হাথুরুসিংহের হাতে নিশ্চই জাদুর কাঠি আছে -সালাউদ্দিন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:২৬ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০২৩
হাথুরুসিংহের হাতে নিশ্চই জাদুর কাঠি আছে -সালাউদ্দিন

বাংলাদেশ থেকে চন্ডিকা হাথুরুসিংহের চলে যাওয়াটা মোটেই সুখকর ছিল না। অথচ সেই হাথুরুসিংহেকেই আবার অনেকটা জোর করে নিয়ে আসছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দ্বিতীয়বারের মতো এই শ্রীলঙ্কান বাংলাদেশ জাতীয় দলের কোচ হয়ে আসছেন। ঘরোয়া ক্রিকেটের অন্যতম সফলম কোচ মোহাম্মদ সালাউদ্দিন অনেকটা উপহাস করেই বললেন, নিশ্চই হাথুরুসিংহের হাতে জাদুর কাঠি আছে!

হাথুরুসিংহের সঙ্গে ক্রিকেটারদের সম্পর্কও ভালো ছিল না। পেশাদারিত্বের বাইরে গিয়ে দক্ষিণ আফ্রিকা সফরে থাকা অবস্থায় পদত্যাগের চিঠি দেন। বাংলাদেশ থেকে যাওয়ার পর অন্য কোথায়ও ভালো কিছু করতে পারেননি তিনি। ঘরোয়া ক্রিকেটে অন্যতম সফল মোহাম্মদ সালাউদ্দিন তাই এমন কোচকে ফিরিয়ে আনার যুক্তি খুঁজে পাচ্ছেন না।

শনিবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এই কোচ বলেন, ‘আমরা যেভাবে হাথুরুসিংহেকে চেয়েছি, তার কাছে নিশ্চয়ই অনেক জাদুর কাঠি আছে। তা না হলে, কেউ একজন হঠাৎ করে চলে গেছে, তাকে আবার আমরা জোর করে আনছি। আপনারাই ভালো বলতে পারবেন। তবে নিশ্চয়ই সবাই আশা করে অনেক ভালো ফল হবে।"

এদিকে সহকারী কোচ হিসাবে কারা ভালো হয় জানতে চাইলে সালাউদ্দিন বলেন, ‘‘যারা বোর্ডের সঙ্গে যুক্ত আছেন তাদের থেকে নিলে ভালো হয়। তারা অনেক দিন ধরে বোর্ডে কাজ করছেন। বিভিন্ন কোচের সঙ্গে কাজ করছেন। তারা হাথুরুসিংহের সম্পর্কেও জানে।"

অনেকেই মনে করেন ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে সফল কোচ সালাউদ্দিন। অথচ বিভিন্নভাবে জানালেন, তিনি হয়তো এই দায়িত্বের যোগ্য নয়। তিনি বলেন, ‘‘আমি উঠতি ছেলেদের চিনি না, এইচপির ছেলেদেরও না। একটা জায়গায় কাজ করতে হলে সব জ্ঞান থাকা লাগবে। হাথুরুসিংহের মানসিকতা কেমন, সে কেমন কোচ সেটাও আমি জানি না।"

সালাউদ্দিন বলেন, ‘‘আর বয়স একটা ব্যাপার। আমি ৫-১০ বছর ধরে প্রধান কোচের দায়িত্ব পালন করছি। এখন সহকারীর দায়িত্ব পালন করতে পারবো কিনা সেটাও দেখতে হবে। আর সহকারী কোচদের কাজও অনেক বেশি। তাই বোর্ডের মধ্যে থেকে নিলেই ভালো হয়।"

এদিকে দেশী ক্রিকেটারদের মানসিকতা নিয়ে খুবই ক্ষিপ্ত সালাউদ্দিন। তিনি বলেন, ‘‘স্থানীয় খেলোয়াড়দের সামান্য সাধারণ জ্ঞান থাকা দরকার। ম্যাচের পরিস্থিতি বোঝা জরুরী। তাদের সাধারণ জ্ঞান আছে কিনা আমার সন্দেহ হয়। ১৫ বছর ধরে মিরপুরেই যদি খেলে থাকেন তাহলে আপনার জানা দরকার এখানে কিভাবে খেলতে হবে। আর এই জ্ঞান না থাকলে আমি আসলে হতাশ। তাদের ক্রিকেট জ্ঞান অনেক কম।"

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারত বিশ্বকাপ পর্যন্ত ডোনাল্ডকে রেখে দিলো বিসিবি

ভারত বিশ্বকাপ পর্যন্ত ডোনাল্ডকে রেখে দিলো বিসিবি

হাথুরুসিংহে ফিরলেন, কি ভাবছেন সাকিব!

হাথুরুসিংহে ফিরলেন, কি ভাবছেন সাকিব!

নাটকের অবসান, হাথুরুসিংহেই টাইগারদের কোচ

নাটকের অবসান, হাথুরুসিংহেই টাইগারদের কোচ

মোস্তাফিজ আবিষ্কারের নেপথ্যে ছিলেন সুজন-হাথুরু

মোস্তাফিজ আবিষ্কারের নেপথ্যে ছিলেন সুজন-হাথুরু