বাংলাদেশের হয়ে খেলতে চান মালির ফরোয়ার্ড সুলেমান দিয়াবাত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:১৪ পিএম, ০৪ আগস্ট ২০২২
বাংলাদেশের হয়ে খেলতে চান মালির ফরোয়ার্ড সুলেমান দিয়াবাত

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলের ২০২১-২২ মৌসুমে সর্বোচ্চ গোলদাতা হয়েছেন ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডানের মালিয়ান রিক্রুট সুলেমান দিয়াবাত। দীর্ঘদিন বাংলাদেশের ক্লাব ফুটবলে খেলা মালির এই ফুটবলারের বাংলাদেশের হয়ে খেলার সুপ্ত ইচ্ছাও আছে। তবে নাইজেরিয়ান থেকে বাংলাদেশি হওয়া এলিটা কিংসলের পরিণতি দেখে তার মনে কাজ করছে শঙ্কা ও ভয়।

২০১৮ সালে বাংলাদেশি ক্লাব মোহামেডানে নাম লেখান সুলেমান দিয়াবাত। এরপর থেকেই তার ঠিকানা সাদা কালো শিবির। প্রথম মৌসুমে ১৩ গোলের পর মোহামেডানের জার্সিতে দ্বিতীয় মৌসুমে তার পা থেকে এসেছে ২০ গোল।

সাদা-কালোদের জার্সিতে দারুণ খেলতে থাকা দিয়াবাতের চাওয়া বাংলাদেশের জার্সিতে বিশ্বমঞ্চে নিজেকে প্রমাণ করার। দেশের একটি সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছেন এই মালিয়ান ফরোয়ার্ড।

তিনি বলেন, “আমি কয়েক বছর হলো এই দেশে খেলছে। ক্লাবের হয়ে খেলায় এই দেশ সম্পর্কে অনেক কিছু জানা হচ্ছে। সুযোগ পেলে এই দেশের জার্সিতে খেলতে চাই।”

বাংলাদেশের জার্সি গায়ে জড়াতে লাল-সবুজের পাসপোর্ট নিতেও কোনো সমস্যা নেই দিয়াবাতের। তবে নাইজেরিয়া ছেড়ে বাংলাদেশি পাসপোর্ট নেওয়া এলিটা কিংসলের নাগরিকত্ব পাওয়ার এক বছর পরও জাতীয় দলে সুযোগ না পাওয়ার বিষয়টি মাথায় রাখতে চান দিয়াবাত।

২০২১ সালে বাংলাদেশি পাসপোর্ট হাতে পাওয়ার পর বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) একের পর এক গাফিলতিতে লাল-সবুজের জার্সি পড়ে এখনো মাঠে নামতে পারেননি এলিটা কিংসলে। এমনকি খুব দ্রুতই কিংসলে মাঠে নামতে পারবেন এমন কোনো আশাও দেখা যাচ্ছে না।

সবদিক বিবেচনায় নিয়ে দিয়াবাত বলেন, “বাংলাদেশের জার্সি পড়তে হলে আগে নাগরিকত্ব নিতে হবে। এরপর নিজেকে প্রমাণ করে দলে সুযোগ পেতে হবে। তবে এলিটাকে দেখে মনে হচ্ছে পথটা মোটেও সহজ না।”

বাংলাদেশের নাগরিকত্ব নিয়ে খেলা শুরু করবেন কি-না সেই প্রশ্নের উত্তরে দ্বিধাহীন থাকলেও আরো একবছর দিয়াবাতের এই দেশে থাকাটা নিশ্চিত হয়েছে। মোহামেডানের জার্সিতে বিপিএলের ফুটবলের পরের আসরেও দেখা যাবে তাকে। অবশ্য তার দারুণ পারফর্মেন্সের পরও মোহামেডান পায়নি তাদের কাঙ্ক্ষিত সাফল্য।

ঠিক কি কারণে মোহামেডান ২০২১-২২ মৌসুমে সাফল্য পায়নি সেই বিষয়টিও খোলাসা করেছেন দিয়াবাত। বলেন, “আমরা তারুণ্যনির্ভর দল ছিলাম। এই দল নিয়েই আমরা লড়াই করেছি। শিরোপা লক্ষ্য আমাদের জন্য কঠিনই ছিল। এক থেকে চারের মধ্যে থাকলে ভালো হতো। এবার হয়নি, আশা করি সামনে দল ভালো করবে। সমর্থকরাও খুশি হবে।”

সুলেমান দিয়াবাত ছাড়াও বাংলাদেশের জার্সিতে মাঠে নামতে আগ্রহী হয়ে আছেন কাতার প্রবাসী ওবাইদুর রহমান নবাব ও ইংল্যান্ড প্রবাসী মাহাদি ইউসুফ খান। দুইজনই এখন বাংলাদেশের ঘরোয়া ফুটবলে নিয়মিত মুখ। হয়তো দ্রুতই তাদের দেখা মিলবে জাতীয় দলের জার্সিতে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

দুর্ভাগা এলিটা কিংসলে

দুর্ভাগা এলিটা কিংসলে

বাংলাদেশি হিসেবে অভিষেক ম্যাচেই এলিটার গোল

বাংলাদেশি হিসেবে অভিষেক ম্যাচেই এলিটার গোল

বসুন্ধরা কিংসের এলিটা কিংসলে এখন পূর্ণ বাংলাদেশি

বসুন্ধরা কিংসের এলিটা কিংসলে এখন পূর্ণ বাংলাদেশি

এলিটা-নবাবদের জাতীয় দলের পথ দেখালেন জেমি ডে

এলিটা-নবাবদের জাতীয় দলের পথ দেখালেন জেমি ডে