মেয়েদের পর এবার ছেলেরাও নেপালকে হারাতে চায়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২২
মেয়েদের পর এবার ছেলেরাও নেপালকে হারাতে চায়

কম্বোডিয়াকে হারানোর পর ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে এবার নেপালের সামনে বাংলাদেশ। সম্প্রতি সাফ চ্যাম্পিয়নশীপে স্বাগতিক নেপালকে হারিয়ে শিরোপা জয় করেছে বাংলাদেশের মেয়েরা। এবার ছেলেরাও নেপালকে বিপক্ষে জয় তুলতে চায়।

ফিফা টায়ার ওয়ান আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মঙ্গলবার নেপালের মোকাবেলা করবে বেঙ্গল টাইগাররা। নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ রঙ্গশালায় বাংলাদেশ সময় পৌনে ৬টায় শুরু হবে ম্যাচটি।

এ ম্যাচ জিতে ফিফা র‌্যাংকিংয়ের আরও উন্নতি ঘটাতে চায় লাল-সবুজরা। র‌্যাংকিংয়ে বাংলাদেশ চেয়ে ১৬ ধাপ এগিয়ে রয়েছে নেপাল। বাংলাদেশ দলের বর্তমান অবস্থান ১৯২তম, আর হিমালয়কন্যাদের অবস্থান ১৭৬তম।

নিজেদের মাঠে চেনা পরিবেশ ও দর্শকঠাসা স্টেডিয়ামে হয়তো এগিয়ে থাকবে নেপাল। তবে বাংলাদেশ দলের আত্মবিশ্বাস র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা কম্বোডিয়ার বিপক্ষে তাদের মাঠেই ১-০ গোলের জয়। অবশ্য অতীত পরিসংখ্যানেও নেপালের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। দুই দল এর আগে মুখোমুখি হয়েছে ২৩ বার। যেখানে বাংলাদেশ বাংলাদেশ জিতেছে ১৩টি। হেরেছে ৭ টিতে। ড্র করেছে ৩ ম্যাচ।

পরিসংখ্যানে এগিয়ে থাকলেও নেপালের বিপক্ষে আসন্ন ম্যাচে বেশ সতর্ক অবস্থানে রয়েছে বাংলাদেশ দল। কারণ কম্বোডিয়ার বিপক্ষে জয় লাভ করলেও কোচের প্রত্যাশা অনুযায়ী বলের নিয়ন্ত্রণ বজায় রাখতে পারেননি জামাল-রাকিবরা। যে কারণে আসন্ন ম্যাচকে সামনে রেখে বাড়তি মনযোগ দেওয়া হয়েছে অনুশীলনে।

ম্যাচের আগের দিন সোমবার (২৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টা থেকে ১২টা পর্যন্ত জিম ও সুইমিং সেশন সম্পন্ন করে জাতীয় ফুটবল দলের সদস্যরা। এরপর বিকেলে আর্মি স্পোর্টস গ্রাউন্ডে প্রায় দেড় ঘণ্টা ঘাম ঝড়ায় ক্যাবরেরার শিষ্যরা।

বাংলাদেশ দলের স্প্যানিশ কোচ হাভিয়ের ক্যাবরেরা জানিয়েছেন, স্বাগতিক দলের বিপক্ষে এই ম্যাচে নিজেদের সর্বোচ্চটা দিতে প্রস্তুত আছে তার শিষ্যরা। ম্যাচ পূর্ব আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এ এমনটা জানান।

বাংলাদেশ কোচ বলেন, ‘ম্যাচের জন্য আমরা প্রস্তুত। আমাদের দলের শক্তি হলো আমরা প্রত্যেকে প্রত্যেকের সম্পর্কে খুব ভালোভাবে জানি। আমরা একটি দল হয়ে খেলি। ছেলেরা কঠোর পরিশ্রম করেছে। আগামীকালের (মঙ্গলবার) ম্যাচে তারা নিজেদের সেরাটা দিতে প্রস্তুত।’

সংবাদ সম্মেলনে উপস্থিত অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, ‘আমরা এর আগে অনেকবার এখানে খেলতে এসেছি। দলের কয়েকজন খেলোয়াড় এখানে খেলে অভ্যস্ত হয়ে গেছে। নেপাল তাদের হোম ভেন্যুর সুবিধা পাবে। এখানে তাদের অনেক জনসমর্থন থাকবে। তবে দর্শক প্রতিকূলতা উপেক্ষা করেই আমাদের মেয়েরা দু’দিন আগে এখানে সাফের শিরোপা জয় করে গেছে। আমরাও এই ম্যাচে জয় নিয়েই মাঠ ছাড়তে চাই।’


শেয়ার করুন :