ভালভার্দেকে সড়িয়ে সেতিয়েনকে বসালো বার্সেলোনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:২৮ এএম, ১৪ জানুয়ারি ২০২০
ভালভার্দেকে সড়িয়ে সেতিয়েনকে বসালো বার্সেলোনা

শেষ পর্যন্ত কোচ আর্নেস্টো ভালভার্দেকে বরখাস্ত করেছে স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সেলোনা। তার পরিবর্তে মেসিদের নতুন মাস্টার হিসেবে কিকে সেতিয়েনকে নিয়োগ দিয়েছে।

ক্যাম্প ন্যু’তে সোমবার দুপুরে চার ঘণ্টারও বেশি সময় ধরে চলা ক্লাব সদস্যদের বোর্ড সভায় ভালভার্দেকে বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে লা লিগা টেবিলের শীর্ষে থাকলেও গত পাঁচটি ম্যাচে মাত্র একটিতে জয়ী হয়েছে কাতালান জায়ান্টরা। ২০০৩ সালে লুইস ফন গালের পর মৌসুমের মাঝামাঝিতে প্রথম কোচ হিসেবে পদ হারালেন ভালভার্দে।

ক্লাবের এক বিবৃতিতে জানানো হয়, উভয় পক্ষের মধ্যে সমঝোতার ভিত্তিতেই ভালভার্দের সাথে চুক্তি বাতিল করা হয়েছে। অন্যদিকে ২০২২ সালের জুন পর্যন্ত সেতিয়েনকে ক্লাবের নতুন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ‘স্প্যানিশ ফুটবলে সেতিয়েন অন্যতম অভিজ্ঞ একজন কোচ। পুরো ক্যারিয়ারে পজিশন ভিত্তিক অ্যাটাকিং ফুটবলের জন্য তিনি সমর্থকদের কাছে জনপ্রিয় ছিলেন।’

রোববার গ্রেনাডার বিপক্ষে ঘরের মাঠের লিগ ম্যাচ দিয়ে সেতিয়েনের বার্সা অধ্যায় শুরু হতে যাচ্ছে। আগামী মাসে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’তে নাপোলির মোকাবেলা করবে বার্সা। এছাড়া মার্চের শুরুতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকোতে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়নরা।

বার্সেলোনার ফুটবলীয় কৌশলের সাথে বেশ ভালোই পরিচিত সেতিয়েন। একই সাথে ৬১ বছর বয়সী এ স্প্যানিশ সাবেক ফুটবলার আক্রমণাত্মক ফুটবলীয় মানসিকতার জন্য সকলের কাছে পরিচিত। অ্যাথলেটিকো মাদ্রিদ ও রেসিং সানটানডারের সাবেক এ ফুটবলার রিয়াল বেটিসের হয়ে সফল কোচিং ক্যারিয়ার কাটানোর পর বার্সেলোনার সম্ভাব্য কোচের তালিকায় অনেক আগে থেকেই ছিলেন।

২০১৮ সালে তার অধীনে বেটিস লা লিগায় ষষ্ঠ স্থান লাভ করে ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করে। কিন্তু পরের মৌসুমে ক্যাম্প ন্যূতে নাটকীয় ম্যাচে ৪-৩ গোলে জয়ের পরও শেষ পর্যন্ত লিগ টেবিলে আগের অবস্থান ধরে রাখা সম্ভব হয়নি। ওই মৌসুমে লা লিগায় বেটিসের অবস্থান ছিল ১০ম। যে কারণে গ্রীষ্মে সেতিয়েনকে ক্লাব ছাড়তে হয়েছিল। ২০১৬ সালে তার অধীনে লাস পালমাস রেলিগেশন খরা কাটিয়ে উঠেছিল।

চ্যাম্পিয়ন্স লিগে গত দুই মৌসুমে বাজেভাবে পরাজিত হয়ে বিদায় নেওয়ার পর থেকেই ভালভার্দের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। ২০১৮ সালে রোমার কাছে এবং পরবর্তীতে লিভারপুলের কাছে একইভাবে পরাজিত হয়ে বাদ পড়াটা বার্সেলোনার জন্য ছিল দারুন হতাশার। এ বছর স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে এ্যাথলেটিকো মাদ্রিদের কাছে পরাজিত হয়েছে বার্সা।

ভালভার্দের অধীনে দুই মৌসুমে বার্সেলোনা দুটি লা লিগা ছাড়াও ২০১৮ সালে কোপা ডেল রে শিরোপা জয় করে। আরেকটি লিগ শিরোপার পথে মৌসুমের মাঝামাঝিতে এসে বেশ ভালোভাবেই টিকে রয়েছে কাতালান জায়ান্টরা। কিন্তু ভালভার্দের অতিরিক্ত কৌশলী ফুটবলের কাছে বার্সার খেলোয়াড়রা প্রতিনিয়ত নিজেদের যেন হারিয়ে ফেলছিল। যে কারণে প্রায়ই পরাজয়ের মুখ দেখতে হয়েছে।

২০১৭ সালে ভালভার্দে যখন বার্সেলোনায় এসেছিলেন তখন নেইমারকে হারিয়ে বার্সা একটি হতাশার মধ্য দিয়ে যাচ্ছিল। তারপরও তিনি দলকে দারুণভাবে সামনে এগিয়ে নিয়ে গেছেন। একটি মাত্র লিগ ম্যাচে পরাজিত হয়ে তারা লা লিগা শিরোপা জয় করেছিল। পরের বছরও অ্যাথলেটিকো মাদ্রিদের থেকে ১১ ও রিয়াল মাদ্রিদের থেকে ১৯ পয়েন্ট এগিয়ে লিগ শিরোপা ধরে রেখেছিল।


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশ চ্যাম্পিয়ন হলে লাখ ডলার পুরস্কার

বাংলাদেশ চ্যাম্পিয়ন হলে লাখ ডলার পুরস্কার

নেইমারের জোড়া গোলেও জয় বঞ্চিত পিএসজি

নেইমারের জোড়া গোলেও জয় বঞ্চিত পিএসজি

স্প্যানিশ সুপার কাপে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

স্প্যানিশ সুপার কাপে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

পাঁচ মিনিটেই বার্সার সব শেষ, ফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদ

পাঁচ মিনিটেই বার্সার সব শেষ, ফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদ