লিভারপুলকে বিদায় করে কোয়ার্টারে রিয়াল মাদ্রিদ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৫৮ পিএম, ১৬ মার্চ ২০২৩
লিভারপুলকে বিদায় করে কোয়ার্টারে রিয়াল মাদ্রিদ

লিভারপুলের বিরুদ্ধে শেষ ষোলর দুই লেগ মিলিয়ে ৬-২ ব্যবধানে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো রিয়াল মাদ্রিদ। বুধবার (১৫ মার্চ) দিনগত রাতে সান্তিয়াগো বার্নব্যুতে দ্বিতীয় লেগে করিম বেনজেমার একমাত্র গোলে মাদ্রিদের জয় নিশ্চিত হয়।

ফেব্রুয়ারিতে এ্যানফিল্ডে নাটকীয় প্রথম লেগের ম্যাচের পর মাদ্রিদ তিন গোলের লিডে ছিল। লন্ডনের মাঠে দুই গোলে পিছিয়ে থেকেও ৫-২ গোলের জয় নিয়ে বাড়ি ফিরেছিল বর্তমান চ্যাম্পিয়নরা। ওই ম্যাচের পর লিভারপুল কোচ জার্গেন ক্লপ স্বীকার করেছিলেন তার দলে ফিরে আসার সুযোগ এক শতাংশ থাকতে পরে।

সান্তিয়াগোতে পুরো সময়ে কখনই লিভারপুলকে ম্যাচে ফিরে আসার জন্য মরিয়া হয়ে উঠতে দেখা যায়নি। ২০১৯ সালে বার্সেলোনা কিংবা ২০০৫ সালে এসি মিলানের বিরুদ্ধে যেভাবে লিভারপুল ফিরে এসেছিল তার ছিটেফোটাও কালকের ম্যাচে ছিল না।

এই নিয়ে টানা তৃতীয় মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্ব থেকে লিভারপুলকে বিদায় করলো মাদ্রিদ। এর মধ্যে গত বছরের ফাইনাল ম্যাচটি রয়েছে।

ম্যাচ শেষে বেনজেমা বলেন, “ম্যাচটি কঠিন ছিল। কিন্তু শুরু থেকেই আমরা এগিয়ে যাওয়ার জন্য চেষ্টা করেছি যা আমাদের পারফরমেন্সে স্পষ্ট ছিল। এখন আমরা কোয়ার্টার ফাইনালে। আজ যে ধরনের ফুটবল হয়েছে তাতে সবাই অস্বস্তিতে ছিল। প্রত্যেকেই এর থেকে বেশী কিছু আশা করেছিল। কিন্তু মাঝে মাঝে ঘরের মাঠেও নিজেদের স্বাভাবিক খেলা উপহার দেয়া যায় না। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে জয় নিয়ে আমরা মাঠ ছাড়তে পেরেছি।”

রেকর্ড ১৪ বারের বিজয়ী মাদ্রিদ কাল লিভারপুলকে পরাজিত করার জন্য সম্ভাব্য সবকিছু করেছে। দুই ডিফেন্ডার এডার মিলিটাও ও এন্টোনিও রুডিগারের সাথে সফরকারীদের মুখ বন্ধ করে দিয়েছিলেন গোলরক্ষক থিবো কোর্তোয়া। বর্তমান চ্যাম্পিয়ন মাদ্রিদ তাদের ব্যবধান বাড়ানোর বেশ কিছু সুযোগ পেয়েছিল। কিন্তু লিভারপুলের গোলরক্ষক এ্যালিসন বেকারের দক্ষতায় তা হতে পারেনি।

এছাড়া মাদ্রিদের স্ট্রাইকাররাও বেশ কিছু ভুল করেছে। প্রথম লেগে মাদ্রিদের হয়ে জোড়া গোল করেছিলেন ভিনিসিয়াস জুনিয়র ও বেনজেমা। কিন্তু কাল এই দুজনের কেউই নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেননি। যদিও ৭৮ মিনিটে মাদ্রিদের জয়সূচক গোলের পিছনে এই দুজনের সম্মিলিত অবদান ছিল। ভিনিসিয়াসের পাসে বেনজেমা সহজেই গোল করে মাদ্রিদকে এগিয়ে দেন।

ম্যাচে মাদ্রিদের জন্য একমাত্র দুঃসংবাদ ছিল বেনজেমার ইনজুরি। ইনজুরির কারনে কিছুটা অস্বস্তি বোধ করায় কোচ কার্লো আনচেলত্তি ৮২ মিনিটে অধিনায়ককে মাঠ থেকে উঠিয়ে নেন। ইনজুরি আক্রান্ত মৌসুমে আবারো কোন গুরুতর ইনজুরিতে তিনি পড়েছেন কিনা তা নিয়ে অবশ্য ক্লাবের পক্ষ থেকে কোন ধরনের শঙ্কা প্রকাশ করা হয়নি। আনচেলত্তি নিশ্চিত করেছেন রোববার মৌসুমের শেষ এল ক্লাসিকোর আগেই বেনজেমা দলে ফিরছেন।

লিভারপুল বস ক্লপ বলেছেন, “পুরো ম্যাচেই মাদ্রিদের আধিপত্য ছিল। এ্যালিসন দুটি দুর্দান্ত সেভ করে আমাদের রক্ষা করেছিলেন। মাদ্রিদ একটি অসাধারণ দল, আর সে কারনেই পরবর্তী রাউন্ডে ভালো দলটিই উন্নীত হয়েছে।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টারে চেলসি

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টারে চেলসি

দারুণ প্রত্যয়ী এমবাপ্পে

দারুণ প্রত্যয়ী এমবাপ্পে

প্রত্যাবর্তনের কাব্য লিখে লিভারপুলকে উড়িয়ে দিল রিয়াল

প্রত্যাবর্তনের কাব্য লিখে লিভারপুলকে উড়িয়ে দিল রিয়াল

সেল্টিককে গোল বন্যায় ভাসালো রিয়াল মাদ্রিদ

সেল্টিককে গোল বন্যায় ভাসালো রিয়াল মাদ্রিদ