২০২৬ বিশ্বকাপ: আয়োজক শহর চূড়ান্ত করলো ফিফা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৯ এএম, ১৭ জুন ২০২২
২০২৬ বিশ্বকাপ: আয়োজক শহর চূড়ান্ত করলো ফিফা

চলতি বছরের নভেম্বরে কাতারে গড়াবে ২২তম ফিফা ফুটবল বিশ্বকাপ। তবে এখনই ২০২৬ বিশ্বকাপের তোড়জোড় শুরু হয়ে গেছে। ফিফা ইতিমধ্যে ২০২৬ বিশ্বকাপের জন্য আয়োজক শহর চূড়ান্ত করে ফেলেছে।

২০২৬ সালের ২৩তম ফিফা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিতে তিন দেশে। যৌথভাবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ক্রীড়াযজ্ঞ আয়োজন করবে মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র, ১৯৭০ ও ১৯৮৬ সালে মেক্সিকোর বিশ্বকাপ আয়োজনের অভিজ্ঞতা থাকলেও কানাডা এবারই প্রথম কোনো বিশ্বকাপ আয়োজন করবে।

বিশ্বকাপের ম্যাচ আয়োজনের জন্য তিন দেশ থেকে ২২টি শহর লড়াই করছিল। সেখান থেকে ১৬টি শহরকে বিশ্বকাপের ম্যাচ আয়োজনের সুযোগ দিয়েছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

২০২৬ সালে ঘরের মাঠে একাদশ বিশ্বকাপে অংশ নেবে মার্কিন যুক্তরাষ্ট্র। ১৯৯০ সালের পর প্রত্যেক বিশ্বকাপে অংশ নিয়েছে মেক্সিকো। ঘরের মাঠে ১৭তম বিশ্বকাপ খেলবে তারা। কানাডা এখন পর্যন্ত মাত্র ১৯৮৬ সালে একবারই বিশ্বকাপে অংশ নিয়েছে। ৩৬ বছর পর চলতি বছরের কাতার বিশ্বকাপে অংশ নিবে তারা। ২০২৬ সালে ঘরের মাঠে তৃতীয় বিশ্বকাপে মাঠে নামবে কানাডা।

কোস্টারিকাকে দিয়ে পূর্ণ হলো বিশ্বকাপের দল, দেখে নিন কোন গ্রুপে কারা

২০২৬ সালে প্রথমবারের মতো কোনো বিশ্বকাপ ৪৮ দল অংশ নিবে। অন্য বিশ্বকাপের তুলনায় ২০১৬ বিশ্বকাপ ভিন্নভাবে হবে বলে জানিয়েছে ফিফা। তিনটি দল নিয়ে ১৬টি গ্রুপ তৈরি করা হবে। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল উঠবে ৩২ দলের নকআউট পর্বে। এই পর্ব থেকে হারলেই বাদ, জিতলে পরের রাউন্ডে। আগের বিশ্বকাপের চেয়ে ম্যাচও বেশি অনুষ্টিত হবে ২০২৬ বিশ্বকাপে। ৬৪ থেকে ম্যাচ সংখ্যা বেরে দাঁড়াবে ৮০।

২০২৬ বিশ্বকাপে সবচেয়ে বেশি মার্কিন যুক্তরাষ্ট্রের ১১টি স্টেডিয়াম ম্যাচ আয়োজনের সুযোগ পেয়েছে। এছাড়া মেক্সিকো থেকে তিনটি ও কানাডা থেকে দুইটি স্টেডিয়ামকে বিশ্বকাপ ম্যাচ আয়োজনের জন্য বেছে নিয়েছে ফিফা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ১১টি শহরঃ

নিউ ইয়র্ক (মেটলাইফ স্টেডিয়াম), লস এঞ্জেলেস (সফি স্টেডিয়াম), ডাল্লাস (এটি এন্ড টি স্টেডিয়াম), সাঁ ফ্রান্সিসকো বাই এরিয়া (লেভিস স্টেডিয়াম), মিয়ামি (হার্ড রক স্টেডিয়াম), আটলান্টা (মার্সিডিস-বেঞ্জ স্টেডিয়াম), সেটেল (লুমেন ফিল্ড), হাউস্টন (এনআরজি স্টেডিয়াম), পিলাডেলফিয়া (লিংকন ফিনাশিয়াল ফিল্ড), কানসাস সিটি, মিসৌরি (অরোহেড স্টেডিয়াম) এবং বসটন (জিলেট স্টেডিয়াম)।

মেক্সিকোর তিনটি শহরঃ

গুয়াদালাজারা (এস্তাদিও একরন), মেক্সিকো সিটি (এস্তাদিও আজটেকা) ও মন্টেরে (এস্তাদিও ব্যানকোমার)। 

কানাডার দুইটি শহরঃ

টরেন্টো (বিএমও ফিল্ড), ভ্যানকোভার (বিসি প্লেস)

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

দুর্নীতির দায়ে সুইজারল্যান্ডে বিচারের মুখোমুখি ব্ল্যাটার-প্লাতিনি

দুর্নীতির দায়ে সুইজারল্যান্ডে বিচারের মুখোমুখি ব্ল্যাটার-প্লাতিনি

মেসির পাঁচ গোল সমাচার: যেখানে তিনিই একমাত্র

মেসির পাঁচ গোল সমাচার: যেখানে তিনিই একমাত্র

জিদানের ‘ঢুস’ আবারও ফিরছে কাতারে

জিদানের ‘ঢুস’ আবারও ফিরছে কাতারে

জিদানকে নিয়ে সিদ্ধান্তহীনতায় পিএসজির ‘অন্দরমহল’

জিদানকে নিয়ে সিদ্ধান্তহীনতায় পিএসজির ‘অন্দরমহল’