অপেশাদার সিশেলসের কাছে হারলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২২ পিএম, ২৮ মার্চ ২০২৩
অপেশাদার সিশেলসের কাছে হারলো বাংলাদেশ

ফিফা টায়ার এক ফুটবল সিরিজের দ্বিতীয় ম্যাচে সফরকারী সিশেলসের কাছে ১-০ গোলে হেরে গেছে স্বাগতিক বাংলাদেশ জাতীয় ফুটবল দল। মঙ্গলবার (২৮ মার্চ) সিলেট জেলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে এ পরাজয়ে ১-১ ম্যাচের সমতায় শেষ হলো সিরিজটি। একই ভেন্যুতে সিরিজের প্রথম ম্যাচে ১-০ গোলে জিতেছিল বাংলাদেশ।

প্রথম ম্যাচে জয় পাওয়ায় দ্বিতীয় ম্যাচে ড্র করলেও সিরিজ জয় নিশ্চিত করতে পারত কোচ হাভিয়ের কাবরেরার শিষ্যরা। তবে ফিফা র‌্যাংকিংয়ে ৭ ধাপ পিছিয়ে থাকা আফ্রিকান দলটির বিপক্ষে ড্র তো দূরের কথা, পরাজিত হয়ে সিরিজ নিশ্চিতে ব্যর্থ হলো জামাল ভূইয়ার দল।

শুধু তাই নয়, বাংলাদেশের দলটি শতভাগ পেশাদার হলেও তার ধারে কাছেও নেই সিশেলস। বাংলাদেশ সফরে আসা দলটির সদস্যরা ফুটবলের পাশাপাশি অন্য পেশায় জড়িত।

ম্যাচের প্রথমার্ধে বেশ কয়েকটি গোলের সুযোগ পেয়েছিল বাংলাদেশ। তবে সুযোগগুলো কাজে লাগাতে ব্যর্থ হয়। ফলে গোলশূন্য সমতায় থেকে বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে গোল খরা দূর করেন সফরকারী দলের মাইকেল ইয়ান। ম্যাচের ৬২তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে সিশেলসকে এগিয়ে দেন তিনি। নিজেদের বক্সে বাংলাদেশ দলের সাদ উদ্দিন সিশেলসের ডিফেন্ডার ডেরিল বারট্রান্ডকে ফাউল করায় পেনাল্টির নির্দেশটি দেন ভুটানের রেফারি পেমা টিসেওয়াং। স্পট কিক থেকে লক্ষ্যভেদ করতে ভুল করেননি ইয়ান।

দুই মিনিট পর গোলটি পরিশোধ করার সুযোগ পেয়েছির স্বাগতিক বাংলাদেশ। ৬৪তম মিনিটে ডি বক্স থেকে বদলি খেলোয়াড় মোহাম্মদ ইব্রাহিমের জেড়ালো শটের বলটি অসাধারণ দক্ষতায় ডান দিকে ডাইভ দিয়ে প্রতিহত করেন সিশেলস এর গোলরক্ষক আলভিন রড্ডি।

শেষ দিকে আরও কয়েকটি আক্রমণ করেছে স্বাগতিকরা। তবে সফল ফিনিশিংয়ের অভাবে সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় কোচ হাভিয়ের কাবরেরার শিষ্যরা। শেষ মুহূর্তে চরম ব্যর্থতার পরিচয় দেন সদ্য বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া নাইজেরিয় ফরোয়ার্ড এলিটা কিংসলে।

সোহেল রানার পাস থেকে বক্সের ভেতর ফাঁকায় বল পেয়ে তিনি বাঁ পায়ে শট নিলে বল অল্পের জন্য পোস্টের বাইরে চলে যায়। প্রথম ম্যাচেও সুযোগ পেয়ে গোল করতে পারেননি তিনি।

ম্যাচের ৮৬তম তম মিনিটে অধিনায়ক জামাল ভূঁইয়ার জোড়ালো শটের বল চলে যায় ক্রসবারের সামান্য উপর দিয়ে। ফলে আর সমতায় ফেরা হয়নি স্বাগতিকদের। ১-০ গোল ব্যবধানেই হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।


শেয়ার করুন :