কাতারেই ‘শেষ বিশ্বকাপ’, নেইমারের ইঙ্গিত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১০ পিএম, ১৩ নভেম্বর ২০২২
কাতারেই ‘শেষ বিশ্বকাপ’, নেইমারের ইঙ্গিত

৩০ বছর বয়সী নেইমার এর আগের দুটি বিশ্বকাপে অংশ নিলেও জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত বড় কোনো শিরোপা জিততে পারেননি। এর মধ্যে কাতারই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ হতে পারে বলে ইঙ্গিত দিলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার।

ব্রাজিলিয়ান গণমাধ্যম গ্লোবোতে সম্প্রতি নেইমার এ প্রসঙ্গে বলেন, “শেষ বিশ্বকাপ হিসেবেই আমি কাতারে খেলবো। আমি বাবার সাথেও বিষয়টি নিয়ে কথা বলেছি। আমরা বিভিন্ন বিষয় নিয়ে প্রায়ই আলোচনা করি। প্রতিটি ম্যাচকেই শেষ ম্যাচ হিসেবে ধরে নিয়ে খেলতে হয়। কারণ কেউ জানে না আগামীকাল কী হবে।”

নেইমার বলেন, “ঠিক তেমনিভাবে আমিও আরও একটি বিশ্বকাপ খেলার গ্যারান্টি দিতে পারি না। সত্যিই আমি জানি না। শেষ ধরে নিয়েই আমি সেখানে খেলতে নামবো। হতে পারে আরও একটি বিশ্বকাপ খেলার সুযোগ আসতেও পারে, আবার নাও আসতে পারে। সবকিছুই সময়ের উপর নির্ভর করছে। চার বছর পর কোচও হয়তো পরিবর্তিত হতে পারে, সেই কোচ আমাকে পছন্দ করবে কি-না জানি না।”

এদিকে, কাতার বিশ্বকাপের পর ব্রাজিলের কোচের দায়িত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন তিতে। তার বদলী হিসেবে এখনো কারো নাম শোনা যায়নি। সেলেসাওরা রেকর্ড পাঁচবার বিশ্বকাপের শিরোপা জয় করেছে, তবে ২০০২ সালের পর বিশ্ব আসরে শিরোপা আর ঘরে আসেনি।

পরের বিশ্বকাপে খেলা নিয়ে অনিশ্চিয়তা কথা বললেও শেষটা ভালোভাবে করতে চান বলে জানিয়েছেন তিনি। নেইমার বলেন, “ইতিমধ্যেই জাতীয় দলের হয়ে আমি লম্বা ইতিহাস গড়েছি। এটা নিশ্চিত যে শেষটাও ভালোভাবেই করতে চাই।”

মাত্র ১৮ বছর বয়সে সিনিয়র দলের হয়ে অভিষেক হয়েছিল নেইমারের। আর মাত্র দুটি গোল করতে পারলে ব্রাজিলের সর্বকালের সেরা খেলোয়াড় পেলের সাথে জাতীয় দলের জার্সি গায়ে সর্বোচ্চ গোলের রেকর্ড স্পর্শ করবেন পিএসজি তারকা।

এ বিষয়ে নেইমার বলেন, “এটা আমার কল্পনারও বাইরে। এতদূর আসবো কখনই ভাবিনি। কখনই সংখ্যার দিকে তাকাইনি, অন্যকে ছাড়িয়ে যাওয়ার বা রেকর্ড ভাঙার চিন্তা করিনি। আমি শুধুমাত্র ফুটবল খেলতে চেয়েছি।”

তিনি আরও বলেন, “পেলে এখানে রেফারেন্স, পেলে মানেই ফুটবল। বিশেষ করে পেলে আমাদের দেশের জন্য সবকিছু। তার প্রতি আমার যে শ্রদ্ধা ও ভালোবাসা আছে তা অতুলনীয়।”

গত বছর ঘরের মাঠে আর্জেন্টিনার কাছে কোপা আমেরিকা ফাইনালে হারার পর এখন পর্যন্ত কোনো ম্যাচে পরাজিত হয়নি ব্রাজিল। এবারের মৌসুমে এখন পর্যন্ত পিএসজির হয়ে সব মিলিয়ে ১৯ ম্যাচে ১৫ গোল ও ১২টি অ্যাসিস্টসহ দুর্দান্ত ফর্মে থেকে নেইমার কাতারে খেলতে যাচ্ছেন।

ব্যক্তিগত অর্জন নিয়ে নেইমার বলেন, “আমি এ বিশ্বকাপ ভালোভাবে খেলতে চাই, এর প্রতি নিজেকে উৎস্বর্গ করতে চাই। কারণ, আমি নিশ্চিত এবারের বিশ্বকাপে ব্রাজিলের অনেক দূর যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও অনেক মানুষই আমাদের উপর বিশ্বাস রাখতে পারছে না। কিন্তু আমরা মাঠেই তার প্রমাণ দেব।”

নেইমার বলেন, “এই দলটির উপর আমার পূর্ণ আস্থা আছে। আমি খুবই খুশি। আমি ফুটবল খেলতে ভালোবাসি এবং জিততে ভালোবাসি। প্রতিদিনই নিজেকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায় মেতে থাকি। আমি সতীর্থদের সহযোগিতা করতে পছন্দ করি যা খুবই গুরুত্বপূর্ণ। আশা করি, ফুটবলের ইতিহাসে আমার নাম খোদাই হয়ে থাকবে।”


শেয়ার করুন :