ইউএস ওপেনের নতুন রাণী ইগা শিয়াতেক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:২৫ পিএম, ১১ সেপ্টেম্বর ২০২২
ইউএস ওপেনের নতুন রাণী ইগা শিয়াতেক

২০১৬ সালের পর প্রথম নারী খেলোয়াড় হিসেবে এক বছরে দুটি গ্র্যান্ড স্ল্যাম জয়ের কৃতিত্ব দেখালেন পোলান্ডের ইগা শিয়াতেক। চলতি বছর জুনে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জয়ের এবার বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেন তিনি। ক্যারিয়ারের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম জয় হলেও বিশ্বের এক নম্বর খেলোয়াড় ইগা শিয়াতেকের এটি প্রথমবারের মতো ইউএস ওপেন শিরোপা।

শনিবার ফাইনালে পোলিশ এ ২১ বছর বয়সী তরুণী ৬-২, ৭-৬ (৭/৫) গেমে তিউনিশিয়ার ওনস জাবিরকে পরাজিত করে প্রথমবারের মত ইউএস ওপেন শিরোপা নিজের করে নেন ইগা শিয়াতেক।

নিউ ইয়র্কের আর্থার অ্যাশে স্টেডিয়ামে এক ঘণ্টা ৫২ মিনিটের লড়াইয়ে পঞ্চম বাছাই জাবিরকে সরাসরি সেটে পরাজিত করেন ইগা শিয়াতেক। এ নিয়ে ক্যারিয়ারের ১০ম শিরোপা জিতলেন এ পোলিশ তারকা। একই সাথে টুর্নামেন্টের ফাইনালে নিজের রেকর্ডকে আরও সমৃদ্ধ করে তুললেন। শেষ ১০টি ফাইনালে একটি সেটও না হেরে তিনি সবগুলোতে জয়ী হয়েছেন।

অন্যদিকে, পরাজয়ের মধ্য দিয়ে প্রথম আফ্রিকান হিসেবে নারীদের বিভাগে গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়া হলো না জাবিরের। ২৮ বছর বয়সী এ তিউনিশিয়ান জুলাইয়ে উইম্বলডনের ফাইনালেও পরাজিত হয়েছিলেন। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে থাকা জাবির ফাইনালের পথে মাত্র একটি সেটে পরাজিত হয়েছিলেন।

দূরন্ত ইগা শিয়াতেকের বিপক্ষে ফাইনালে পুরো ম্যাচে নিজেকে মেলে ধরতে পারেননি। নিখুঁত সার্ভিস ও অনন্য ফোরহ্যান্ডের মাধ্যমে একের পর এক পয়েন্ট আদায় করে নিয়েছেন শিয়াতেক। এ পারফরমেন্সের বিপরীতে সাধারণত যেকোন খেলোয়াড়ই নতী স্বীকার করতে বাধ্য। জাবিরও তাই স্বাভাবিকভাবেই পেরে উঠেননি।

প্রথম সেটেই তাই সহজেই মাত্র আট মিনিটের মধ্যে ইগা শিয়াতেক ৩-০ গেমে এগিয়ে যান। এরপর অবশ্য পরপর দুই গেম জিতে ব্যবধান ৩-২’এ নামিয়ে নিয়ে আসেন জাবির। কিন্তু পঞ্চম বাছাই বাকির তার সার্ভিস গেমে আবারও পয়েন্ট হারিয়ে ৪-২ গেমে পিছিয়ে পড়েন। এরপর আবারও ব্রেক পয়েন্ট ছিনিয়ে নিয়ে শিয়াতেক ৬-২ গেমে প্রথম সেট জিতে নেন।

দ্বিতীয় সেটেও প্রথমেই ব্রেক পয়েন্ট আদায় করে ইগা শিয়াতেক ৩-০ ব্যবধানে এগিয়ে যান। জাবির আবারও তার জেদী ভাব ধরে রেখে ব্যবধান ৩-২’এ নামিয়ে আনেন।

নিজের সার্ভিসের সুযোগ হাতছাড়া করে ইগা শিয়াতেককে ব্রেক পয়েন্ট উপহার দেন জাবির। এ সময়ে জাবির দারুণভাবে ম্যাচে ফিরে এসে হঠাৎ করেই ৪-৪’এ সমতা ফেরান।

পরবর্তী তিনটি গেম ছিল শুধুমাত্র জাবিরের টিকে থাকার লড়াই সেই লড়াইয়ে তিনি জয়ী হলে ম্যাচটি গড়ায় টাই ব্রেকে। টাই ব্রেকে জাবির ৪-২ পয়েন্টে পিচিয়ে থাকার পর ৫-৪ ব্যবধানের লিড পান।

তবে এরপর আর ইগা শিয়াতেককে পিছনে ফিরে তাকাতে হয়নি। জাবিরকে আর কোন সুযোগই তিনি না দিয়ে একে একে সবগুলো পয়েন্ট নিজের করে শিরোপা নিশ্চিত করেন।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ইউএস ওপেনের শেষ ষোলোতেই নাদালের বিদায়

ইউএস ওপেনের শেষ ষোলোতেই নাদালের বিদায়

ইউএস ওপেনেও পড়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আঁচ

ইউএস ওপেনেও পড়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আঁচ

বর্ণাঢ্য ক্যারিয়ারের শেষটা রাঙাতে পারলেন না সেরেনা

বর্ণাঢ্য ক্যারিয়ারের শেষটা রাঙাতে পারলেন না সেরেনা

জোকোভিচকে হারিয়ে মেদভেদভের প্রথম গ্রান্ডস্ল্যাম

জোকোভিচকে হারিয়ে মেদভেদভের প্রথম গ্রান্ডস্ল্যাম