বড় জয়ের আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপ বিরতিতে পিএসজি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৫ পিএম, ১৪ নভেম্বর ২০২২
বড় জয়ের আত্মবিশ্বাস নিয়ে বিশ্বকাপ বিরতিতে পিএসজি

কাতারে ফিফা বিশ্বকাপ বিরতির আগে বড় জয়ে আত্মবিশ্বাস নিয়ে নিজ নিজ জাতীয় দলের সাথে যোগ দিবেন পিএসজির তিন তারকা লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপে। সবচেয়ে স্বস্তির খবর হলো কোন ধরনের ইনজুরি বিশ্বকাপের তাদের পথে বাঁধা হতে পারেনি।

রোববার (১৩ নভেম্বর) দিনগত রাতে পিএসজি কোচ ক্রিস্টোফে গাল্টিয়ার মৌসুমের প্রথম ভাগের শেষ ম্যাচটিতে সম্ভাব্য সেরা দল নিয়েই মাঠে নেমেছিলেন। আক্রমণভাগের তিন তারকার কাউকেই বিশ্রাম দেননি। লিগ ওয়ানে অক্সেরের বিপক্ষে ৫-০ গোলের বড় জয়ের ম্যাচটিতে এমবাপে গোল করেছেন, তবে মেসি-নেইমাররা গোল পাননি।

বড় ব্যবধানে জয়ে ১৫ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে লেন্সের থেকে পাঁচ পয়েন্টের ব্যবধানে এগিয়ে লিগ টেবিলের শীর্ষস্থান ধরে রেখেই বিশ্বকাপ বিরতিতে গেছে প্যারিসের জায়ান্টরা।

পার্ক ডি প্রিন্সেসে ১১ মিনিটেই গোলের দেখা পান এমবাপে। তার গোলেই লিড পায় স্বাগতিকরা। মৌসুমে এটি ফরাসি স্ট্রাইকারের ১২তম লিগ গোল। এ গোলের পিছনে মেসি, মরক্কান আর্চাফ হাকিমি ও নুনো মেনডেসের অবদান রয়েছে।

৫১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন কার্লোস সোলার। ছয় মিনিট পর সোলারই হাকিমিকে দিয়ে তৃতীয় গোলটি করিয়েছেন। শেষ ১০ মিনিটে রেনাটো সানচেজ ও হুগো একিটিকে আরও দুই গোল করলে বড় জয় নিশ্চিত হয় পিএসজির।

শনিবার ঘরের মাঠে ক্লারমোন্টকে ২-১ গোলে হারিয়েছিল টেবিলের দ্বিতীয় স্থানে থাকা লেন্স। তাদের থেকে আরও পাঁচ পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে রেনে। বিশ্বকাপে যাওয়ার আগে লিগের শেষ ম্যাচে ‘এমএনএম’ ট্রায়ো এক সাথে মাঠে নামলেও তেমনভাবে জ্বলে উঠতে পারেননি। তাদের খেলার মধ্যে কিছুটা হলেও মনোযোগের অভাব লক্ষ্য করা গেছে।

দীর্ঘ বিরতির পর ২৮ ডিসেম্বর স্ট্রসবার্গের বিপক্ষে আবারও লিগ ম্যাচে মাঠে নামবে পিএসজি। এ তিন গোল মেশিন একসাথে জ্বলে না উঠলেও দল ঠিকই বড় জয় নিয়েই মাঠ ছেড়েছে। মেসির দারুণ এক ক্রস থেকে মেন্ডেসের পাসে ফরাসি ফরোয়ার্ড এমবাপে দ্রুত গোল করে দলকে এগিয়ে দেন।

দলের দুই অভিজ্ঞ ফরোয়ার্ড মেসি ও নেইমারের এটি সম্ভবত শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে। ৬৬ মিনিটে মেসির একটি কার্লিং শট পোস্টে লেগে ফেরত এসেছে। নেইমার অবশ্য কাল কিছুটা হলেও সাবধানে খেলার চেষ্টা করেছেন যা তার পারফরমেন্সে স্পষ্টভাবে ফুটে উঠেছিল।

দ্বিতীয়ার্ধে এগিয়ে যাওয়ার আগে দুই তরুণের কারণে হঠাৎ করেই লড়াইয়ে ফিরে আসার ইঙ্গিত দিয়েছিল অক্সেরে। এমবায়ে নিয়াং (১৬) ও লাসিনে সিনাইয়োকোর দুটি শট রুখে দিয়ে গিয়ালুইনিগ ডোনারুমা কার্যত পিএসজিকে রক্ষা করেছেন। লিগ ওয়ান টেবিলের ১৫তম স্থানে থাকা দলটির কাছে পিছিয়ে পড়লে তা বিপদজনকই হতো।

এদিকে, পেশীর ইনজুরির কারণে প্রায় মাসখানেক বিশ্রামে থাকার পর গাল্টিয়ার কাল ফরাসি ডিফেন্ডার প্রিসনেল কিম্পেম্বেকে ৭৫ মিনিটে সার্জিও রামোসের বদলী হিসেবে মাঠে নামিয়েছিলেন। প্রিসনেলের দলে ফেরা ফরাসি কোচ দিদিয়ের দেশ্যমের জন্য স্বস্তির খবর। এর আগেই অবশ্যই মেসি ও নেইমারকে একসাথে মাঠ থেকে উঠিয়ে নিয়েছিলেন গাল্টিয়ার।

১৯৮৬ সালের পর প্রথমবারের মত বিশ্বকাপের শিরোপা জয়ের লক্ষ্যে মেসির দিকে তাকিয়ে আছে পুরো আর্জেন্টিনা দল। যদিও গত বছরের কোপা আমেরিকা জয়ী দলটিতে মেসির সতীর্থ হিসেবে এমন আরও কয়েকজন তারকা রয়েছে যাদের উপর অনায়াসেই নির্ভর করা যায়।

অন্যদিকে, এমবাপে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স ও নেইমার ব্রাজিলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে কাতারে খেলতে নামবেন।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

এমবাপে নৈপূণ্যে পিএসজির জয়

এমবাপে নৈপূণ্যে পিএসজির জয়

রোনালদোর রেকর্ড ভেঙে চুরমার করলেন মেসি

রোনালদোর রেকর্ড ভেঙে চুরমার করলেন মেসি

‘এমএনএম’ নৈপুণ্যে পিএসজি জয়

‘এমএনএম’ নৈপুণ্যে পিএসজি জয়

আবারও পিএসজির ছাড়ার ইঙ্গিত দিলেন এমবাপে

আবারও পিএসজির ছাড়ার ইঙ্গিত দিলেন এমবাপে