নিউজিল্যান্ডকে কাঁদিয়ে কাতার বিশ্বকাপে কোস্টারিকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪৭ এএম, ১৫ জুন ২০২২
নিউজিল্যান্ডকে কাঁদিয়ে কাতার বিশ্বকাপে কোস্টারিকা

দুই দলের জন্যই এই ম্যাচে জয় ছাড়া বিকল্প কিছু ছিল না। চলতি বছরের কাতার বিশ্বকাপে খেলতে হলে মুখোমুখি লড়াইয়ে জিততেই হতো নিউজিল্যান্ড ও কোস্টারিকাকে। বিশ্বকাপে জায়গা পাওয়ার লড়াইয়ে শেষ পর্যন্ত ১-০ গোলের ব্যবধানে কোস্টারিকাই জিতেছে। নিউজিল্যান্ডকে কাঁদিয়ে শেষ দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে দলটি।

মঙ্গলবার (১৪ জুন) দিবাগত রাতে কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে আন্তমহাদেশীয় প্লে অফে মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ড ও কোস্টারিকা। দুই দলই কাতার বিশ্বকাপে টিকিট পাওয়ার জন্য মরিয়া ছিল।

ম্যাচের শুরুতেই কাঙ্ক্ষিত গোলের দেখা পায় কোস্টারিকা। তৃতীয় মিনিটে প্রথম আক্রমণেই লক্ষ্যভেদ করে উত্তর আমেরিকার দেশটি। বাঁ পাশ থেকে জেইসন বেনেটের পাঠানো ক্রসে বাঁ পায়ের দুর্দান্ত শটে গোল করে কোস্টারিকাকে লিড এনে দেন জোয়েল ক্যাম্পবেল।

প্রথমার্ধে গোল শোধ দেওয়ার জন্য উঠেপড়ে লেগেছিল নিউজিল্যান্ড। কিন্তু কাজের কাজ হয়নি। ৩৬ মিনিটে নিউজিল্যান্ড পেনাল্টির আবেদন করলে সাড়া দেননি রেফারি। ৩৭তম মিনিটে ওই বলেই প্রতিআক্রমণ করে গোল পায় নিউজিল্যান্ড। কিন্তু ফাউলের অভিযোগে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) গোলটি বাতিল করেন।

ইংল্যান্ডকে হারিয়ে ৯৪ বছরের স্মৃতি ফিরালো হাঙ্গেরি

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই নিজেদের নিংড়ে দেয় নিউজিল্যান্ড। গোল শোধ করতে হামলে পড়ে কোস্টারিকার রক্ষণভাগে। কিন্তু দারুণ দক্ষতায় নিউজিল্যান্ডের সব আক্রমণ প্রতিহত করেন কোস্টারিকার রক্ষণভাগের খেলোয়াড়রা।

গোল তো শোধ দিতেই পারেনি বরং শেষ ২৩ মিনিটে ১০ জন খেলোয়াড় নিয়ে খেলতে হয়েছে নিউজিল্যান্ডকে। ৬৭ মিনিটে কোস্টারিকার ফ্রান্সেসকো কালভোকে নিউজিল্যান্ডের কস্তা বারবারোস ফাউল করলে প্রথমে হলুদ কার্ড দেখেন তিনি। কিন্তু ভিএআরের হস্তক্ষেপে কস্তাকে রেফারি লাল কার্ড দেখান।

দশ জন নিয়েই শেষ বাঁশি বাঁজা পর্যন্ত লড়াই করেছে নিউজিল্যান্ড। যদিও শেষ পর্যন্ত বিশ্বকাপ খেলার স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেছে তাদের। ১৯৮২ ও ২০১০ সালের পর   তৃতীয় বিশ্বকাপ খেলার হাতছানি ছিল নিউজিল্যান্ডের সামনে। কিন্তু কোস্টারিকা বাধায় সে আশা আর পূরণ হলো না তাদের।

sportsmail24

অন্যদিকে ১৯৯০ সালে প্রথম বিশ্বকাপ খেলেছে কোস্টারিকা। এরপর দুই বিশ্বকাপ পর ২০০২ বিশ্বকাপে আবার সুযোগ পায় তারা। ২০০৬, ২০১৪ ও সর্বশেষ ২০১৮ বিশ্বকাপেও ছিল উত্তর আমেরিকার দেশটি। চলতি বছরের কাতার বিশ্বকাপ দিয়ে ষষ্টবারের মতো বিশ্বকাপে খেলার সুযোগ পেলো কোস্টারিকা।

কোস্টারিকাকে দিয়েই কাতার বিশ্বকাপের ৩২টি দল পূর্ণ হয়েছে। গ্রুপ ‘ই’তে খেলবে কোস্টারিকা। যেখানে দেশটি জার্মানি, স্পেন ও জাপানের মুখোমুখি হবে।

স্পোর্টসমেইল২৪/এসকেডি  


শেয়ার করুন :


আরও পড়ুন

টানা চার ড্রয়ের পর অবশেষে জয়ের দেখা পেলো জার্মানি

টানা চার ড্রয়ের পর অবশেষে জয়ের দেখা পেলো জার্মানি

মালয়েশিয়ার বিপক্ষে বড় ব্যবধানে হারলো বাংলাদেশ

মালয়েশিয়ার বিপক্ষে বড় ব্যবধানে হারলো বাংলাদেশ

টেস্টে মুরলিধরনের বিশ্বরেকর্ড ভাঙলেন বোল্ট

টেস্টে মুরলিধরনের বিশ্বরেকর্ড ভাঙলেন বোল্ট

ক্যারিবীয় দ্বীপপুঞ্জে যেসব ব্যক্তিগত মাইলফলকের সামনে তামিম

ক্যারিবীয় দ্বীপপুঞ্জে যেসব ব্যক্তিগত মাইলফলকের সামনে তামিম