বনানীতে স্থায়ী হচ্ছে রুবেলের কবর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ২৫ এপ্রিল ২০২২
বনানীতে স্থায়ী হচ্ছে রুবেলের কবর

ব্রেন টিউমার অপারেশন করার পর মস্তিষ্কের ক্যান্সারে ভুগে শেষ নিশ্বাস ত্যাগ করেন জাতীয় দলের ক্রিকেটার মোশাররফ হোসেন রুবেল। ক্যান্সারের কাছে মাত্র ৪০ বছর বয়সে হেরে যাওয়া রুবেলকে দাফন করেও নতুন শঙ্কা পড়েছিল তার পরিবার। অবশেষে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের নির্দেশে সেই শঙ্কা দূর হয়েছে। বনানী কবরস্থানেই স্থায়ী হচ্ছে রুবেলের কবরটি।

মঙ্গলবার (১৯ এপ্রিল) রাজধানীর ইউনাইটেড হাসপাতালে জাতীয় দলের ক্রিকটার মোশাররফ হোসেন রুবেল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তিন বছর আগে রুবেলের ব্রেন টিউমার ধরা পড়ে এবং সিঙ্গাপুরে সেটির সফল অপারেশনও করা হয়। তবে দ্বিতীয় দফা ব্রেন টিউমারের সাথে মস্তিষ্কে ক্যান্সারও শনাক্ত হয় তার।

দীর্ঘদিন চিকিৎসাধীন থাকার পর কিছুটা উন্নতি হলে বাসায় নিয়ে যাওয়া হয়েছিল। তবে অবস্থার অবনতি হলে দ্রুত হাসাপাতালে নিলেও চিকিৎসকরা তাকে মৃত্য ঘোষণা করেন। পরে ওইদিন রাতেই রাজধানীর বনানী কবরস্থানে তাকে দাফন করা হয়।

দাফন করার পর নতুন করে বিপত্তি ঘটে, রুবেলের কবরটি ছিল অস্থায়ী। গত শুক্রবার স্বামীর কবর জিয়ারত করতে গিয়ে মোশাররফের স্ত্রী ফারহানা চৈতী সংবাদমাধ্যমে বনানীতেই কবরটি স্থায়ী করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন জানান। বিষয়টি মেয়র আতিকুল ইসলামের দৃষ্টিগোচর হলে রুবেলের কবর সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এ সিদ্ধান্তের তথ্য জানিয়েছে। বলা হয়, ‘মোশাররফ হোসেন রুবেল নিজের জন্য খেলেননি, দেশের জন্য খেলেছেন। তার অবদান দেশের মানুষকে গর্বিত করেছে। সে কারণে তার কবরটি স্থায়ীভাবে সংরক্ষণ করা আমাদের দায়িত্ব বলে মনে করছি।’

মেয়র আতিকুল ইসলাম বর্তমানে পবিত্র ওমরাহ পালনে মক্কায় রয়েছেন। সেখান থেকে দেওয়া বার্তায় মোশাররফের স্ত্রী ও শিশুসন্তানের বিষয়টি মানবিক বিবেচনায় নিয়ে মেয়র আতিক বলেন, ‘যে মানুষটি বিশ্বজুড়ে বাংলাদেশের সুনাম ছড়িয়ে দিয়েছেন, সে মানুষটি চিরবিদায়ের বেলায় এক টুকরো মাটি পাবে না, তা হতে পারে না।’

মোশাররফ হোসেন রুবেল দেশের হয়ে পাঁচটি ওয়ানডে খেলেছেন। ২০১৯ সালের মার্চে মস্তিষ্কে টিউমার ধরা পড়লে আর মাঠে ফিরতে পারেননি। প্রথমবারের অপারেশনের পর ২৪টি কেমোথেরাপি দিয়ে অনেকটা সুস্থ হলে মিরপুরের মাঠে এসেছিলেন। ইচ্ছা ছিল আবারও বল হাতে মাঠে ফিরবেন। তবে নিয়তি তাকে আর ফিরতে দেয়নি।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

মোশারফ রুবেল : জীবনযুদ্ধে পরাজিত লড়াকু এক যোদ্ধা 

মোশারফ রুবেল : জীবনযুদ্ধে পরাজিত লড়াকু এক যোদ্ধা 

এইচপি'র খণ্ডকালীন কোচের দায়িত্বে আব্দুর রাজ্জাক

এইচপি'র খণ্ডকালীন কোচের দায়িত্বে আব্দুর রাজ্জাক

শচীনের শততম শতকের ম্যাচে ছিল বাংলাদেশের জয়ধ্বনি

শচীনের শততম শতকের ম্যাচে ছিল বাংলাদেশের জয়ধ্বনি

বিজয়কে এখনি জাতীয় দলের আশে-পাশে আনা উচিত: মাশরাফি

বিজয়কে এখনি জাতীয় দলের আশে-পাশে আনা উচিত: মাশরাফি