কোস্টারিকাকে দিয়ে পূর্ণ হলো বিশ্বকাপের দল, দেখে নিন কোন গ্রুপে কারা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ১৫ জুন ২০২২
কোস্টারিকাকে দিয়ে পূর্ণ হলো বিশ্বকাপের দল, দেখে নিন কোন গ্রুপে কারা

দরজায় কড়া নাড়ছে কাতার বিশ্বকাপ। কাতারের গরম আবহাওয়ার কথা মাথায় রেখে প্রথা ভেঙে নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হবে ২২তম ফিফা ফুটবল বিশ্বকাপ। সর্বশেষ দল হিসেবে গতরাতে বিশ্বকাপের টিকিট কেটেছে উত্তর আমেরিকার দেশ কোস্টারিকা।

এর আগে চলতি বছরের ২ এপ্রিল ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতারের রাজধানী দোহায় ২৯টি দল নিয়ে গ্রুপ পর্বের ড্র আয়োজন করেছিল ফিফা। বাকি থাকা তিন দলকে সম্ভাব্য রেখে ড্র অনুষ্টিত হয়।

৬ জুন ইউরোপিয়ান অঞ্চলের প্লে-অফ থেকে ওয়েলস, আন্তমহাদেশীয় প্লে-অফ থেকে সোমবার (১৩ জুন) অস্ট্রেলিয়া ও মঙ্গলবার (১৪ জুন) কোস্টারিকা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে। আর এতে কাতার বিশ্বকাপের ৩২টি দল পূর্ণ হয়।

ইউরোপিয়ান অঞ্চলের প্লে-অফ থেকে বিশ্বকাপের টিকিট পাওয়া ওয়েলস খেলবে গ্রুপ ‘বি’তে। সেখানে তাদের সঙ্গী ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ইরান।

নিউজিল্যান্ডকে কাঁদিয়ে কাতার বিশ্বকাপে কোস্টারিকা

আন্তমহাদেশীয় অঞ্চল থেকে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করা অস্ট্রেলিয়া খেলবে গ্রুপ ‘ডি’ ও কোস্টারিকা খেলবে গ্রুপ ‘ই’তে। গ্রুপ ‘ডি’তে অস্ট্রেলিয়ার সাথে রয়েছে ফ্রান্স, ডেনমার্ক ও তিউসিনিয়া। অন্যদিকে গ্রুপ ‘ই’তে কোস্টারিকার সঙ্গী স্পেন, জার্মানি, ও জাপান।  

চলতি বছরের ২১ নভেম্বরের পর্দা উঠবে ফুটবলের সবচেয়ে বড় আসরের। ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্যে দিয়ে পর্দা নামবে ২২তম বিশ্বকাপের। ফাইনাল সহ ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে বিশ্বকাপে। গ্রুপ পর্বে ৪৮টি ম্যাচ খেলবে ৮ গ্রুপের ৩২টি দল।

প্রত্যেক দল তার গ্রুপের বাকি তিন দলের বিপক্ষে একবার করে মুখোমুখি হবে। প্রতি গ্রুপ থেকে দুইটি করে মোট ১৬টি দল শেষ ষোলোতে খেলবে। শেষ ষোলো থেকে নক আউট পর্ব শুরু। জিতলে পরের পর্বে যাবে, হারলেই ওখানেই ইতি টানতে হবে পরাজিত দলকে।

শেষ ষোলো থেকে আটটি দল উঠবে কোয়ার্টার ফাইনালে। এরপর সেখান থেকে বিজয়ী চার দল নিয়ে অনুষ্ঠিত হবে সেমি ফাইনাল। তারপর বিজয়ী দুই দল খেলবে বিশ্বকাপের ফাইনালে। ফাইনাল থেকে জয়ী দল উঁচিয়ে ধরবে মহাকাঙ্ক্ষিত বিশ্বকাপ শিরোপা।

২০২২ বিশ্বকাপের চুড়ান্ত গ্রুপঃ

গ্রুপ  দল
 এ কাতার, নেদারল্যান্ডস, সেনেগাল ও ইকুয়েডর
বি ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ইরান ও ওয়েলস
সি আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরব
ডি ফ্রান্স, ডেনমার্ক, তিউনিসিয়া ও অস্ট্রেলিয়া
স্পেন, জার্মানি, জাপান ও কোস্টারিকা 
এফ বেলজিয়াম, ক্রোয়েশিয়া, মরক্কো ও কানাডা 
জি ব্রাজিল, সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন
এইচ  পর্তুগাল উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া ও ঘানা

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ইংল্যান্ডকে হারিয়ে ৯৪ বছরের স্মৃতি ফিরালো হাঙ্গেরি

ইংল্যান্ডকে হারিয়ে ৯৪ বছরের স্মৃতি ফিরালো হাঙ্গেরি

তিন দেশের ২২ শহরে বসবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ

তিন দেশের ২২ শহরে বসবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ

কাতার বিশ্বকাপে ছয় নারী রেফারির ‘অজনা’ তথ্য

কাতার বিশ্বকাপে ছয় নারী রেফারির ‘অজনা’ তথ্য

জিদানের ‘ঢুস’ আবারও ফিরছে কাতারে

জিদানের ‘ঢুস’ আবারও ফিরছে কাতারে