টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের রেকর্ড-নামা

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০২:৫৫ পিএম, ১৫ নভেম্বর ২০২১
টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের রেকর্ড-নামা

টি-টোয়েন্ট বিশ্বকাপের সপ্তম আসরের ফাইনালের আগে জানা ছিল প্রথম  এসে শিরোপা দেখা পেল অস্ট্রেলিয়া। শুধু তাই নয়, রেকর্ডবুকে অনেক পরিসংখ্যান উলট-পালট করেছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত অনেকগুলো রেকর্ড গড়েই টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা নামলো।

রোববার (১৪ নভেম্বর) টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। ব্যাটিংয়ে নেমে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে নিউজিল্যান্ড। তারা স্কোর বোর্ডের সংগ্রহ করে ১৭২ রান।

তাই তো অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্য দাঁড়ায় ১৭৩ রানের। রেকর্ড গড়েই জিতবে হবে তাদেরকে, তাই করেছে অজিরা। ওয়েস্ট ইন্ডিজকে পিছনে ফেলে বিশ্বকাপের ফাইনালে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড এখন অজিদের দখলে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের ফাইনালে এর আগে একজন অধিনায়কই হাফ সেঞ্চুরি করতে পেরেছিলেন। ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় আসরে ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ৬৪ রান করেছিলেন লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা। সেবার সে রেকর্ডের ভাগ বসালেন কেন উইলিয়ামসন। শুধু তাই নয়, অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে সর্বোচ্চ রানের (৮৫ রান) ইনিংসও খেলেছেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ডও হয়েছে রোববার। প্রথমে ৩২ বলে হাফ সেঞ্চুরি করেছিলেন কিউই অধিনায়ক উইলিয়ামসন। পরের ইনিংসই সে রেকর্ড ভেঙেছেন মিচেল মার্শ। তিনি হাফ সেঞ্চুরি করেছেন ৩১ বলে।

মিচেল মার্শ আরও একটি বিরল কীর্তি গড়েছেন। মিচেল মার্শের বাবা সাবেক অজি কিংবদন্তি জিওফ মার্শও জিতেছিলেন বিশ্বকাপ। তবে সেটা ছিল ওয়ানডে বিশ্বকাপ। ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো বাপ-ছেলের বিশ্বকাপ জয়ের রেকর্ড হলো।

পারিবারিক রেকর্ড কিন্তু এখানেই শেষ নয়। মিচেল স্টার্ক তার বিয়ের পর প্রথমবারের মতো কোনো বিশ্বকাপ জয়ের স্বাদ পেলেন। তবে তার স্ত্রী অজি নারী দলের ক্রিকেটার অ্যালিসা হিলি স্টার্কের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার পর ২০১৮ এবং ২০২০ সালে বিশ্বকাপ জিতেছেন। এতেই প্রথম ক্রিকেট দম্পত্তি হিসেবে বিশ্বকাপ জয়ের রেকর্ড গড়লেন মিচেল স্টার্ক এবং অ্যালিসা হিলি। যদিও ফাইনালের স্টার্কের পারফর্মেন্সের মোটেও সুখকর ছিল না।

অজি বোলার মিচেল একমাত্র বোলার যিনি কিনা ওয়ানডে এবং টি-টোয়েন্টি দুই বিশ্বকাপের ফাইনালে প্রথম বল করেছেন। প্রায় একই ধরনের রেকর্ড গড়েছেন কিউই ওপেনার মার্টিন গাপটিল। প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডে এবং টি-টোয়েন্টি দুই বিশ্বকাপের প্রথম বল মোকাবিলা করার রেকর্ডও নিজের দখলে নিয়েছেন তিনি।

নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন ফাইনাল হারলেও আরও রেকর্ড নিজের নামের পাশে যুক্ত করেছেন। একমাত্র অধিনায়ক হিসেবে তিন ফরম্যাটের বিশ্ব আসরের ফাইনালে অধিনায়কত্ব করেছেন তিনি। এছাড়াও তিন ফরম্যাটের নক আউট পর্বে হাফ সেঞ্চুরি করা একমাত্র ব্যাটারও উইলিয়ামসন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপ সেরা ডেভিড ওয়ার্নার

বিশ্বকাপ সেরা ডেভিড ওয়ার্নার

নিউজিল্যান্ডকে কাঁদিয়ে অস্ট্রেলিয়ার প্রথম টি-টোয়েন্টি শিরোপা

নিউজিল্যান্ডকে কাঁদিয়ে অস্ট্রেলিয়ার প্রথম টি-টোয়েন্টি শিরোপা

অবসরে যাওয়ার আগে ভারতে খেলবেন ওয়াহাব রিয়াজ

অবসরে যাওয়ার আগে ভারতে খেলবেন ওয়াহাব রিয়াজ

সেমি-ফাইনালে নিজের পারফর্মেন্সে হতাশ হাসান আলি

সেমি-ফাইনালে নিজের পারফর্মেন্সে হতাশ হাসান আলি