খেলোয়াড় কেনা-বেচায় পূর্ণ স্বাধীনতা পাচ্ছেন চেলসি কোচ টুখেল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:১৯ পিএম, ০৮ জুন ২০২২
খেলোয়াড় কেনা-বেচায় পূর্ণ স্বাধীনতা পাচ্ছেন চেলসি কোচ টুখেল

মালিকানা বদলের পর ইংলিশ ক্লাব চেলসিতে একাধিক পরিবর্তন আসবে বলে ধারণা করা হচ্ছে। নতুন মালিক পক্ষ ক্লাবের সবকিছু ঢেলে সাজাতেও পারে। তবে প্রথম পরিবর্তনে কোচ টমাস টুখেলের বেজায় খুশি হওয়ারই কথা। প্রথম চেলসি কোচ হিসেবে খেলোয়াড় কেনা-বেচায় পূর্ণ স্বাধীনতা পাচ্ছেন তিনি।

ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণের জেরে চেলসি বিক্রি করতে বাধ্য হয়েছেন সাবেক মালিক রাশিয়ান রোমান আব্রাহিমোভিচ। এরপর নানাবিধ ঝামেলা পোহাতে হয়েছে চেলসিকে। খেলোয়াড় কেনা-বেচায়ও ছিল নানা বাধ্যবাধকতা।

নতুন মালিক হিসেবে আমেরিকান ব্যবসায়ী টড বোহেলি দায়িত্ব বুঝে নেওয়ার পর স্বস্তি ফিরেছে স্টামফোর্ড ব্রিজে। তবে মালিকানা বদলে যাওয়ায় চেলসির অভ্যন্তরে অনেকের মতো কোচ টুখেলের ভবিষ্যৎ নিয়েও তৈরি হয়েছিল অনিশ্চয়তা।

চেলসির নতুন মালিকপক্ষ টুখেলের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা দূর করে দিয়েছেন। তারা জানিয়েছেন, টুখেলের প্রতি তাদের পূর্ণ আস্থা রয়েছে। জার্মান কোচকে তারা চেলসির সম্পদ মনে করছেন। এমনকি চেলসির পুরুষ দলের খেলোয়াড় কেনা-বেচার ক্ষেত্রে পূর্ণ স্বাধীনতা দেওয়া হচ্ছে টমাস টুখেলকে। এছাড়া দলের বিষয়ে যাবতীয় সিদ্ধান্তের ভারও পাচ্ছেন টুখেল।

চেলসির নতুন মালিক টড বোহেলি

সম্প্রতি টুখেলের সঙ্গে চেলসির নতুন মালিক বেহেলি আলোচনা করেছেন। সেখানে টুখেল যেসব খেলোয়াড়কে ক্লাবে চান না তাদের বিক্রি করার জন্য সর্বাত্মক চেষ্টা করবেন বলে জানিয়েছেন তিনি। এর আগের কোচরা শুধু খেলোয়াড় কেনায় তাদের মত দিতে পারতো। কিন্তু বিক্রি বা কেনার চূড়ান্ত সিদ্ধান্ত নিতেন ক্লাবের মালিক পক্ষ।

সাধারণত ইংল্যান্ডে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওয়ালা ও লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ এই সুবিধা ভোগ করে থাকেন। চেলসির নতুন মালিক পক্ষ আশা করছে কোচকে এই সুবিধা দিয়ে তারাও লিভারপুল ও ম্যানসিটির মতো সাফল্য পাবে।

চেলসির ইতিহাসে এটি আলোচিত পরিবর্তন হতে চলেছে। এর আগে একাধিক কোচ চেলসিতে খেলোয়াড় কেনা-বেচা বা দলের নানা সিদ্ধান্ত নিয়ে হতাশা প্রকাশ করেছেন। তবে তাদের মতো নয়, টুখেল বরং এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা পাচ্ছেন।  

গ্রীষ্মকালীন দলবদলের জন্য একটি তালিকাও ইতিমধ্যে তৈরি করেছেন টুখেল। যেখানে বার্সেলোনা থেকে ওসমান দেম্বেলে, মিলানের রাফায়েল লিয়াও রয়েছেন। দেম্বেলের ব্যাপারে আলোচনা অনেক দূর এগিয়েছে বলেও জানা গেছে।

টুখেল দলবদলের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা পাওয়ার পর চেলসির বেলজিয়ান ফুটবলার রোমেলু লুকাকুর ক্লাব ছাড়া প্রায় নিশ্চিত। লুকাকুর সঙ্গে টুখেলের ঝামেলা গত মৌসুমে চেলসির অন্দরমহলের অন্যতম আলোচিত বিষয় ছিল।

২০২১ সালে কোচ হয়ে চেলসিতে গিয়েছিলেন টুখেল। কোচ হিসেবে প্রথম মৌসুমটা স্বপ্নের মতো কাটিয়েছেন তিনি। এই জার্মান কোচের অধীনেই চেলসির তাদের ইতিহাসের দ্বিতীয় চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছে।

তবে দ্বিতীয় মৌসুমে মালিকানা নিয়ে ঝামেলা সহ নানাবিধ সমস্যায় পড়তে হয়েছে তাকে। তবে এবার নব্য মালিকানায় নতুন ক্ষমতা পেয়ে চেলসিকে আবারও একাধিক শিরোপা জেতাবেন বলে করছেন ব্লুজ  সমর্থকরা।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

চেলসির হয়ে শিরোপা জয়ের শীর্ষে পাঁচ ফুটবলার

চেলসির হয়ে শিরোপা জয়ের শীর্ষে পাঁচ ফুটবলার

লুকাকুকে ফেরাতে আলোচনায় বসছে ইন্টার মিলান

লুকাকুকে ফেরাতে আলোচনায় বসছে ইন্টার মিলান

চেলসির জন্য টুখেলের নজরে ৯ ইংলিশ তরুণ

চেলসির জন্য টুখেলের নজরে ৯ ইংলিশ তরুণ

সাফল্যমন্ডিত চেলসির আব্রামোভিচ যুগ

সাফল্যমন্ডিত চেলসির আব্রামোভিচ যুগ