ব্রাজিল দলে পাঁচ নতুন মুখ, নেই নেইমার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ২৯ মে ২০২৩
ব্রাজিল দলে পাঁচ নতুন মুখ, নেই নেইমার

গিনি ও সেনেগালের বিরুদ্ধে দুটি প্রীতি ফুটবল ম্যাচ খেলবে ব্রাজিল। ম্যাচ দুটি উপলক্ষে ঘোষিত ২৩ সদস্যের দলে নতুন পাঁচজনকে নেওয়া হয়েছে। জাতীয় দলে ফিরেছেন সাবেক বার্সেলোনা উইঙ্গার ম্যালকম। তবে ইনজুরি আক্রান্ত হওয়ায় দলে নেই নেইমার।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে স্বপ্ন ভঙ্গ হওয়া সেলেসাওরা ঘুড়ে দাঁড়ানোর লক্ষ্যে নতুন করে সবকিছু শুরু করতে চাচ্ছে। সম্প্রতি স্পেনে বর্ণবাদের শিকার রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়াস জুনিয়রকে দলে রাখা হয়েছে।

আফ্রিকান দেশের প্রীতি ম্যাচগুলো কার্যত ভিনিসিয়াসের সমর্থনে বর্ণবাদের বিপক্ষে শক্তিশালী অবস্থান থেকেই খেলতে যাচ্ছে ব্রাজিল। লা লিগায় ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে ম্যাচে স্থানীয় সমর্থকদের বর্ণবাদী আচরণের মুখে পড়েছিলেন ভিনিসিয়াস। ওই ঘটনার পর শুধুমাত্র স্পেন নয়, পুরো বিশ্বজুড়েই বর্ণবাদের বিরুদ্ধে জোড় আলোচনা শুরু হয়।

১৭ জুন গিনি ও তিনদিন পর সেনেগালের বিরুদ্ধে দুটি ম্যাচই লিসবনে অনুষ্ঠিত হবে। নতুন ডাক পাওয়া পাঁচ খেলোয়াড় হলেন- ভ্যানডারসন (মোনাকো), নিনো (ফ্লুমিনেন্স), আইরতন লুকাস (ফ্ল্যামেঙ্গো), জোয়েলিংতন (নিউক্যাসল) এবং ম্যালকম (জেনিত)।

জাতীয় দলের কোচ মেনেজেস বলেন, “যারা ভালো পারফর্ম করে তাদের জন্য জাতীয় দলের দরজা সব সময়ই খোলা থাকে। কিন্তু একটু লক্ষ্য করলে দেখা যাবে, প্রতিটি পজিশনেই বিশ্বকাপে খেলা খেলোয়াড়রা রয়েছে। যে কারণে যারা প্রথমবারের মতো সুযোগ পেয়েছে তাদেরকে অভিজ্ঞরা সহযোগিতা করতে পারবে।”

বিশ্বকাপের পর তিতে দল ছেড়ে চলে গেলে মেনজেস অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পান। ব্রাজিলয়ান ফুটবল কনফেডারেশনের ইচ্ছা ছিল রিয়াল মাদিদের কার্লো আনচেলত্তিকে দলে ভেড়ানোর। তবে এ ইতালিয়ান চুক্তির শেষ বছরটা রিয়ালেই কাটাতে চান।

ব্রাজিলের স্কোয়াড
গোলরক্ষক : অ্যালিসন, এডারসন, উইভারটন
ডিফেন্ডার : ইবানেজ, এডার মিলিটাও, মারকুইনহোস, নিনো , ডানিলো ,ভান্ডারসন, অ্যালেক্স টেলেস, আয়ারটন লুকাস
মিডফিল্ডার : আন্দে গুমিয়ারেস, কাসেমিরো, জোলিনটন
ফরোয়ার্ড : ভিনিসিয়াস জুনিয়র, পাকুয়েটা, ম্যালকম, রাফায়েল ভেইগনা, পেড্রো রিচার্লিসন, রডরিগো, রনি।


শেয়ার করুন :