম কেরালা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

উফেফা থেকে বাস ও ক্যামেরা উপহার পেয়েছে বাফুফে

উফেফা থেকে বাস ও ক্যামেরা উপহার পেয়েছে বাফুফে

প্রিমিয়ার লিগ ফুটবলে শেখ জামালের নতুন কোচ জোসেফ আপুসি

প্রিমিয়ার লিগ ফুটবলে শেখ জামালের নতুন কোচ জোসেফ আপুসি

কাতার বিশ্বকাপে ‘মেইড ইন বাংলাদেশ’

কাতার বিশ্বকাপে ‘মেইড ইন বাংলাদেশ’

আট মাস পর ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদশের নারী ফুটবলাররা

আট মাস পর ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদশের নারী ফুটবলাররা