ফুটবলে অধিক সংখ্যক কৃঞ্চাঙ্গ কোচ চান স্টার্লিং

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪৮ এএম, ১০ জুন ২০২০
ফুটবলে অধিক সংখ্যক কৃঞ্চাঙ্গ কোচ চান স্টার্লিং

যুক্তরাস্ট্রে গত মাসে (মে-২০২০) শেতাঙ্গ পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের জেরে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া বর্ণবাদ বিরোধী আন্দোলনের ঢেউ যুক্তরাজ্যেও লেগেছে। বর্ণবাদ বিরোধী বিচারের দাবিতে সেখানেও মিছিল করেছে হাজার হাজার মানুষ।

বিশ্বব্যাপী বর্ণবাদ বিরোধী আন্দোলনের প্রেক্ষিতে এর সমাধানের অংশ হিসেবে আরও বেশি সংখ্যক কালো বর্ণের কোচ নিয়োগ দিতে ইংলিশ ফুটবলকে আহ্বান জানিয়েছেন ম্যানচেস্টার সিটির ফুটবল তারকা রাহিম স্টার্লিং।

অতীতেও বর্ণবাদের বিরুদ্ধে জোড়ালো অবস্থান নেওয়া ইংল্যান্ডের আক্রমণভাগের এই তারকা চান ঘরোয়া ও আন্তর্জাতিক সব ক্রীড়াঙ্গন থেকে যেন বিদায় নেয় বর্ণবাদ। সোমবার (৮ জুন) বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে স্টার্লিং এ আহ্বান জানান।

তিনি বলেন, এই প্রতিবাদ দারুন একটি সূচনা। এই আন্দোলনে আপনাকেও সামিল হতে হবে। তবে শুধুমাত্র প্রতিবাদের মধ্যে সীমাবদ্ধ থাকলে দেশে পরিবর্তন আসবে না। নিজ নিজ অবস্থান থেকেই আপনাকে প্রতিবাদ করতে হবে।

রাহিম স্টার্লিং বলেন, সমাজ পরিবর্তনের জন্য এটিকে তুলে ধরতে হবে। এ বিষয়ে অনেক কথা হয়েছে, এখন কাজ করে দেখানোর সময় এসেছে। এখনই এ বিষয়ে কথা বলার উপযুক্ত সময়। অনিয়মের বিরুদ্ধে, বিশেষ করে মাঠে।

স্টার্লিং দীর্ঘদিন ধরে হাই প্রোফাইল কৃষ্ণাঙ্গ, এশীয় ও সংখ্যালঘু আদিবাসী খেলোয়াড়ের দিকে ইঙ্গিত করে জানান যে, তাদের মধ্যে থেকে ব্যবস্থাপনা, কোচিং বা পরিচালনার কাজে খুব কম সংখ্যককে দেখা গেছে।

তিনি বলেন, ধরা যাক প্রিমিয়ার লিগে ৫০০ ফুটবলার খেলছে। এদের এক তৃতীয়াংশই কালো। অথচ উচ্চ পদে তাদের সে অনুপাতে কোন প্রতিনিধিত্ব চোখে পড়ে না। কোচিং স্টাফের কাজে আমাদের কোন প্রতিনিধিত্ব নেই বললেই চলে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে টেন্ডুলকার

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে টেন্ডুলকার

করোনার মতো বর্ণবাদও থামাতে হবে : স্টার্লিং

করোনার মতো বর্ণবাদও থামাতে হবে : স্টার্লিং

আইপিএলে ‘কালু’ বলে ডাকতো স্যামিকে

আইপিএলে ‘কালু’ বলে ডাকতো স্যামিকে

বর্ণবাদের বিরুদ্ধে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

বর্ণবাদের বিরুদ্ধে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স