বেলজিয়ামকে হতাশায় ডোবালেন কোর্তোয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৪ পিএম, ৩১ মে ২০২২
বেলজিয়ামকে হতাশায় ডোবালেন কোর্তোয়া

চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের গোলপোস্টে লিভারপুলের জন্য চীনের মহাপ্রাচীর হয়ে দাঁড়িয়েছিলেন থিবো কোর্তোয়া। রিয়ালের গোলপোস্ট লক্ষ্য করে অলরেডদের সমস্ত আক্রমণ একা হাতে প্রতিহত করে দিয়েছেন রিয়ালের এই বেলজিয়ান গোলরক্ষক। তবে রিয়ালকে সাফল্যে ভাসানো কোর্তোয়াকে পাচ্ছে না তার জাতীয় দল বেলজিয়াম। এতেই হতাশায় পুড়ছে ফিফা র্যাংকিংয়ের দুই নম্বর দল।

শনিবার (২৮ মে) চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ইংলিশ ক্লাব লিভারপুলের মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ। ফাইনালের পুরোটা সময় লিভারপুলের অনবরত আক্রমণ সামাল দিতে হয়েছে রিয়ালের রক্ষণভাগকে। রিয়ালের গোলপোস্টে ঢাল হয়ে দাঁড়িয়েছিলেন বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া।

তার অবিশ্বাস্য গোলকিপিংয়ে অক্ষত ছিল রিয়ালের গোলপোস্ট। পুরো ম্যাচে লিভারপুলের ৯টি প্রায় নিশ্চিত গোল ঠেকিয়ে রিতীমতো রেকর্ড গড়েছেন কোর্তোয়া। এর আগে ২০১১ সালে বার্সেলোনার বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেড গোলরক্ষক এডউইন ভ্যান ডার সার ও ২০১৯ সালে টটেনহ্যামের বিপক্ষে লিভারপুল গোলরক্ষক এলিসন বেকার ৮টি করে শট ঠেকিয়ে রেকর্ড গড়েছিলেন। সেই রেকর্ড ভেঙে এবার নিজের নাম নতুন করে লেখালেন কোর্তোয়া!

তবে এতে রিয়াল মাদ্রিদের ঘরে চ্যাম্পিয়নস লিগ শিরোপা আসলেও হতাশায় পুড়ছে বেলজিয়াম। কারণ ওই ফাইনালেই যে চোট পেয়েছেন কোর্তোয়া। ফলে আসন্ন নেশনস লিগে তাকে পাচ্ছে না বেলজিয়াম।

আসন্ন দুই সপ্তাহে নেশনস লিগের দুইটি ম্যাচে মাঠে নামবে বেলজিয়াম। ঘরের মাঠে শুক্রবার (৩ জুন) ও ৮ জুন দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস ও পোল্যান্ড। এছাড়া ১১ ও ১৪ জুন পোল্যান্ড ও ওয়েলসের বিপক্ষে এওয়ে ম্যাচ খেলবে বেলজিয়াম। এ ম্যাচগুলোকে সামনে রেখেই অনুশীলন ক্যাম্প শুরু করেছে তারা।

চ্যাম্পিয়নস লিগ মিশন শেষ করেই জাতীয় দল বেলজিয়ামের ক্যাম্পে যোগ দিয়েছিলেন কোর্তোয়া। সেখানে সমস্যা অনুভব করলে পরীক্ষা করানো হয় তার। এর পরেই দুঃসংবাদ পায় বেলজিয়াম।

কুচকির চোটে ভুগছেন কোর্তোয়া। চোট থেকে সেরে উঠতে যথেষ্ট সময় লাগবে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। ইতিমধ্যে কোর্তোয়াকে ক্যাম্প থেকে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে। বেলজিয়ামের নেশনস লিগের দল থেকেও বাদ দেওয়া হয়েছে।

ক্লাবের মতো বেলজিয়াম দলের গোলপোস্টেও কোর্তোয়া ভরসার নাম। দলের এক নম্বর গোলরক্ষকে হারিয়ে তাই বেলজিয়ামের হতাশ হওয়াটায় স্বাভাবিক। বেলজিয়ামের জার্সি গায়ে এখন পর্যন্ত ৯৪টি ম্যাচ খেলেছেন এই গোলরক্ষক।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

২০২৬ বিশ্বকাপেও খেলতে পারেন মেসি!

২০২৬ বিশ্বকাপেও খেলতে পারেন মেসি!

চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদ  সেরা দল ছিল না: মেসি

চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদ সেরা দল ছিল না: মেসি

কর্তোয়ার ফলক সরিয়ে অ্যাথলেটিকো ভক্তদের প্রতিবাদ

কর্তোয়ার ফলক সরিয়ে অ্যাথলেটিকো ভক্তদের প্রতিবাদ

ফাইনালের ‌‘বিপদ নিয়ে’ সাংবাদিকের প্রশ্নে চটলেন টনি ক্রস!

ফাইনালের ‌‘বিপদ নিয়ে’ সাংবাদিকের প্রশ্নে চটলেন টনি ক্রস!