অস্ট্রেলিয়ান ওপেনে নতুন রানি সাবালেঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৪ পিএম, ২৮ জানুয়ারি ২০২৩
অস্ট্রেলিয়ান ওপেনে নতুন রানি সাবালেঙ্কা

প্রথম সেটেই হেরে বসেছিলেন আরিনা সাবালেঙ্কা। কিন্তু পরের দুই সেটে দারুনভাবে ঘুরে দাঁড়ান তিনি। তৃতীয় সেটে কঠিন লড়াই হলেও জয় পান সাবালেঙ্কা। শনিবার নতুন চ্যাম্পিয়ন পেল অস্ট্রেলিয়ান ওপেন। মহিলা এককে কাজাখস্তানের এলেনা রাবাকিনাকে হারিযে চ্যাম্পিয়ন হয়েছেন এই বেলারুশিয়ান টেনিস তারকা। প্রথম সেটে তিনি ৪-৬ গেমেস পিছিয়ে পড়েন। পরের দুই সেট জিতে নেন ৬-৩, ৬-৪ গেমে ।

এদিকে রাশিয়া এবং বেলারুশের পতাকা নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে খেলা নিষেধ। অথচ ট্রফি উঠল বেলারুশের খেলোয়াড়ের হাতেই। আর রানার্সআপ রাবাকিনার জন্মও রাশিয়া। বছর তিনেক আগে থেকে কাজাখস্তানের হয়ে খেলা শুরু করেন। ফলে দুই নির্বাসিত দেশের সদস্যই মেয়েদের টেনিসের ফাইনালে খেললেন।

২০১৭ পর্যন্ত সেভাবে কেউ চিনতও না সাবালেঙ্কাকে। বেলারুশের ফেড কাপ দলের হয়ে সাফল্যের পর থেকে ধীরে ধীরে পরিচিতি পেতে শুরু করেন। তার পর চারটি ডব্লিউটিএ প্রতিযোগিতার মধ্যে তিনটির ফাইনালে খেলেছেন।

এই প্রথম বার কোনও গ্র্যান্ড স্ল্যাম পেলেন সাবালেঙ্কা। এর আগে উইম্বলডনে এক বার এবং ইউএস ওপেনে দু’বার সেমিফাইনালে উঠেছিলেন তিনি। কিন্তু ফাইনালের মঞ্চে ওঠা হয়নি তার। এবার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালেও উঠেই চ্যাম্পিয়ন হয়ে গেলেন। পেলেন ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লামও।

ফাইনালে মুখোমুখি হয়েছিলেন এমন দুই খেলোয়াড়, যারা একই সঙ্গে আগ্রাসী এবং শক্তিশালী হিটার বলেই পরিচিত। তাই আগাগোড়া খেলা হয়েছে রুদ্ধশ্বাস। একটু এদিক-ওদিক হলে চ্যাম্পিয়ন হয়ে যেতে পারতেন রাবাকিনা। তবে তৃতীয় সেটটাই সবচেয়ে বেশি হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে।

দুই খেলোয়াড়ই নিজেদের সার্ভ ধরে রাখছিলেন। ব্রেক করে এগিয়ে যান সাবালেঙ্কাই। সপ্তম গেমে তিনি দুর্দান্ত একটি রিটার্ন করেন। তার পর ওভারহেড উইনারের সাহায্যে গেম পকেটে ভরেন। এরপরও লড়াই চালিয়ে হেছেন সাবকিনা। কিন্তু শেষ পর্যন্ত তিনি পেরে ওঠেনি।


স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

ফাইনালে জকোভিচ, জিতলেই নাদালের পাশে বসবেন

ফাইনালে জকোভিচ, জিতলেই নাদালের পাশে বসবেন

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে রিবাকিনা ও সাবালেঙ্কা

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে রিবাকিনা ও সাবালেঙ্কা

এবার মেয়েদের শীর্ষ বাছাইয়েরও বিদায়

এবার মেয়েদের শীর্ষ বাছাইয়েরও বিদায়

অস্ট্রেলিয়ান ওপেনে আরেক অঘটন

অস্ট্রেলিয়ান ওপেনে আরেক অঘটন