চলে গেলেন ক্রিকেট কোচিংয়ের অগ্রদূত আলতাফ হোসেন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩৬ এএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৯
চলে গেলেন ক্রিকেট কোচিংয়ের অগ্রদূত আলতাফ হোসেন

ফাইল ছবি

ক্রিকেট কোচিংয়ের অগ্রদূত ও সাবেক ক্রিকেটার সৈয়দ আলতাফ হোসেন মারা গেছেন (ইন্না লিল্লাহে..রাজিউন)। মঙ্গলবার দিবাগত রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। বুধবার বাদ জোহর রাজধানীর নাজিম উদ্দিন রোডের হোসনি দালান মসজিদে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠি হবে।

জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত বর্ষীয়ান কোচ আলতাফ হোসেনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে বিসিবি।

১৯৭৬ থেকে ২০০১ সাল পর্যন্ত জাতীয় ক্রিকেট কোচ হিসেবে আলতাফ হোসেন বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করেন। দেশের ক্রিকেট উন্নয়নে অবদান রাখায় ১৯৯৯ সালে তিনি পান জাতীয় ক্রীড়া পুরস্কার। জাতীয় দলে খেলা অনেক তারকা ক্রিকেটার বিভিন্ন ক্লাব পর্যায়ে কোচ হিসেবে আলতাফ হোসেনের কাছ থেকে ক্রিকেটীয় দীক্ষা নিয়েছিলেন। ১৯৮২ থেকে ২০০৬ সাল পর্যন্ত বেশ লম্বা সময় ধরে তিনি বাংলাদেশ নারী ক্রিকেট দলের কোচের দায়িত্বে ছিলেন।

বছরখানেক ধরে শারীরিকভাবে বেশ অসুস্থ ছিলেন আলতাফ হোসেন। মাঝে কিছুদিন শারীরিক জটিলতা নিয়ে ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তবে সেই ধকল কাটিয়ে নিয়ে বাসায় ফেরেন তিনি। মঙ্গলবার রাতে হঠাৎ অজ্ঞান হয়ে গেলে সঙ্গে সঙ্গে তাকে ইবনে সিনা হাসপাতালে নেয়া হয়। কিন্তু তার জ্ঞান আর ফেরেনি। চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

জীবনের পুরোটা সময় ক্রিকেট নিয়েই কাটিয়ে দেন আলতাফ হোসেন। স্বাধীনতার আগে ১৯৬১ এবং ১৯৬২ সালে আন্তঃ বিশ্ববিদ্যালয় ক্রিকেট চ্যাম্পিয়নশিপে ঢাকা বিশ্ববিদ্যালয় দলের হয়ে খেলেন তিনি। সেই সময়ে পাকিস্তানের জাতীয় ক্রিকেট চ্যাম্পিয়নশিপ কায়েদ-ই-আযম ট্রফিতেও পূর্ব পাকিস্তানের হয়ে খেলেছিলেন এই গুনী ক্রিকেটার।

বাংলাদেশ থেকে পাকিস্তান টেস্ট স্কোয়াডে ডাক পাওয়া প্রথম খেলোয়াড়টি ছিলেন তিনি। ১৯৬৫ সালে নিউজিল্যান্ড ক্রিকেট দলের বিপক্ষে পাকিস্তানের ঘোষিত ১৪ জনের দলে আলতাফ হোসেন সুযোগ পেয়েছিলেন। শুধু ক্রিকেটার বা ক্রিকেট কোচই নন, আলতাফ হোসেন পাকিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেটে আম্পায়ারের দায়িত্বও পালন করেছিলেন। বাংলাদেশ ক্রিকেট আম্পায়ার্স অ্যান্ড স্কোরার্স এসোসিয়েশনের আজীবন সদস্য ছিলেন তিনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

সবুজ উইকেটে কতটা দাঁড়াতে পারবে বাংলাদেশ?

সবুজ উইকেটে কতটা দাঁড়াতে পারবে বাংলাদেশ?

জয়সুরিয়াকে নিষিদ্ধ করলো আইসিসি

জয়সুরিয়াকে নিষিদ্ধ করলো আইসিসি

সিরিজ হার এড়ানোর মিশন ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের

সিরিজ হার এড়ানোর মিশন ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের

তাসকিনের একমাত্র লক্ষ্য বিশ্বকাপ

তাসকিনের একমাত্র লক্ষ্য বিশ্বকাপ