ক্লপের পরামর্শ মানতে গিয়ে মানের ‘পেনাল্টি মিস’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৮ পিএম, ১৫ মে ২০২২
ক্লপের পরামর্শ মানতে গিয়ে মানের ‘পেনাল্টি মিস’

নাটকীয়তায় ভরপুর ফাইনালে টাইব্রেকারে চেলসিকে হারিয়ে এফএ কাপের শিরোপা জিতেছে লিভারপুল। শিরোপা উৎসবের মাঝেও সাদিও মানের পেনাল্টি মিস নিয়ে চারদিকে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। তবে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ বলছেন, তার পরামর্শ মানতে গিয়েই পেনাল্টি মিস করেছেন সেনেগাল স্ট্রাইকার।

২০১৫ সালে লিভারপুলের কোচ হন ক্লপ। এরপর এফএ কাপ ছাড়া সম্ভাব্য সব টুর্নামেন্টই জিতেছেন তিনি, বাকি ছিল শুধু এফএ কাপ। শনিবার (১৪ মে) ফাইনালে চেলসিকে হারিয়ে সেটিও পূর্ণ করেছেন ক্লপ। তবে
মানের পেনাল্টি মিসে অধরা এফএ কাপও অনিশ্চয়তায় পড়ে গিয়েছিল। শেষ পর্যন্ত হতাশ হতে হয়নি ক্লপকে, শিরোপা নিয়েই ঘরে ফিরেছেন তিনি। 

১৬ বছর পর ক্লপের হাত ধরে এফএ কাপের শিরোপা পুনরুদ্ধার করেছে লিভারপুল। এর আগে ৩০ বছর পর একই কোচের অধীনে প্রিমিয়ার লিগের শিরোপা ঘরে তুলেছিল অলরেডরা। 

ফাইনালে নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিটেও চেলসি-লিভারপুল কেউ গোল করতে না পারলে টাইব্রেকারে গড়ায় খেলা। টাইব্রেকারে প্রথম চার শটে দ্বিতীয় শটে চেলসির পক্ষে সিজার আজপিলিকুয়েটা মিস করলেও লিভারপুলের কেউ মিস করেননি। 

লিভারপুলের পক্ষে টাইব্রেকারে পঞ্চম শট নিতে যান স্ট্রাইকার সাদিও মানে। গোল করতে পারলেই শিরোপা নিশ্চিত -এমন শটটাই মিস করে বসেন মানে।

মানে মিস করলেও হতাশ হতে হয়নি লিভারপুলকে। ১৪ শটের টাইব্রেকারে চেলসির ৭ম শটে দলটির মাসন মাউন্ট মিস করলে লিভারপুলের ৭ম শটে আর ভুল করেননি কোস্টাস সিমিকাস। চেলসি গোলরক্ষক মেন্ডিকে বোকা বানিয়ে গোল করেন তিনি।

ম্যাচ শেষে লিভারপুল কোচ জানান, মানের পেনাল্টি মিসের পিছনে তিনিই (ক্লপ) দায়ী। বলেন, “সাদিও’র পেনাল্টি মিসের ৫০ শতাংশ দায় পড়ে আমার উপর। কারণ, ছেলেদের তাদের মতো করে কাজগুলো করতে দেওয়া উচিত। কিন্তু আমি তাকে বলেছিলাম, গোলকিপার তোমাকে খুব ভালো করে চেনে ও জানে। তাই ভিন্ন কিছু করার চেষ্টা করো।”

এদিকে, পেনাল্টি নেওয়ার জন্য সাদিও মানে কখনোই খুব একটা যোগ্য ব্যক্তি নন। ক্যারিয়ারে ক্লাব ও জাতীয় দল  মিলিয়ে ১২টি পেনাল্টি নিয়েছেন মানে। ডার মধ্যে ৫টিতেই ব্যর্থ হয়েছেন তিনি।

এছাড়া ক্যারিয়ারে ৪২ শতাংশ পেনাল্টি মিস করেছেন সেনেগালের এ স্ট্রাইকার। যদিও মানে লিভারপুলের হয়ে নিয়মিত পেনাল্টি নেন না। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ম্যাসন মাউন্টের দুঃখ ‘ওয়েম্বলি স্টেডিয়াম’

ম্যাসন মাউন্টের দুঃখ ‘ওয়েম্বলি স্টেডিয়াম’

উত্তেজনা ছড়ানো ম্যাচে এফএ কাপের শিরোপা লিভারপুলের

উত্তেজনা ছড়ানো ম্যাচে এফএ কাপের শিরোপা লিভারপুলের

ন্যাশনস লিগের পরিকল্পনা হাস্যকর: ক্লপ

ন্যাশনস লিগের পরিকল্পনা হাস্যকর: ক্লপ

চেলসির নতুন মালিক টড বোহেলি

চেলসির নতুন মালিক টড বোহেলি