দুর্ভাগা এলিটা কিংসলে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০৭ এএম, ২৯ সেপ্টেম্বর ২০২১
দুর্ভাগা এলিটা কিংসলে

আন্তর্জাতিক ফুটবল খেলার আশায় বাংলাদেশের নাগরিকত্ব নিয়েছিলেন নাইজেরিয়ান ফুটবলার এলিটা কিংসলে। তবে কোনোভাবেই বাংলাদেশের হয়ে মাঠে নামার অনুমতি পাচ্ছেন না কিংসলে। তবে কি বাংলাদেশের জার্সিতে মাঠে নামতে পারবেন না কিংসলে? সেই উত্তর হয়তো সময়ই বলে দিবে।

চলতি বছরের মার্চে বাংলাদেশের নাগরিকত্ব নেন এলিটা কিংসলে। এরপর থেকে বাংলাদেশি পরিচয়ে ঘরোয়া ফুটবল খেললেও এখনও আন্তর্জাতিক ফুটবলে মাঠে নামতে পারেননি তিনি।

২০১১ সাল থেকে বাংলাদেশের ঘরোয়া ফুটবলের পরিচিত মুখ এলিটা কিংসলে। এরপর বাংলাদেশি মেয়ে লিজাকে বিয়ে করে বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার পথে এক ধাপ এগিয়ে যান কিংসলে। সব আনুষ্ঠানিক সব প্রক্রিয়া শেষ করে চলতি বছরের মার্চে পাসপোর্ট হাতে পান তিনি। এরপর থেকেই বাংলাদেশি পরিচয়ে ঘরোয়া ফুটবল মাতাচ্ছেন।

বাংলাদেশি পাসপোর্ট কিংবা নাগরিকত্ব পাওয়ার পরও আন্তর্জাতিক ফুটবলে খেলতে পারছেন না এলিটা। টানা দুইবার স্কোয়াডে থাকলেও অনুমতি না পাওয়ায় মাঠে নামতে পারেন নি এলিটা।

চলতি বছরে অনুষ্ঠিত হওয়া এএফসি কাপের বসুন্ধরা স্কোয়াডে ছিলেন এলিটা কিংসলে। তবে ফিফা-এএফসির অনুমতি না পাওয়ায় মাঠে নামা হয়নি তার। এরপর ধারণা করা হয়েছিল সাফ চ্যাম্পিয়নশিপের আগেই মিলবে এএফসির অনুমতি। তবে এবারও সে অনুমতি মেলে নাই।

বাংলাদেশের পাসপোর্ট পাওয়ার পর থেকেই এলিটাকে মাঠে দেখার জন্য উদগ্রীব হয়ে আছে বাংলাদেশি ফুটবল সমর্থকরা। তবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এখনও যোগাড় করতে পারছে না অনুমতি পত্র।

এএফসি কাপের আগেই এলিটার বাংলাদেশি হয়ে মাঠে নামার অনুমতি পাওয়ার কথা ছিল। তবে টুর্নামেন্ট শুরুর দুই আগে এএফসি থেকে জানিয়ে দেওয়া হয় মাঠে নামতে পারবেন না এলিটা কিংসলে।

তখনও জানানো হয়েছিল সাফের আগেই যোগাড় হবে অনুমতি। সে আশায় সাফ চ্যাম্পিয়নশিপের প্রাথমিক স্কোয়াডে ডাক পেয়েছিলেন এলিটা। অনুমতি না পাওয়ায় এবারও মন খারাপ করেই ফিরেছেন তিনি।

এলিটার অনুমতি বিষয়ে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানান, ফিফা এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করা হয়েছিল। তবে অনুমতি মেলেনি। তাই তাকে সাফে খেলানো যাবে না।

বাংলাদেশের হয়ে খেলার অপেক্ষা বাড়লেও তা নিয়ে দুঃখ নাই বলে জানিয়েছেন এলিটা কিংসলে। তিনি জানান, নিজেরটা কাজটা তিনি করেছেন, বাকি কাজ ক্লাব এবং ফেডারেশনের। তবে বাংলাদেশের হয়ে মাঠে নামতে সবসময় উদগ্রীব হয়ে আছেন বলে জানিয়েছেন তিনি।

আনুষ্ঠানিকভাবে এলিটাকে খেলানোর অনুমতি না দিলেও কিছুটা অনুমতি দিয়ে রেখেছিল ফিফা। ফিফা জানিয়েছিল, এলিটার বয়স ১৮’র বেশি হওয়ায় তাকে খেলানো যাবে। তবে প্রতিপক্ষ দল প্রতিবাদ করলে বাফুফের কঠোর শাস্তি হতে পারে। এ কারণেই ঝুঁকি নেয়নি বাফুফে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সাফের চূড়ান্ত স্কোয়াডে নতুন মুখ, কপাল পুরলো এলিটার

সাফের চূড়ান্ত স্কোয়াডে নতুন মুখ, কপাল পুরলো এলিটার

ম্যাচ বাই ম্যাচ পরিকল্পনায় জামালের লক্ষ্য সাফের শিরোপা

ম্যাচ বাই ম্যাচ পরিকল্পনায় জামালের লক্ষ্য সাফের শিরোপা

নতুন কোচের অনুশীলন কৌশলে খুশি কাজী সালাউদ্দিন

নতুন কোচের অনুশীলন কৌশলে খুশি কাজী সালাউদ্দিন

বাংলাদেশ ছাড়লেন জেমি ডে, ফেরা অনিশ্চিত

বাংলাদেশ ছাড়লেন জেমি ডে, ফেরা অনিশ্চিত