কাতার বিশ্বকাপে টিকিট কালোবাজারি করলে ৬৫ লাখ টাকা জরিমানা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৫ পিএম, ২৮ জুলাই ২০২২
কাতার বিশ্বকাপে টিকিট কালোবাজারি করলে ৬৫ লাখ টাকা জরিমানা

প্রতিটি বিশ্ব আসরেই আয়োজকদের অন্যতম চিন্তার বিষয় থাকে টিকিট কালোবাজারি। এক শ্রেণির অসাধু মানুষেরা প্রয়োজনের তুলনায় বেশি সংখ্যাক টিকিট কিনে, পরে সেটা উচ্চমূল্যে সাধারণ নাগরিগদের কাছে বিক্রি করে। 

আসন্ন কাতারে ফুটবল বিশ্বকাপে যাতে সেরকম কিছু না হতে পারে তার জন্য এখন থেকেই কাতার ও ফিফা সচেতন হচ্ছে। সেজন্য কালোবাজারীদের জন্য কঠিন শাস্তির ব্যবস্থা রেখেছে তারা। 

বিশ্বকাপে কেউ কালোবাজারী করলে তাকে ২৫০,০০০ কাতারি রিয়াল জরিমানা করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ দাঁড়ায় ৬৫ লাখ পাঁচ হাজার টাকা। 

জরিমানার বিষয়টি এক টুইট বার্তায় নিশ্চিত করেছে ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ কাতারের আইন ও প্রতিরক্ষা মন্ত্রনালয়।  

শুরু থেকে শেষ; একই হোটেল, একই অনুশীলন ভেন্যু!

ফিফার ওয়েবসাইটে দেওয়া বিধী অনুসারে, কেউই অনলাইনে বা সরাসরি ফিফার অনুমতি ছাড়া কোনো টিকিট বিক্রি করা বা বিক্রয়ের প্রস্তাব দিতে পারবে না।

এমনকি এক ম্যাচের টিকিট অন্য ম্যাচের জন্য পাল্টাপাল্টিও করা যাবে না। এছাড়া এগুলো করতে কোনো তৃতীয়পক্ষকেও সংযুক্ত করতে পারবে না। সেক্ষেত্রে এগুলো অপরাধ হিসেবে বিবেচিত হবে। 

ফিফার অনুমতি ছাড়া কোনো টিকিটের মালিকানা বদল হলে সেটা কোনো পূর্ব ঘোষণা ছাড়াই বাতিল হয়ে যাবে। টিকিট ব্যবহারের শর্তাবলী লঙ্ঘন করে যেকোন টিকেটের স্থানান্তরের চেষ্টা করলে দেওয়ানী এবং ফৌজদারি আইনে জরিমানা হতে পারে। 

ফিফার ওয়েবসাইট থেকে আরও জানা যায়, শুধুমাত্র অতিথিদের জন্য বিনামূল্যে বা টিকিটের অভিহিত মূল্যের চেয়ে বেশি পরিমাণে টিকিট বরাদ্দ করার অনুমতি দেওয়া হয়েছে। 

কাতার বিশ্বকাপে অ্যালকোহল নিষিদ্ধ

তবে অতিথিরাও কোনোভাবেই টিকিট  স্থানান্তর করতে পারবেন না। অতিথিরা টিকিট ব্যবহার না করতে পারলে নির্দিষ্ট সময়ের মধ্যে টিকিটের আবেদিনকারীকে সেটি ফেরত দিতে হবে। শুধুমাত্র প্রধান টিকিট আবেদনকারীকে অন্য অতিথিকে টিকিট পুনরায় বরাদ্দ করতে পারবে। 

যদি কেউ টিকিট সংগ্রহ করার পর ম্যাচ দেখতে না চায় বা মাঠে যেতে না পারে সেক্ষেত্রে নির্দিষ্ট সময়ের আগে ফিফার ওয়েবসাইটে টিকিটগুলো পুনরায় বিক্রির জন্য জমা দিতে পারবে। 

কাতার বিশ্বকাপ: টিকিট এখন ‌‘আগে আসলে আগে পাচ্ছেন’

চলতি বছরের ২১ নভেম্বর সেনেগাল-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে পর্দা উঠবে ফুটবলের সবচেয়ে বড় আসরের ফিফা বিশ্বকাপের। ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্যে দিয়ে পর্দা নামবে ২২তম ফুটবল বিশ্বকাপ তথা কাতার বিশ্বকাপের। ফাইনালসহ মোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে বিশ্বকাপে। গ্রুপ পর্বে হবে ৪৮টি ম্যাচ।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

অভিষেকের অপেক্ষায় কাতার বিশ্বকাপের ফাইনাল ভেন্যু

অভিষেকের অপেক্ষায় কাতার বিশ্বকাপের ফাইনাল ভেন্যু

আর্জেন্টিনার বিশ্বকাপ দল নিয়ে মধুর বিড়ম্বনায় কোচ স্কলানি

আর্জেন্টিনার বিশ্বকাপ দল নিয়ে মধুর বিড়ম্বনায় কোচ স্কলানি

পগবার বিশ্বকাপ খেলা নিয়ে শঙ্কা

পগবার বিশ্বকাপ খেলা নিয়ে শঙ্কা

কাতার বিশ্বকাপ: ফাইনালের আগে ফ্যাশন শো আর কনসার্ট

কাতার বিশ্বকাপ: ফাইনালের আগে ফ্যাশন শো আর কনসার্ট