টানা চার ড্রয়ের পর অবশেষে জয়ের দেখা পেলো জার্মানি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫০ এএম, ১৫ জুন ২০২২
টানা চার ড্রয়ের পর অবশেষে জয়ের দেখা পেলো জার্মানি

জয়ের স্বাদ কেমন হয় সেটাই যেন ভুলতে বসেছিল জার্মানি। টানা চার ম্যাচে জয় বঞ্চিত ছিল জার্মানরা। অবশেষে ড্রয়ের বৃত্ত থেকে বের হতে পেরেছে চার বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। নেশনস লিগের ম্যাচে ইতালিকে উড়িয়ে দিয়েছে ৫-২ গোলের বড় ব্যবধানে।

১৪ মে (মঙ্গলবার) দিবাগত রাতে ঘরের মাঠ বরুশিয়া পার্কে ইউরো চ্যাম্পিয়ন ইতালির মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। ২০২২-২৪ নেশনস লিগে এই ম্যাচের আগ পর্যন্ত তিন ম্যাচ খেলেও কোনো জয় পায়নি জার্মানি,আটকে ছিল ড্রয়ের বৃত্তে! তাই ইতালির বিপক্ষে জয়ের জন্য মরিয়া হয়ে উঠেছিল জার্মানরা।

যেখানে শুধু জয়ই যথেষ্ট ছিল, সেখানে আজ্জুরিদের রীতিমতো বিধ্বস্ত করেছেন হ্যান্সি ফ্লিকের শিষ্যরা। জয়ের খোঁজে থাকা জার্মানি এদিন শুরু থেকেই ইতালির রক্ষণভাগে হামলে পড়ে। একের পর এক আক্রমণে এলেমেলো করে দেয় ইতালিয়ান দুর্গ।

ফল পেতে খুব বেশি অপেক্ষা করতে হয়নি জার্মানির। ম্যাচের দশম মিনিটে ডাভিড গাউমের বাড়ানো ক্রসে ডান পা দিয়ে নিয়ন্ত্রণ করে বা পায়ে লক্ষ্যভেদ করেন জশুয়া কিমিখ। দুই মিনিট আগেই অবশ্য এগিয়ে যেতে পারতো জার্মানি, কিন্তু ইতালিয়ান গোলরক্ষক দোন্নারুমার দারুণ দক্ষতায় রক্ষা পেয়েছিল ইতালিরা।

ইংল্যান্ডকে হারিয়ে ৯৪ বছরের স্মৃতি ফিরালো হাঙ্গেরি

গোল করে যেন আরও বেশি আক্রমনাত্মক হয়ে ওঠে জার্মানিরা। আক্রমণের ধার আরও বাড়ায় ফ্লিকের ছাত্ররা। বল নিজেদের দখলে রেখে ইতালির রক্ষণভাগে একের পর এক আক্রমণের পসরা সাজাতে থাকে।

বিরতিতে যাওয়ার আগে অতিরিক্ত সময়ে আবারও লক্ষ্যভেদ করে জার্মানি। ইয়োনাস হফমানকে ফাউল করলে পেনাল্টি দেন রেফারি। স্পট কিক থেকে গোল ব্যবধান দ্বিগুন করেন ইলকাই গিনদোয়ান।

পুরো ম্যাচেই ইতালির উপর ছড়ি ঘুরিয়েছে জার্মানি। বল দখলে রেখে আজ্জুরিদের দুঃস্বপ্নের ৯০ মিনিট উপহার দিয়েছে হ্যান্সি ফ্লিকের দল। বিরতি থেকে ফিরে ম্যাচের তৃতীয় গোল পেতে খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি। ৫১তম মিনিটে জার্মানির হয়ে ইতালির জালে বল পাঠান থমাস মুলার।

sportsmail24

১৭ মিনিট পর ইতালির রক্ষনে জোড়া ধাক্কা দেয় জার্মানি। ৬৮ ও ৬৯ মিনিটে পরপর দুই গোল করে ইতালিকে ম্যাচ থেকে ছিটকে দেন টিমো ওয়ার্নার। টিমোর দুই গোলে সরাসরি অবদান রয়েছে জিনাব্রির।

ম্যাচের শেষ দিকে এসে দুই গোল পায় ইতালি। ততক্ষণে ম্যাচের ফল একরকম নির্ধারিত হয়েই গেছে। ৭৮ ও অতিরিক্ত সময়ের পঞ্চম মিনিটে করা গোলে শুধু হারের ব্যবধানটাই কমাতে পেরেছে ইতালিরা। আজ্জুরিদের হয়ে স্বান্তনামূলক গোল দু’টি করেছেন ইয়োন্তো ও বাস্তোনি।

ইতালির বিপক্ষে এই জয়ে নেশনস লিগের গ্রুপ ‘এ তিন’ গ্রুপের পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে জার্মানি। চার ম্যাচে তিন ড্র ও এক জয়ে জার্মানদের পয়েন্ট ছয়। অন্যদিকে চার ম্যাচে এক জয়, দুই ড্র ও এক হারে পাঁচ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় অবস্থানে রয়েছে ইতালি।

চলতি বছর কাতার বিশ্বকাপের আগে জয়ে ফেরাটা জার্মান সমর্থকদের নিশ্চয়ই স্বস্তি দিবে। কোচ হিসেবে হ্যান্সি ফ্লিক দায়িত্ব নেওয়ার পর টানা আট ম্যাচ জিতেছিলেন। চার ম্যাচ টানা ড্রয়ের পর আবারও জয়ের পথে ফিরলেন তিনি।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্যারিবীয় দ্বীপপুঞ্জে যেসব ব্যক্তিগত মাইলফলকের সামনে তামিম

ক্যারিবীয় দ্বীপপুঞ্জে যেসব ব্যক্তিগত মাইলফলকের সামনে তামিম

তিন দেশের ২২ শহরে বসবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ

তিন দেশের ২২ শহরে বসবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ

মালয়েশিয়ার বিপক্ষে বড় ব্যবধানে হারলো বাংলাদেশ

মালয়েশিয়ার বিপক্ষে বড় ব্যবধানে হারলো বাংলাদেশ

টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন রাব্বি

টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন রাব্বি