আর্জেন্টিনার মার্টিনোকে কোচ নিয়োগ দিল মেক্সিকো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ০৮ জানুয়ারি ২০১৯
আর্জেন্টিনার মার্টিনোকে কোচ নিয়োগ দিল মেক্সিকো

আর্জেন্টাইন কোচ জেরার্ডো মার্টিনোকে জাতীয় দলের নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে মেক্সিকো। তিন দশক ধরে ফুটবলের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে যেভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে উত্তর আমেরিকান দেশটি এবার নতুন কোচের অধীনে তা কিছুটা হলেও পূরণ করতে চায়।

ক্লাব ফুটবলে বার্সেলোনা ও আটলান্টা ইউনাইটেড ছাড়াও আর্জেন্টিনা ও প্যারাগুয়ে জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেছেন মার্টিনো। মেক্সিকো সিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মার্টিনোর নিয়োগের ঘোষণা দেয়া হয়।

কলম্বিয়ান হুয়ান কার্লোস ওসোরিওকে নিয়ে মেক্সিকোর পরবর্তী কোচ হিসেবে গুজব শোনা গেলেও শেষ পর্যন্ত সপ্তাহব্যপী জল্পনা কল্পনা অবসান ঘটিয়ে মার্টিনোই এই দায়িত্ব নিলেন।

‘এল ট্রাই’ মিশনে এসে মার্টিনো সরাসরি একটি কথাই স্পষ্টভাবে জানাতে চেয়েছেন, গত সাতটি বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলার স্বপ্ন অধরাই থেকে গেছে মেক্সিকানদের। ২০২২ কাতার বিশ্বকাপকে সামনে রেখে সেই অধরা স্বপ্ন পূরণই এখন তার সামনে একমাত্র চ্যালেঞ্জ।

মার্টিনো বলেন, ‘বিশ্বকাপে পঞ্চম ম্যাচ খেলার স্বপ্ন নিয়ে আমি কাজ শুরু করব। কিন্তু তার আগে আমি সকলের মাঝে সুস্পষ্ট একটি ধারণা দিতে চাই। যাদুর স্পর্শে কেউ আমাদের বিশ্বকাপের ঐ জায়গায় নিয়ে যাবে না, কষ্ট করেই তা অর্জন করতে হবে।’

যুক্তরাষ্ট্রে মেজর লিগ সকারে আটলান্টা ইউনাইটেডের হয়ে গত মাসে এমএলএস কাপ উপহার দেবার পরপরই ৫৬ বছর বয়সী মার্টিনো লাইম লাইটে চলে আসেন। শিরোপা জয়ের পর তিনি এমএলএস’র বর্ষসেরা কোচের পুরস্কার লাভ করেন।

মার্টিনোর সাথে চুক্তির বিস্তারিত কিছু প্রকাশ করেনি মেক্সিকান ফুটবল ফেডারেশন। তবে ফেডারেশন সভাপতি ইয়ন ডি লুইসা ইঙ্গিত দিয়েছেন কাতারে মেক্সিকোকে নিয়ে যাবার লক্ষ্যে তাকে নিয়োগ দেয়া হয়েছে। আগামী চার বছরে তার সামনে একটাই লক্ষ্য থাকবে বলে সভাপতি মন্তব্য করেছেন।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে মেক্সিকোর শুরুটা ভালো হলেও শেষ পর্যন্ত আর টিকে থাকতে পারেনি। বিশ্ব ফুটবলে অবশ্য মেক্সিকোর অতীত ইতিহাস বেশ সমৃদ্ধ। অলিম্পিক স্বর্ণ, কনফেডারেশন্স কাপের শিরোপাসহ ১০টি রিজিওনাল চ্যাম্পিয়নশীপে শিরোপা জিতেছে মেক্সিকো। কিন্তু ১৯৮৬ সালে সর্বশেষ কোয়ার্টার ফাইনালে খেলা দলটি বিশ্বকাপে আর সে পর্যন্ত পৌঁছাতে পারেনি।

ফেডারেশন থেকে জানানো হয়েছে, মার্টিনোর নিয়োগের আগে ২৪ জন প্রার্থীর সাক্ষাতকার নেয়া হয়েছে। খেলোয়াড়ী জীবনের প্রায় বেশিরভাগ সময় মার্টিনো তার নিজ জন্মভূমি রোসারিওর নিওয়েলস ওল্ড বয়েজে কাটিয়েছেন। এখানে বার্সেলোনা সুপারস্টার লিওনেল মেসির সাথেও তার অনেক স্মৃতি রয়েছে। এই ক্লাবেই তিনি ফুটবলীয় মেন্টর-কোচ মার্সেলো বিয়েলসার সংষ্পর্শে এসেছিলেন।

আগামী ২২ মার্চ ক্যালিফোর্নিয়ার সান দিয়েগোতে চিলির বিপক্ষে একটি প্রীতি ম্যাচ দিয়ে মার্টিনোর মেক্সিকোর কোচ হিসেব অভিষেক হবে। চারদিন পর সান্টা ক্লারাতে মেক্সিকো মার্টিনোর পুরনো দল প্যারাগুয়ের মোকাবেলা করবে। জুন-জুলাইয়ে গোল্ড কাপ টুর্নামেন্টের মাধ্যমে প্রথম অফিসিয়াল ম্যাচে দায়িত্ব পালন করবেন মার্টিনো।


শেয়ার করুন :


আরও পড়ুন

ম্যানচেস্টার সিটি ছাড়ছেন না ফোডেন

ম্যানচেস্টার সিটি ছাড়ছেন না ফোডেন

থাইল্যান্ডকে পরাজিত করে এশিয়ান কাপে ভারতের শুভ সূচনা

থাইল্যান্ডকে পরাজিত করে এশিয়ান কাপে ভারতের শুভ সূচনা

ফের হোঁচট খেল রিয়াল মাদ্রিদ

ফের হোঁচট খেল রিয়াল মাদ্রিদ

মাদক নেওয়ার অপরাধে আটক রুনি

মাদক নেওয়ার অপরাধে আটক রুনি