তামিমের নতুন যাত্রায় সঙ্গী হাসান মাহমুদ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৪ পিএম, ২০ জানুয়ারি ২০২১
তামিমের নতুন যাত্রায় সঙ্গী হাসান মাহমুদ

৩১৩ দিনের দীর্ঘ বিরতির পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলো বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ সিরিজ দিয়ে ওয়ানডে দলনেতা হিসেব যাত্রা শুরু করলেন তামিম ইকবাল। একই সাথে নিজের নতুন যাত্রায় দেশের রঙিন জার্সিতে অভিষেক করিয়েছেন হাসান মাহমুদকে।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ উপলক্ষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ঘোষিত ১৮ সদস্যের স্কোয়াডে নতুন মুখ হিসেবে জায়গা পেয়েছেন তিনজন। তাদের মধ্যে প্রথম ম্যাচে মূল একাদশে জায়গা পেলেন তরুণ পেসার হাসান মাহমুদ। বাকি দু’জন হলেন- পেসার শরিফুল ইসলাম ও অফ-স্পিনার মেহেদী হাসান।

বাংলাদেশ ওয়ানডে দলনেতা তামিম ইকবালের কাছ থেকে ১৩৪তম ক্রিকেটার হিসেবে অভিষেক ক্যাপ পরেন হাসান মাহমুদ। সঙ্গী হন তামিম ইকবালের নতুন যাত্রায়। হাসানের মাথায় অভিষেক ক্যাপ পরিয়ে দিয়ে ওয়ানডে অধিনায়ক হিসেবে তামিমও শুরু করেন নতুন পথে

এর আগে বাংলাদেশের ৬৮তম খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টিতে অভিষেক হয় হাসান মাহমুদের। গত বছরের ১১ মার্চ (বুধবার) এই মিরপুরেই জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচে একাদশে সুযোগ পান তিনি। দেশের হয়ে একমাত্র টি-টোয়েন্টি বল হাতে ৬ ওভারে ২৫ দিয়েছিলেন তিনি।

এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এ সিরিজ দিয়ে নিষেধাজ্ঞা থেকে মুক্ত হওয়ার পর আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন হয়েছে দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসানের।

অন্যদিকে দলের নিয়মিত খেলোয়াড়রা না আসায় ক্যারিবিয়ানদের দলে জায়গা পেয়েছেন অনেক নতুন ক্রিকেটার। বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে অভিষেক হয়েছে ছয়জনের। এছাড়া মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলা ওয়েস্ট ইন্ডিজ দল থেকে ৯টি পরিবর্তন এসেছে। সেই ম্যাচে খেলা জোসেফ ও আমব্রিস ছাড়া বাকি সবাই নতুন।

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ
জেসন মোহাম্মেদ (অধিনায়ক), সুনিল আমব্রিস, জশুয়া ডি সিলভা, আন্দ্রে ম্যাকার্থি, এনক্রুমা বোনের, জামার হ্যামিল্টন, রভম্যান পাওয়েল, কাইল মায়ার্স, শেমার হোল্ডার, আলজারি জোসেফ ও রেমন রিফার।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্রিকেটে নিজস্ব ব্র্যান্ড দাঁড় করাতে চান তামিম

ক্রিকেটে নিজস্ব ব্র্যান্ড দাঁড় করাতে চান তামিম

উইন্ডিজ সিরিজ : কতটা প্রভাব পড়বে র‌্যাংকিংয়ে

উইন্ডিজ সিরিজ : কতটা প্রভাব পড়বে র‌্যাংকিংয়ে

সকল প্রকার ক্রিটিসাইজ হজমে প্রস্তুত তামিম

সকল প্রকার ক্রিটিসাইজ হজমে প্রস্তুত তামিম

‘স্পটলাইটে’ থাকা তামিমের প্রশংসায় ডোমিঙ্গো

‘স্পটলাইটে’ থাকা তামিমের প্রশংসায় ডোমিঙ্গো