দলবদলে প্রিমিয়ার লিগের শীর্ষ ক্লাবগুলো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:২০ পিএম, ২২ জুন ২০২২
দলবদলে প্রিমিয়ার লিগের শীর্ষ ক্লাবগুলো

গ্রীষ্মকালীন দলবদল শুরু হয়ে গেছে। অবশ্য আনুষ্ঠানিকভাবে দলবদল শুরুর আগে থেকেই ক্লাবগুলো খেলোয়াড় কেনা-বেচা শুরু করে দিয়েছিল। খেলোয়াড় ধরে রাখা, ছেড়ে দেওয়া এবং নতুন খেলোয়াড় ভেড়ানোর পরিকল্পনা সাজাতে ব্যস্ত সময় পার করছে ক্লাবগুলো।

ইংলিশ প্রিমিয়ার লিগকে (ইপিএল) বলা হয় পৃথিবীর সেরা ক্লাব টুর্নামেন্ট। তাই স্বাভাবিকভাবেই দলবদলের বাজারে ইপিএলের উপর ফুটবল প্রেমীদের চোখ একটু বেশিই থাকবে এটাই স্বাভাবিক। এখন পর্যন্ত ইপিএলের শীর্ষ ক্লাবগুলো কাদের ভেড়ালো, কাদের ছেড়ে দিলো সেসব পাঠকদের জন্য তুলে ধরেছে স্পোর্টসমেইল২৪.কম। 

ম্যানচেস্টার সিটি

দলবদল আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার আগেই বাজারের বড় মাছটাকে জালবন্দি করেছে বর্তমান ইপিএল চ্যাম্পিয়নরা। জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড থেকে নরওয়ের ফুটবলার আরলিং হল্যান্ডকে ওরা দলে ভিড়িয়েছে।

ম্যানসিটির বর্তমান স্কোয়াড থেকে বিদায় নিয়েছেন ব্রাজিলিয়ান ফুটবলার ফার্নান্দিনহো ও গোলরক্ষক গেভিন বাজুনু। গেভিন আগামী মৌসুমে খেলবেন সাউদাম্পটনের হয়ে, কিন্তু ফার্নান্দিনহোর নতুন ঠিকানা এখনো নিশ্চিত হয়নি।

ম্যানচেস্টার ইউনাইটেড

ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড দলবদলের বাজারে এখনো কোনো খেলোয়াড়কে দলে ভেড়াতে পারেনি। বার্সেলোনা থেকে ফ্রাংকি ডি ইয়ংকে আনতে চাইলেও এখনো কিছুই চূড়ান্ত হয়নি।

কাউকে কিনতে পারলেও অন্তত দশজন ফুটবলারকে বিদায় দিয়েছে তারা। উরুগুইয়ান ফুটবলার এডিনসন কাভানি, স্প্যানিশ ফুটবলার হুয়ান মাতা, ফরাসি ফুটবলার পল পগবা, ইংলিশ ফুটবলার জেসে লিনগার্ড, ইংলিশ ফুটবলার ডি’মনি মেলোর, রেস ডিভাইন, লি গ্রান্ট ও পল উলস্টন চলতি দলবদলে ওল্ড ট্রাফোর্ড ছেড়ে গেছেন।

বিশ্বকাপে পৌঁছে গেছি, এখন সময় চ্যাম্পিয়ন হওয়ার: তিতে

লিভারপুল

২০২১-২২ মৌসুমে মাত্র এক পয়েন্টের জন্য প্রিমিয়ার লিগের শিরোপা হাতছাড়া হয়েছে লিভারপুলের। আগামী মৌসুমে শিরোপা ঘরে তোলার লক্ষ্যে বেশ কয়েকটি নতুন খেলোয়াড় দলে ভিড়িয়েছে তারা।

ফুলহ্যাম থেকে ফাবিও কারবাহোকে দলে টেনেছে তারা। বেনিফিকা থেকে ডউরিন নুনেজকে দলে ভিড়িয়ে সবচেয়ে বেশি হইচই ফেলে দিয়েছে ক্লাবটি। এছাড়া আবিরদান থেকে ক্যালভিন রামসেও যোগ দিয়েছেন লিভারপুলে।

লিভারপুল ছেড়ে যাওয়ার তালিকায় সাদিও মানের নামটা দেখে হতাশই হওয়ার কথা। এখনো আনুষ্ঠানিক ঘোষণা না আসলেও মানের ক্লাব ছাড়া নিশ্চিত। এছাড়া বেলজিয়ান ফুটবলার ডিভক অরিজি, জার্মান গোলর্খক লরিস ক্যারিয়াস, ইংলিশ ফুটবলার শেই ওজো, ওয়েলস ফুটবলার বেন উডবার্ন, ইংলিশ ফুটবলার এলিজা ডিক্সন বোনার ও লুইস লংস্টাফ বিদায় বলেছেন লিভারপুলকে।

চেলসি

মালিকানা ঝামেলায় এখন পর্যন্ত নতুন খেলোয়াড় দলে ভেড়াতে পারেনি চেলসি। তবে একগাদা খেলোয়াড় স্টামফোর্ড ব্রিজ ছেড়ে গেছে।

জার্মান ডিফেন্ডার আন্তোনিও রুদিগার, স্প্যানিশ ডিফেন্ডারে আন্দ্রেস ক্রিশ্চিয়ান, ইংলিশ ফুটবলার ড্যানি ড্রিংকওয়াটার, বেলজিয়ান ফুটবলার চার্লি মুসোন্ডা, ও ইংলিশ ফুটবলার ২০২১-২২ মৌসুম শেষে চেলসি ছেড়ে গেছেন।

টটেনহ্যাম হটস্পার

খেলোয়াড় কেনায় টাকা খরচের ব্যাপারে বরাবরই হিসেবে টটেনহ্যাম হটস্পার। এবারও মাত্র তিনজন খেলোয়াড় কিনেছে, ছেড়েছে ১৪জনকে।

ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান থেকে ইভান পেরিসিচ, সাউদাম্পটন থেকে ফ্রাউচার ফরেস্টার ও ব্রাইটন থেকে বিশুমা এসেছেন টটেনহ্যামের ঢেরায়!

অন্যদিকে ইংলিশ ফুটবলার জে’নিল বেনেট, জেজ ডেভিস, অলিভার টার্নার, জর্ডান হেকেট, খাওন হাইসম্যান, ডারমি লুচালা, জশ ওলুয়ানেমি, টবি ওমোলে,  পোলিশ গোলরক্ষক কুরিলোভিজ, ডাচ ফুটবলার থিমোথি লো-তুতালা, নরওয়ের ফুটবলার আইসাক সোলবার্গ, আলবানিয়ার ফুটবলার রেনালদো তোরেজ, আমেরিকান ফুটবলার ক্যামেরুন টটেনহ্যাম ছেড়ে গেছেন।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

জিদানের সঙ্গে কোচ হওয়ার ব্যাপারে কথাই বলেননি পিএসজি সভাপতি

জিদানের সঙ্গে কোচ হওয়ার ব্যাপারে কথাই বলেননি পিএসজি সভাপতি

ডি মারিয়া ইতালিতে ম্যারাডোনা হতে পারেন: বুফন

ডি মারিয়া ইতালিতে ম্যারাডোনা হতে পারেন: বুফন

নেইমারের বিমানে যান্ত্রিক ত্রুটি, জরুরি অবতরণ

নেইমারের বিমানে যান্ত্রিক ত্রুটি, জরুরি অবতরণ

দুর্ঘটনার কবলে রোনালদোর ১৫ কোটি টাকার গাড়ি

দুর্ঘটনার কবলে রোনালদোর ১৫ কোটি টাকার গাড়ি