কাতার বিশ্বকাপেই শেষ হচ্ছে না ‘রোনালদো অধ্যায়’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:১২ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২২
কাতার বিশ্বকাপেই শেষ হচ্ছে না ‘রোনালদো অধ্যায়’

মোটামুটি ফুটবল বিশ্বের সবারই ধারণা, চলতি বছরের নভেম্বরে কাতার বিশ্বকাপ খেলার পর বুটজোড়া তুলে রাখবেন আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি ও পর্তুগিজ ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। মেসি এখনও পরিষ্কার করে কিছু না বললেও রোনালদো বলে দিলেন, কাতার বিশ্বকাপেই শেষ হচ্ছে না ‘রোনালদো অধ্যায়।

চলতি  বছরের ফেব্রুয়ারিতে ৩৭ বছর বয়সে পা দিয়েছেন রোনালদো। তবে এই বয়সেই তার যে ফিটনেস তাতে চমকে যান যে কেউই! তবে শুধু তো ফিটনেস হলেই হবে না মাঠের খেলায়ও সমান ধার থাকা লাগবে। 

মাঠের পারফর্ম্যান্সেই মরচে পড়েছে তার। চলতি মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের প্রথম একাদশেই জায়গা পেতে হিমশিম খেতে হচ্ছে। বেশিরভাগ ম্যাচে বদলি হিসেবে নামছেন। মাঠেও থাকছেন নিজের ছায়া হয়ে, এই মৌসুমে গোল করেছেন একটি সেটাও আবার পেনাল্টি থেকে। 

ফলে বিশ্বকাপের পর তাদের বিদায়ের সুর বাজতে শুরু করেছে আরও জোড়ালোভাবে। তবে রোনালদো নিজেকে এত সহজেই গুটিয়ে নিতে চান না। আপাতত অবসরের ভাবনা নেই তার মাথায়। 

২০২১ সালের সেপ্টেম্বরে ইরানের আলি দাইয়ের সর্বোচ্চ ১০৯ আন্তর্জাতিক গোলের রেকর্ড ভেঙেছেন রোনালদো। সেই উপলক্ষ্যে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) তাকে সংবর্ধনা দিয়েছে পর্তুগিজ ফুটবল ফেডারেশন।

ওই অনুষ্ঠানেই রোনালদো জানিয়েছেন এখনই তার গল্প শেষ হচ্ছে না। একই সাথে সর্বোচ্চ গোলের রেকর্ড ভাঙার স্বীকৃতি পেয়ে নিজেকে গর্বিত মনে করেন বলে জানিয়েছেন তিনি।

রোনালদো বলেন, “এই বিশাল অর্জনের স্বীকৃতি পেয়ে আমি গর্বিত। কখনোই ভাবিনি যে, একদিন এটা অর্জন করতে পারব। আমি সবাইকে ধন্যবাদ জানাই, যারা আমার ক্যারিয়ারে গুরুত্বপূর্ণ ছিল। এটা দীর্ঘ ভ্রমণ, কিন্তু আমি বলতে চাই, আমার যাত্রার এখনই শেষ নয়। ক্রিসের (রোনালদো) থেকে আপনাদের আরও নিতে হবে।”

রোনালদো এখনো নিজেকে অনুপ্রাণিত মনে করেন। শুধু কাতার বিশ্বকাপ নয় ২০২৪ ইউরোতেও খেলতে চান তিনি। 

“আশা করি, আরও কয়েক বছর ফেডারেশনের অংশ হতে পারব। এখনও আমি অনুপ্রাণিত বোধ করি, আমার লক্ষ্য অনেক উঁচু। আমি তরুণদের সঙ্গে একটি দলে আছি। এই বিশ্বকাপ এবং ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেরও অংশ হতে চাই” যোগ করেন তিনি।

২০০৩ সালে পর্তুগালের জার্সিতে অভিষেক হয় রোনালদোর। পর্তুগিজদের জার্সিতে ১৮৯ ম্যাচ খেলেছেন তিনি। যেখানে তার নামের পাশে যোগ হয়েছে ১১৭টি গোল। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদো পর্তুগালের হয়ে ২০১৬ সালে ইউরো এবং ২০১৯ সালে নেশন্স লিগ জিতেছেন। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি


শেয়ার করুন :


আরও পড়ুন

লাল কার্ডে দুই ম্যাচ নিষিদ্ধ ডি মারিয়া

লাল কার্ডে দুই ম্যাচ নিষিদ্ধ ডি মারিয়া

আর্জেন্টিনা দলে যোগ দিতে মার্কিন মুলুকে মেসি

আর্জেন্টিনা দলে যোগ দিতে মার্কিন মুলুকে মেসি

ফিফার কাছে আবারও প্রত্যাখান হলো চিলি, বিশ্বকাপে ইকুয়েডর

ফিফার কাছে আবারও প্রত্যাখান হলো চিলি, বিশ্বকাপে ইকুয়েডর

বিশ্বকাপ দর্শকদের জন্য ‘সুখবর’ দিলো কাতার

বিশ্বকাপ দর্শকদের জন্য ‘সুখবর’ দিলো কাতার