নিষিদ্ধ হলেন ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১৩ পিএম, ০৪ অক্টোবর ২০২২
নিষিদ্ধ হলেন ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার

টোকিও অলিম্পিকে জ্যাভলিনে অংশ নেওয়া শিবপাল সিংকে অবৈধ ঔষুধ সেবনের দায়ে চার বছরের জন্য নিষিদ্ধ করেছে ভারতীয় অ্যান্টি ডোপিং কর্তৃপক্ষ। অলিম্পিকে স্বর্ণ পদক জয়ী তারকা অ্যাথলেট নিরাজ চোপরার পরে ভারতে দ্বিতীয় সেরা জ্যাভলিন থ্রোয়ার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন শিবপাল।

২০২১ সালের সেপ্টেম্বরে আয়োজিত অলিম্পিকে জ্যাভলিনের বিপক্ষে ডোপিংয়ের অভিযোগ আনা হয়। পরবর্তীতে বিভিন্ন পরীক্ষায় তিনি পজিটিভ হয়েছেন। টোকিও অলিম্পিকে জ্যাভলিন ইভেন্টে শিবপাল ২৭তম স্থানে থেকে প্রতিযোগিতা শেষ করেছিলেন। শিবপালের দেহে পারফরমেন্স উদ্দীপক মেথাডিনন গ্রুপের ঔষুধের অস্তিত্ব পাওয়া গেছে।

ভারতীয় অ্যান্টি-ডোপিং ডিসিপ্লিনারি প্যানেল গত বছর প্রাথমিকভাবে ২৭ বছর বয়সী এ অ্যাথলেটকে নিষিদ্ধ করেছিল। প্যানেল জানিয়েছে, ওই সময় থেকে ২০২৫ সালের অক্টোবর পর্যন্ত মোট চার বছর তিনি সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ থাকবেন।

২০১৯ সালে এশিয়ান চ্যাম্পিয়নশীপে ব্যক্তিগত সেরা ৮৬.২৩ মিটার দূরত্বে জ্যাভলিন থ্রো করে রৌপ্য পদক জয় করেছিলেন শিবপাল।

এদিকে, এ বছর দ্বিতীয় ভারতীয় অ্যাথলেট হিসেবে ডোপিংয়ের কারণে নিষিদ্ধ হলেন শিবপাল। এর আগে টোকিও অলিম্পিকে একই ধরনের অভিযোগে নিষিদ্ধ হয়েছেন ডিসকাস থ্রোয়ার কামালপ্রিত কওর। এছাড়া রাশিয়া ও ইতালির পর ডোপিংয়ের আইন ভঙ্গকারী দেশের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভারত।


শেয়ার করুন :