চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদ সেরা দল ছিল না: মেসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৫৬ পিএম, ৩১ মে ২০২২
চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদ  সেরা দল ছিল না: মেসি

চ্যাম্পিয়নস লিগের ২০২১-২২ মৌসুমে অবিশ্বাস্য সব প্রত্যাবর্তন ঘটিয়েছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। ফাইনালে ইংলিশ ক্লাব লিভারপুলের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে জিতে ১৪তম শিরোপা ঘরে তুলেছে লস ব্লাঙ্কোসরা। তবে আর্জেন্টাইন খুদে যাদুকর লিওনেল মেসির কাছে রিয়াল সেরা নয়! তার মতে, শিরোপা জিতেলেও চ্যাম্পিয়নস লিগের এবারের আসরে রিয়াল মাদ্রিদ সেরা দল ছিল না।

২০২১-২২ চ্যাম্পিয়ন্স লিগের নক আউটে পিএসজি, চেলসি ও ম্যানসিটির বিপক্ষে রীতিমত নতুন করে প্রত্যাবর্তনের সংজ্ঞা লিখেছে কার্লো আনচেলত্তির দল। ফাইনালেও নির্ধারিত সময়ে লিভারপুলের আক্রমণের ভারে বেশিরভাগ সময়েই চাপে ছিল রিয়াল। অথচ ম্যাচ শেষ ঠিকই ১৪তম চ্যাম্পিয়নস লিগ শিরোপা গেছে রিয়ালের ঘরে। 

রিয়াল মাদ্রিদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সাবেক ফুটবলার মেসি কথা বলেছেন রিয়াল মাদ্রিদের এমন সাফল্য নিয়ে। আর্জেন্টাইন গণমাধ্যম টিওয়াইসির সঙ্গে দীর্ঘ এক সাক্ষাৎকারে মেসি রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়নস লিগ জয় নিয়েও আলোচনা করেন। তিনি বলেন, রিয়াল চ্যাম্পিয়নস লিগের এবারের আসরে সেরা দল না হয়েও শিরোপা জিতেছে।

মেসি বলেন, “সেরা দল সবসময় জেতে না। রিয়াল মাদ্রিদের কৃতিত্বকে খাটো করছি না। তবে তারা চ্যাম্পিয়ন হয়েছে বলেই চ্যাম্পিয়নস লিগে সেরা দল এমনটা নয়।”

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতে রিয়ালের মুখোমুখি হয়েছিল পিএসজি। পিএসজির হয়ে দুই লেগেই মাঠে ছিলেন মেসি। কোনো লেগেই গোল পাননি এ ফুটবল যাদুকর।

প্যারিসে এক গোলের ব্যবধানে প্রথম লেগে জিতলেও স্পেনে এসে এগিয়ে থেকেও হার নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের। ফলে রিয়ালের বিপক্ষেই থামে তাদের চ্যাম্পিয়নস লিগের যাত্রা।

বার্সেলোনা সর্বকালের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি রিয়াল মাদ্রিদের বিপক্ষে ৪৬ম্যাচে মাঠে নেমেছেন। রিয়ালের বিপক্ষে বার্সেলোনার জার্সি গায়ে মেসির ২৬টি গোল ও ১৪টি অ্যাসিস্ট রয়েছে।

চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ৪৬ ম্যাচে মাঠে নেমেছেন বার্সেলোনার সাবেক অধিনায়ক। দুই ম্যাচে বার্সেলোনার জার্সি গায়ে ও বাকি দুই ম্যাচে পিএসজির হয়ে। সেখানে রিয়ালের জালে মেসি বল পাঠিয়েছেন দু’বার। অন্যদিকে, সবচেয়ে বেশি লা লিগায় রিয়ালের বিপক্ষে ২৯ ম্যাচ খেলেছেন মেসি।

বিখ্যাত এল-ক্লাসিকোতে রিয়ালের বিপক্ষে মেসি গোল করেছেন ১৮টি। এছাড়া রিয়ালের বিপক্ষে স্প্যানিশ সুপার কাপে ৬ ম্যাচে দুই গোল ও কোপা দেল রে-তে  আট ম্যাচে তিন গোল রয়েছে মেসির নামের পাশে।

২০২১ সালে বার্সেলোনা ছেড়ে ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি) পাড়ি জমান মেসি। আর্থিক সঙ্কটে থাকা বার্সেলোনা তখন মেসির চুক্তি নবায়ন করতে পারেনি। ফলে দীর্ঘ দিনের সম্পর্কে বিচ্ছেদ ঘটাতে বাধ্য হয় দুইপক্ষ। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

মাঠ কর্মীদের জন্য বিসিসিআইয়ের সোয়া কোটি রুপি পুরষ্কার ঘোষণা

মাঠ কর্মীদের জন্য বিসিসিআইয়ের সোয়া কোটি রুপি পুরষ্কার ঘোষণা

এশিয়া কাপের সূচি পরিবর্তন চায় শ্রীলঙ্কা, পাকিস্তানের সমর্থন

এশিয়া কাপের সূচি পরিবর্তন চায় শ্রীলঙ্কা, পাকিস্তানের সমর্থন

এবারের ব্যালন ডি’অর বেনজেমার: মেসি

এবারের ব্যালন ডি’অর বেনজেমার: মেসি

ইউরোপ কাঁপানো সর্বোচ্চ গোলদাতা যারা

ইউরোপ কাঁপানো সর্বোচ্চ গোলদাতা যারা