আরলিং হল্যান্ডের চমক জাগানিয়া ‘অজানা’ দশ তথ্য

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৩ পিএম, ১১ মে ২০২২
আরলিং হল্যান্ডের চমক জাগানিয়া ‘অজানা’ দশ তথ্য

বর্তমানে ফুটবল বিশ্বে আলোচিত খেলোয়াড়দের একজন আরলিং হল্যান্ড। ২০২১-২২ মৌসুম শেষে বুরুসিয়া ডর্টমুন্ড ছাড়ার ঘোষণা দেওয়ার পর থেকেই বড় ক্লাবগুলো ঝাপিয়ে পড়েছিল তার উপর।সবাইকে টপকে এই নরওয়েজিয়ান ফুটবলারকে দলে ভিড়িয়েছে ইংল্যান্ডের ক্লাব ম্যানচেস্টার সিটি। ধারণা করা হচ্ছে, ৭৫ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফিতে পাঁচ বছরের চুক্তিতে সিটিজেনদের ডেরায় যোগ দিচ্ছেন হল্যান্ড।

ইংল্যান্ডে শুরু হতে যাচ্ছে আর্লিং হল্যান্ডের ফুটবল ক্যারিয়ারের নতুন অধ্যায়। মাত্র পাঁচ বছর বয়সে বিশ্বরেকর্ড, এক ম্যাচে ৯ গোলসহ এই মুহূর্তে সময়ের সেরা তরুণ ফুটবলার হল্যান্ডের কিছু অজানা ও চমকপ্রদ তথ্য পাঠকদের জন্য তুলে ধরেছে স্পোর্টসমেইল২৪.কম।

বাবাকেই অনুসরণ করলেন আরলিং হল্যান্ড 

হল্যান্ডের বাবা অ্যালফি হল্যান্ডও পেশাদার ফুটবলার ছিলেন। ফুটবল ক্যারিয়ারে ইংল্যান্ডের তিনটি ক্লাবের হয়ে মাঠে নেমেছিলেন তিনি। ১৯৯৩ সালে নটিংহ্যামশায়ারের হয়ে ইংল্যান্ডে যাত্রা শুরু হয় অ্যালফির। ১৯৯৭ সাল পর্যন্ত নটিংহ্যামে কাটানোর পর ঐ মৌসুমে যোগ লিডস ইউনাইটেডে, সেখানে ছিলেন ২০০০ সাল পর্যন্ত। এরপর ২০০০ থেকে ২০০৩ সাল পর্যন্ত ম্যানচেস্টার সিটিতে খেলেছেন অ্যালফি। ইংল্যান্ডে বাবার শেষ ক্লাব ম্যানচেস্টার সিটিতে নিজের পরবর্তী ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন আরলিং হল্যান্ড।

ক্রীড়া সংশ্লিষ্ট পরিবার থেকেই উঠে এসেছেন হল্যান্ড

ক্রীড়া সংশ্লিষ্ট পরিবারেই বেড়ে ওঠা হল্যান্ডের। বাবা ছিলেন পেশাদার ফুটবলার, খেলেছেন প্রিমিয়ার লিগও। হল্যান্ডের মা জাতীয় হেপ্টাথলন ইভেন্টে চ্যাম্পিয়ন হয়েছিলেন। হল্যান্ডের মামাতো ভাই অ্যালবার্ট টিজাল্যান্ড এবং জনাথন ব্রাউট দুইজনই যথাক্রমে নরওয়ের ক্লাব ব্রাইনি এবং  আইকে স্টার্টের হয়ে খেলেন। এছাড়া জনাতনের বোন ইমা ব্রাউট নরওয়ের ক্লেপস নারী দলের ডিফেন্ডার হিসেবে খেলেন।

ইংল্যান্ডের জাতীয় দলের খেলার সুযোগ ছিল হল্যান্ডের

আরলিং হল্যান্ডের জন্ম ২০০১ সালের ২১ জুলাই, ইংল্যান্ডের লিডসে। তখন ইংল্যান্ডের ক্লাব লিডস ইউইনাইটেডের হয়ে খেলছিলেন তার বাবা অ্যালফি হল্যান্ড। ইংল্যান্ডে জন্ম নেওয়ায় চাইলে ইংলিশের হয়ে আন্তর্জাতিক ফুটবল খেলতে পারতেন তিনি। কিন্তু হল্যান্ড সিদ্ধান্ত নেন তার বাবা-মায়ের দেশ নরওয়ের হয়ে খেলবেন তিনি। 

মানব-শিশু

ছোটবেলায় বন্ধুরা হল্যান্ডের নাম দিয়েছিল “মানব-শিশু”। বিশাল দৈহিক আকারের জন্য তাকে এই নাম দিয়েছিলো তার সতীর্থরা। বর্তমানে হল্যান্ডের উচ্চতা ৬ ফুট ৪ ইঞ্চি।

পাঁচ বছর বয়সে বিশ্বরেকর্ড 

মাত্র পাঁচ বছর বয়সেই বিশ্ব রেকর্ড গড়েছিলেন হল্যান্ড। তবে সেটা ফুটবলে নয়। লং জাম্পে যখন ১ পয়েন্ট ৬৩ মিটার লাফালেন হল্যান্ড তখন সবে মাত্র পাঁচ বছরের শিশু। বয়স অনুযায়ী আন্তর্জাতিক রেকর্ড হয়েছিল সেটা। অবশ্য এখনও এই রেকর্ড অক্ষত রয়েছে।

সবচেয়ে কম বয়সে চ্যাম্পিয়নস লিগে প্রথম পাঁচ ম্যাচে টানা গোল

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে এখন পর্যন্ত মাত্র ৩ জন খেলোয়াড় তাদের প্রথম ৫ ম্যাচে গোল করতে পেরেছেন। আলেকসান্দ্রো দেল পিয়েরো, ডিয়েগো কস্তা এবং সর্বশেষ সংযোজন আরলিং হল্যান্ড। তবে বাকি দুইজনের চেয়ে কম বয়সে এই কীর্তি গড়েছেন হল্যান্ড।

জ্লাতান ইব্রাহিমোভিচকে আইডল মানেন হল্যান্ড

ছোটবেলা থেকেই ইব্রাহিমোভিচকে আইডল হিসেবে মানেন হল্যান্ড। এক সাক্ষাৎকারে হল্যান্ড বলেছিলেন তার আইডল হচ্ছে ইব্রাহিমোভিচ। হল্যান্ড বলেন তার অনেক রোল মডেল ছিলেন কিন্তু ইব্রাহিমোভিচই তার কাছে সবচেয়ে বড় রোল মডেল। এদিকে হল্যান্ড এবং ইব্রাহিমোভিচের এজেন্ট একই ব্যক্তি ছিলেন, মিনো রাইওলা। 

ক্রিস্টিয়ানো রোনালদোর ডায়েট অনুসরণ করেন

মাঠে ইব্রাহিমোভিচকে আইডল মানলেও মাঠের বাইরে ডায়েট এবং চলাফেরা সবকিছুতেই রোনালদোকে অনুসরণ করেন হল্যান্ড। ২০১৯ সালে এক সাক্ষাৎকারে হল্যান্ড জানান, প্যাট্রিক এভরা তাকে একবার রোনালদোর সাথে দুপুরের খবার খাওয়ার অভিজ্ঞতা বিনিময় করেছিলেন, যেখানে রোনালদো শুধুমাত্র মাছ খেয়েছিলেন। তাই হল্যান্ডও এখন রোনালদোর ডায়েট অনুসরণ করেন। কারণ হিসেবে হল্যান্ড জানান, ৩৪ বছর বয়সে রোনালদো যেভাবে খেলছেন তাতে তার ডায়েটকে গুরত্ব দিতেই হবে। 

এলার্মে বাজে চ্যাম্পিয়নস লিগের অফিশিয়াল থিম সং

চ্যাম্পিয়নস লিগ ইউরোপের সেরা ফুটবল টুর্নামেন্ট। এমনকি বিশ্বের সেরা ক্লাব টুর্নামেন্টও বটে। প্রত্যেক ফুটবলারেরই স্বপ্ন থাকে চ্যাম্পিয়নস লিগ জেতার স্বপ্ন দেখেন। হল্যান্ডও জিততে চান। প্রতিদিন তার  ঘুম ভাঙে চ্যাম্পিয়নস লিগের অফিশিয়াল থিম সংয়ের আওয়াজে। এক সাক্ষাৎকারে হল্যান্ড জানান এই আওয়াজে (চ্যাম্পিয়নস লিগের অফিশিয়াল সংগীত) তার ঘুম ভাঙে। এই সঙ্গীত শুনে তার দিন সঠিক ভাবে শুরু হয়।

এক ম্যচে ৯ গোল

২০১৯ অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে হন্ডুরাসের বিপক্ষে এক ম্যাচে ৯ গোল করে আলোচনার জন্ম দিয়েছিলেন হল্যান্ড। টুর্নামেন্টে নিজে সর্বোচ্চ গোল করলেও হল্যান্ডের দল গ্রুপ পর্ব পার করতে পারেনি।

স্পোর্টসমেইল২৪/এসকেডি/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

‘গোলমেশিন’ বানাতেই হল্যান্ডকে ভেড়াচ্ছে ম্যানসিটি?

‘গোলমেশিন’ বানাতেই হল্যান্ডকে ভেড়াচ্ছে ম্যানসিটি?

গার্দিওয়ালার কপালে চিন্তার ভাজ, ইনজুরিতে তিন ডিফেন্ডার

গার্দিওয়ালার কপালে চিন্তার ভাজ, ইনজুরিতে তিন ডিফেন্ডার

‘সম্ভবত আমি চ্যাম্পিয়নস লিগ জেতানোর মতো ভালো কোচ নই’

‘সম্ভবত আমি চ্যাম্পিয়নস লিগ জেতানোর মতো ভালো কোচ নই’

রোমাঞ্চকর ম্যাচে রদ্রিগো বীরত্বে ফাইনালে রিয়াল মাদ্রিদ 

রোমাঞ্চকর ম্যাচে রদ্রিগো বীরত্বে ফাইনালে রিয়াল মাদ্রিদ