চেলসির নতুন মালিক টড বোহেলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৮ এএম, ০৭ মে ২০২২
চেলসির নতুন মালিক টড বোহেলি

অবশেষে সম্পন্ন হতে যাচ্ছে চেলসি বিক্রির প্রক্রিয়া। ইংলিশ প্রিমিয়ার লিগের দল চেলসির নতুন মালিক আমেরিকান ব্যবসায়ী টড বোহেলির নেতৃত্বাধীন কনসোর্টিয়াম। শনিবার (৬ মে) এক আনুষ্ঠানিক বিবৃতিতে মালিকানা পরিবর্তিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে চেলসি কর্তৃপক্ষ। মালিকানা বদলের প্রক্রিয়া শেষ হতে চলতি মাসের শেষ পর্যন্ত সময় লাগতে পারে বলেও জানানো হয়েছে।

২০০৩ সালে লন্ডনের ক্লাবটিকে কিনে রাশিয়ান ব্যবসায়ী রোমান আব্রামোভিচ। এরপর থেকেই শুরু হয়েছিল চেলসির উত্থানযাত্রা। আব্রামোভিচের সময়ই দলটি পরিণত হয়েছে ইউরোপের সেরা ক্লাবে। তবে রাজনৈতিক কারণে ক্লাবটিকে বিক্রি করে দিতে বাধ্য হয়েছেন তিনি।

রোমান আব্রামোভিচের সময় চেলসি জিতেছেন পাঁচটি প্রিমিয়ার লিগ এবং দুইটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা। এছাড়াও দুইটি করে এফএ কাপ, ইউরোপা লিগ এবং সুপার কাপ জিতেছে। তিনবার স্ট্যামফোর্ড ব্রিজে এসেছে লিগ কাপের শিরোপা।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনজুড়ে শুরু হয় রাশিয়ান আগ্রাসন। এই আগ্রাসনের কারণে রাশিয়ান মালিকাধীন চেলসির উপর আসতে আসতে একের পর এক নিষেধাজ্ঞা। এছাড়াও যুক্তরাজ্যজুড়ে নিষিদ্ধ করা হয় রাশিয়ান নাগরিকদের এবং বাজেয়াপ্ত করা হয় তাদের সম্পত্তি। মূলত এই কারণেই ক্লাবটিকে বিক্রি করতে বাধ্য হয়েছেন রোমান আব্রামোভিচ।

ইংলিশ ক্লাব চেলসিকে কিনে নিতে টড বোহেলির খরচ করতে হচ্ছে আড়াই বিলিয়ন পাউন্ড। শুধু কি তাই, ভবিষ্যত বিনিয়োগের জন্য তাদেরকে খরচ করতে হবে আরও ১ দশমিক ৭৫ বিলিয়ন পাউন্ড। অর্থাৎ, তাদের মোট খরচ দাঁড়াবে ৪ দশমিক ২৫ বিলিয়ন পাউন্ড।

ক্লাব বিক্রির অর্থ এখনই পাচ্ছেন না রোমান আব্রামোভিচ। ক্লাব বিক্রির পুরো অর্থ জমা হবে যুক্তরাজ্যের ব্যাংক অ্যাকাউন্টে। পুরো অর্থই ফ্রিজ করে রাখা হবে। যুক্তরাজ্য সরকারের অনুমোদন পেলে তবেই এই অর্থ পাবেন রোমান আব্রামোভিচ।

তবে রাশিয়ান এই ধনকুবের জানিয়েছেন, এই অর্থ পুরোটাই ব্যয় করা হবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ক্ষতিগ্রস্থ ইউক্রেনীয়দের সাহায্যার্থে। আর এই অর্থ পুরোটাই ব্যয় করার দায়িত্ব পাবে জাতিসংঘ।

এদিকে নতুন মালিক টড বোহেলির নেতৃত্বাধীন কনসোর্টিয়াম, চেলসিতে নতুন করে ১ দশমিক ৭৫ বিলিয়ন পাউন্ড বিনিয়োগ করবে। এই বিনিয়োগের পুরোটাই হবে স্টেডিয়াম উন্নয়ন, যুব একাডেমি ও নারী দলের উন্নয়ন এবং অন্যান্য খাতে। তবে এইসব উন্নয়নের জন্য টম বোহেলির কনসোর্টিয়াম এমন কোনো ঋণ নিতে পারবে না যাতে করে চেলসির মূল দলের দল-বদল এবং অন্যান্য কাজে সমস্যার সৃষ্টি হয়।

টম বোহেলির নেতৃত্বাধীন কনসোর্টিয়ামে আছেন সুইজারল্যান্ডের বিলিয়নিয়ার হান্সইয়োর্গ উইস এবং আমেরিকান মার্ক ওয়াল্টার। ক্রীড়াক্ষেত্রে এই কনসোর্টিয়ামের বিনিয়োগ নতুন কিছু নয়। এর আগে আমেরিকান বেসবল ক্লাব এলএ ডজার্সের মালিকানা কিনেছিল এই কনসোর্টিয়াম।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

চেলসি ছাড়ছেন জার্মান ডিফেন্ডার অ্যান্তেনিও রুডিগার

চেলসি ছাড়ছেন জার্মান ডিফেন্ডার অ্যান্তেনিও রুডিগার

পাঁচটি ফাইনাল হেরেছি, এবার জিতবো: ম্যাসন মাউন্ট

পাঁচটি ফাইনাল হেরেছি, এবার জিতবো: ম্যাসন মাউন্ট

ফার্নান্দো তোরেস : পথ হারানো এক বিশ্বসেরা

ফার্নান্দো তোরেস : পথ হারানো এক বিশ্বসেরা

নিরপরাধ শিশুদের রক্ষা করাই এখন আমার কাজ: শেভচেঙ্কো

নিরপরাধ শিশুদের রক্ষা করাই এখন আমার কাজ: শেভচেঙ্কো