বিপিএলে মুশফিককে নিয়ে নাটকীয়তা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১২:৫৬ পিএম, ২৮ অক্টোবর ২০১৮
বিপিএলে মুশফিককে নিয়ে নাটকীয়তা

ফাইল ফটো

বিপিএলে প্লেয়ার ড্রাফট শুরুর আগেই একদফা নাটক হলো মুশফিকুর রহীমকে নিয়ে। আইকন ক্রিকেটার তিনি। ফলে একটি ফ্রাঞ্চাইজি নিশ্চিতভাবেই নিতে হবে তাকে। আগামী বিপিএলে তাকে দিয়েই সে দল পরিচিতি পাবে।

গত আসরে মুশফিক ছিলেন রাজশাহী কিংসে। তবে রাজশাহী এবার মোস্তাফিজকে আইকন হিসেবে নিয়ে মুশফিককে ছেড়ে দিয়েছে। ফলে অপশন ছিল সিলেট এবং চট্টগ্রামের হাতে। যদিও সিলেট আইকন হিসেবে দলে নিয়েছে লিটন দাসকে। শেষ পর্যন্ত অবধারিতভাবেই চট্টগ্রামে যাওয়ার কথা মুশফিকের।

কিন্তু বিপিএল ড্রাফট টেবিলে ওঠার আগেই এ নিয়ে কিছু নাটক তৈরি হয়। শেষ পর্যন্ত জানা যায় আইকন হলেও প্লেয়ার্স ড্রাফটে উঠবে মুশফিকের নাম। যে কোনো ফ্রাঞ্চাইজি ড্রাফট থেকে তাকে কিনে নিতে পারবে।

এরপর আবারও শোনা গেল নতুন কিছু। তা হলো মুশফিক নাম লেখেয়েছেন চিটাগাং ভাইকিংসে। ড্রাফট শুরু হওয়ার আগেই চিটাগাং ভাইকিংসের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে মুশফিকের।

 বিপিএল ড্রাফট অনুষ্ঠানে জানানো হয়, ৭৫ লাখ টাকায় দফারফা হয়েছে মুশফিকের সঙ্গে চিটাগাং ভাইকিংসের। এর মধ্যে বোনাস কিংবা অন্য কোনো কিছুই নেই।

রাজধানীর পাঁচতারকা হোটেল র‍্যাডিসন ব্লু'তে এ আজ (রোববার) প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হচ্ছে। এবার ড্রাফটে বিদেশি থাকছেন ৩৬৫ জন ক্রিকেটার। বিদেশিদের মধ্যে সর্বোচ্চ ৮১ খেলোয়াড় থাকছেন ইংল্যান্ডের।

এ ছাড়া পাকিস্তানের ৭২, ওয়েস্ট ইন্ডিজের ৫৬, শ্রীলঙ্কার ৫৫, আফগানিস্তানের ১৯, দক্ষিণ আফ্রিকার ১৭, জিম্বাবুয়ের ১৫, আয়ারল্যান্ডের ১০, স্কটল্যান্ডের ৮, কানাডা ও নেদারল্যান্ডসের ৬ জন করে, সংযুক্ত আরব আমিরাত ও হংকংয়ের ৫ জন করে, যুক্তরাষ্ট্রের ৪, নিউজিল্যান্ডের ৩, অস্ট্রেলিয়ার ২ এবং কেনিয়ার ১ জন খেলোয়াড় রয়েছেন।

বিপিএলের ষষ্ঠ আসরে অংশগ্রহণ করছে সাত দল। নিলামের মাধ্যমে না হলেও ড্রাফট সিস্টেমে পর্যায়ক্রমে বিভিন্ন ক্যাটাগরির ক্রিকেটার দলে টানার সুযোগ পাচ্ছে প্রতিযোগী দলগুলো। ইতোমধ্যে আগের মৌসুম থেকে চারজন করে ক্রিকেটার ধরে রেখেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। এ ছাড়া এর বাইরে থেকে আরও দু’জন করে বিদেশি খেলোয়াড়ের সঙ্গে চুক্তি করে রেখেছে দলগুলো। তবে স্বত্ব নিয়ে সংশয় থাকায় চট্টগ্রাম ভাইকিংসের ধরে রাখা খেলোয়াড়ের তালিকা পাওয়া যায়নি।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স দুই বিদেশি হিসেবে চুক্তি করেছে ইংল্যান্ডের আলেক্স হেলস ও দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে। এর আগে এ হেলসই নিরাপত্তা শঙ্কায় বাংলাদেশে খেলতে আসতে চাননি। গতবারের ফাইনালিস্ট ঢাকা ডায়নামাইটস নিয়েছে ইংলিশ ওপেনার জেসন রয় ও ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে।

কুমিল্লা ভিক্টোরিয়ানস দুই বিদেশি হিসেবে চুক্তি করেছে ইংল্যান্ড অলরাউন্ডার লিয়াম ডসন ও লংকান অলরাউন্ডার অ্যাশেলা গুনারত্নের সঙ্গে। খুলনা টাইটান্স চুক্তি করেছে ইংলিশ ব্যাটসম্যান ডেভিড মালান ও পেস অলরাউন্ডার লুইস গ্রেগরির সঙ্গে।

প্রথমবারের মতো বিপিএল মাতানোর অপেক্ষায় থাকা ডেভিড ওয়ার্নার খেলবেন সিলেট সিক্সার্সের হয়ে। তার সঙ্গে খেলবেন নেপালের তরুণ লেগস্পিনার স্বন্দীপ লামিচানে। তবে এখনও রাজশাহী কিংস ও চিটাগাং ভাইকিংসের দুই বিদেশি ক্রিকেটারের নাম জানা যায়নি।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর অনুষ্ঠিত হবে আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে। চলতি বছরের অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও জাতীয় সংসদ নির্বাচনের কারণে তা পিছিয়ে নেয়া হয়েছে।

সাত দলের ধরে রাখা খেলোয়াড় তালিকা

ঢাকা ডায়নামাইটস
সাকিব আল হাসান (আইকন), সুনিল নারাইন, রোভম্যান পাওয়েল ও কাইরন পোলার্ড। কুমিল্লা ভিক্টোরিয়ানস : তামিম ইকবাল (আইকন), ইমরুল কায়েস, শোয়েব মালিক ও মোহাম্মদ সাইফউদ্দিন।

চিটাগাং ভাইকিংস
মুশফিকুর রহিম (আইকন), সিকান্দার রাজা, লুক রঞ্চি, নাজিবউল্লাহ জাদরান, সানজামুল ইসলাম, মোহাম্মদ শাহজাদ ও রবি ফ্রাইলিঙ্ক।

সিলেট সিক্সার্স
লিটন দাস (আইকন), সাব্বির রহমান, নাসির হোসেন ও সোহেল তানভীর।

রংপুর রাইডার্স
মাশরাফি বিন মুর্তজা (আইকন), ক্রিস গেইল, নাজমুল ইসলাম অপু ও মোহাম্মদ মিঠুন।

চিটাগং ভাইকিংস
মুশফিকুর রহীম (আইকন), সিকান্দার রাজা, লুক রনকি, নজিবুল্লাহ জাদরান।

খুলনা টাইটান্স
মাহমুদউল্লাহ রিয়াদ (আইকন), নাজমুল হোসেন শান্ত, কার্লোস ব্রেথওয়েট ও আরিফুল হক।

রাজশাহী কিংস
মোস্তাফিজুর রহমান (আইকন), মেহেদী হাসান মিরাজ, জাকির হাসান ও মুমিনুল হক।


শেয়ার করুন :


আরও পড়ুন

সিলেট সিক্সার্সের হয়ে খেলবেন ওয়ার্নার

সিলেট সিক্সার্সের হয়ে খেলবেন ওয়ার্নার

নিরাপত্তার অজুহাত দেয়া হেলসই এবার রংপুর রাইডার্সে

নিরাপত্তার অজুহাত দেয়া হেলসই এবার রংপুর রাইডার্সে

তিন ভেন্যুতে বিপিএল শুরু ৫ জানুয়ারি

তিন ভেন্যুতে বিপিএল শুরু ৫ জানুয়ারি

বিপিএলে সিলেট সিক্সার্সের কোচ হলেন ওয়াকার

বিপিএলে সিলেট সিক্সার্সের কোচ হলেন ওয়াকার