অনেক দিন পর টেস্টে সাকিবের বোলিংয়ে পুরনো সেই স্বাদ

আরিফুল ইসলাম রনি আরিফুল ইসলাম রনি প্রকাশিত: ১১:৫৮ এএম, ১৭ মে ২০২২
অনেক দিন পর টেস্টে সাকিবের বোলিংয়ে পুরনো সেই স্বাদ

এমন নয় যে, বোলিং তিনি (সাকিব) ভালো করেননি এতদিন। তার বোলিং একটা মিনিমাম স্ট্যান্ডার্ডে থাকে সবসময়ই। একটা ধারাবাহিকতা, একটা পর্যায়ের কার্যকারিতা সবসময়ই থাকে। তবে ধ্রুপদি ঘরানার সেই সাকিবকে মনে হলো অনেক দিন পর ফিরে পেলাম।

বিশেষ করে এ রকম ফ্ল্যাট উইকেটে কেমন বোলিং করা উচিত, সেটির মাস্টারক্লাস মেলে ধরেছিলেন তিনি প্রথম দিনে (চট্টগ্রাম টেস্ট)। গত ডিসেম্বরের শুরুতে পাকিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টের পর থেকে এই টেস্টের আগ পর্যন্ত তিনি লাল বলে একবারও হাত ঘুরিয়েছেন বলে মনে হয় না। এই টেস্টের (শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট) আগের দিন অনুশীলনে স্রেফ ব্যাটিং করেছেন ৩০ মিনিটের মতো।

চট্টগ্রামে ‘চায়নাম্যান’ সাকিব

এত লম্বা সময় ধরে কোনো বোলিং না করে এই প্রচণ্ড গরমে সরাসরি টেস্টে নেমে যাওয়া, প্রথম ওভার থেকেই প্রায় নিখুঁত বোলিং, শুরুতে যেখানে জড়তা থাকার কথা, সেখানে প্রথম ১০ ওভারে ৫ মেডেন নিয়ে কেবল ৯ রান দেওয়া…; জাদুমন্ত্র ছাড়া এসব অসম্ভব বলেই মনে হতো পারত। কিন্তু সাকিব বলেই কেমন স্বাভাবিক মনে হচ্ছে, তার পক্ষে তো সম্ভবই….!

তবে শুধু এটিই নয়, ওপরে যা উল্লেখ করলাম, এই টেস্টে তার বোলিং দুর্দান্ত লেগেছে বোলিংয়ের ধরনের কারণে। নিষ্প্রাণ উইকেটে প্রাণ আদায় করার জন্য যেটুকু অপশন থাকে, তিনি সেটুকুই কাজে লাগানোর চেষ্টা করেছেন। লাইন-লেংথ, ব্যাটসম্যান বুঝে বুদ্ধিদীপ্ত বোলিং, ক্রিজের ব্যবহার, আর্ম কখনও খানিকটা হাই, কখনও একটু লো, এসব তিনি বরাবরই করেন। এবার সঙ্গে বাতাসে বল ভাসানো, ফ্লাইট, লুপ, ড্রিফট সব মিলিয়ে আসাধারণ ছিল, দারুণ উপভোগ করেছি।

রিস্ট স্পিন ডেলিভারিটা পাকিস্তান সিরিজে দেখেছিলাম। এবার দেখলাম আরও ভালো করছেন। আরও বেশি করার আত্মবিশ্বাস পাচ্ছেন। টার্নও পাচ্ছেন বেশ।

অতীব প্রয়োজনে সাকিবকে না পাওয়ায় বোর্ড সভাপতির আক্ষেপ

প্রথম দিন (রোববার, ১৫ মে) সকালে দারুণ দুটি ডেলিভারিতে দুটি উইকেট নিলেও নাঈম পরে খুব ভালো বোলিং করতে পারেননি। আজকে ( সোমবার, ১৬ মে) অবশ্য বেশ ভালো করেছেন। ৬টি উইকেট চাট্টিখানি কথা নয়, কৃতিত্ব তো প্রাপ্যই। তাইজুল ইসলাম ছিলেন ভালো-মন্দের মিশেল, যথেষ্ট ধারাবাহিক হতে পারেননি দুইদিনে। কিন্তু সাকিব ছিলেন এই ধরনের উইকেটের জন্য প্রায় নিখুঁত।

ধ্রুপদি ঘরানার এই সাকিবকে আরও নিয়মত দেখতে পেলে খুব ভালো লাগত/লাগব। বাংলাদেশের টেস্ট দেখার রোমাঞ্চ বেড়ে যেত/যাবে বহুগুণে...।

[লেখাটি আরিফুল ইসলাম রনি’র ফেসবুক পোস্ট থেকে নেওয়া]

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

নীরব ‘যোদ্ধা’ হয়েও আড়ালে তাইজুল

নীরব ‘যোদ্ধা’ হয়েও আড়ালে তাইজুল

সাকিব স্যাক্রিফাইস করছে, এটা গুড নিউজ : সুজন

সাকিব স্যাক্রিফাইস করছে, এটা গুড নিউজ : সুজন

‘সাকিব আত্মহত্যাও করতে চেয়েছিলেন’

‘সাকিব আত্মহত্যাও করতে চেয়েছিলেন’

রহমত শাহর আউট নিয়ে ‘বিভ্রান্তি’, সাকিবের ‘গুড স্পোর্টসম্যানশিপ’

রহমত শাহর আউট নিয়ে ‘বিভ্রান্তি’, সাকিবের ‘গুড স্পোর্টসম্যানশিপ’