মিরপুরেও ছিল বর্ণ-বৈষম্যের প্রতিবাদ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৬ পিএম, ২১ জানুয়ারি ২০২১
মিরপুরেও ছিল বর্ণ-বৈষম্যের প্রতিবাদ

২০২০ সালের মে মাসে যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকে সারা বিশ্বজুড়ে বর্ণ-বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ চলছে। কয়েক মাস ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ও ক্রিকেট মাঠ থেকেও এ প্রতিবাদ হয়েছে। এবার সেই আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করল বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা।

বুধবার (২০ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগে হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানায় বাংলাদেশ দল। সাথে ছিল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলও। ম্যাচ শুরুর ৫ মিনিট আগে সাড়িবদ্ধভাবে বসে আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন দু’দলের ক্রিকেটাররা।

করোনা মহামারীর কারণে গত বছর মার্চ থেকে ক্রিকেট বন্ধ ছিল। তবে মহামারীর মধ্যেও গত ৮ জুলাই আবারও ক্রিকেট ফিরে তার নিজ চেহারায়। সাউদাম্পটনে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয় ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ দল। সেখানেই প্রথম মাঠে ‘ব্ল্যাক লাইভস মেটার’ স্লোগান নিয়ে বর্ণবৈষ্যমের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়।
sportsmail24
দীর্ঘ বিরতির পর এ ম্যাচ দিয়ে করোনা পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলো বাংলাদেশ। একই সাথে মাশরাফির নেতৃত্ব ছাড়ার পর তামিম ইকবালের নেতৃত্বে পথ চলা শুরু হলো।

এদিকে তামিমের নেতৃত্বের প্রথম ম্যাচেই সফররত ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। এছাড়া নিষেধাজ্ঞা থেকে ফেরা সাকিব আল হাসানের প্রত্যাবর্তনটাও হয়েছে দুর্দান্ত। নিজের প্রত্যাবর্তন ম্যাচে সাকিব নির্বাচিত হয়েছেন সেরা খেলোয়াড়।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

দীর্ঘ বিরতির পর বাংলাদেশের দাপুটে জয়

দীর্ঘ বিরতির পর বাংলাদেশের দাপুটে জয়

তামিমের নতুন যাত্রায় সঙ্গী হাসান মাহমুদ

তামিমের নতুন যাত্রায় সঙ্গী হাসান মাহমুদ

ম্যাচ সেরা সাকিব ভাঙলেন নিজের রেকর্ড

ম্যাচ সেরা সাকিব ভাঙলেন নিজের রেকর্ড

আক্রমণাত্মক সম্ভব ছিল না, তামিমের কণ্ঠে সকলের প্রশংসা

আক্রমণাত্মক সম্ভব ছিল না, তামিমের কণ্ঠে সকলের প্রশংসা